শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Spain-Croatia: মদ্রিচদের হার, দাপুটে জয়ে ইউরো শুরু স্পেনের

Sampurna Chakraborty | ১৫ জুন ২০২৪ ২৩ : ৪৭Sampurna Chakraborty


স্পেন - (মোরাতা, রুইজ, কার্ভাহাল)

ক্রোয়েশিয়া -  

আজকাল ওয়েবডেস্ক: জার্মানির পর স্পেন। নিজেদের প্রথম ম্যাচে দাপটের সঙ্গে জিতল ইউরোর অন্যতম ফেভারিটরা‌। শনিবার বার্লিনের অলিম্পিয়াস্টেডিঅনে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন। গোলদাতা আলভারো মোরাতা, ফ্যাবিয়ান রুইজ এবং দানি কার্ভাহাল। আগের দিন যেমন প্রথমার্ধের শেষেই বড় ব্যবধানে এগিয়ে গিয়েছিল জার্মানরা, শনিবার রাতে বিরতিতে ৩-০ গোলে এগিয়ে যায় স্পেন। দ্বিতীয়ার্ধ গোলশূন্য। হাজার চেষ্টা সত্ত্বেও কোনও দলই বিপক্ষের গোলমুখ খুলতে পারেনি। প্রথম ২৫ মিনিট দুই দলের অতি সাধারণ ফুটবল। প্রথমার্ধের শেষ ১৬ মিনিটে তিন গোল। ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক হয় লামিনে জামালের। প্রথম ম্যাচেই অবদান রাখেন। অন্যদিকে স্কোরশিটে নাম তুলে ইউরোর তিন সর্বোচ্চ গোলদাতার তালিকায় ঢুকে পড়েন মোরাতা। দ্বিতীয়ার্ধে যেভাবে দুই দল আক্রমণ করে, গোল সংখ্যা আরও বাড়তে পারত। তবে প্রশংসা করতে হবে স্পেনের রক্ষণ এবং গোলকিপারের। 
 
ম্যাচের শুরু থেকেই দুই দলের ট্যাকটিক্যাল লড়াই। প্রথমদিকে কেউ কাউকে একচুল জমি ছাড়েনি। তবে প্রথম দশ মিনিটে দাপট ছিল স্পেনের। লুকা মদ্রিচদের কোণঠাসা করে দেয় স্প্যানিশ আর্মাদা। তবে ১৫ মিনিট পর ধীরে ধীরে ম্যাচে ফেরে ক্রোয়েশিয়া। সেয়ানে সেয়ানে লড়াই চলে। তবে দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয় মোরাতার গোল। ম্যাচের ২৯ মিনিটে বক্সের মাথায় মোরাতাকে লক্ষ করে পাস বাড়ান রড্রি। ঘাড়ে দু'জন স্প্যানিশ ডিফেন্ডারকে নিয়ে গতি বাড়িয়ে বিপক্ষের বক্সে ঢুকে নিখুঁত প্লেসিং স্পেনের অধিনায়কের। এর আগে এইধরনের প্রচুর গোল মিস করেছেন মোরাতা। তবে এদিন দলের হয়ে গোলের খাতা খোলেন তিনিই। ইউরো কাপের ইতিহাসে যুগ্মভাবে তৃতীয় সর্বোচ্চ গোলদাতার তালিকায় ঢুকে পড়লেন মোরাতা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে দূরত্ব কমালেন। প্রথম গোলের তিন মিনিটের মধ্যে ২-০। একক প্রচেষ্টায় ব্যবধান বাড়ান রুইজ। বক্সের মধ্যে যখন বল পান, তখন তাঁকে ঘিরে ক্রোয়েশিয়ান ডিফেন্ডাররা। সেই চক্রব্যূহের মধ্যে দিয়েই গড়ানো শটে বল জালে রাখেন রুইজ। তার দু'মিনিটের মধ্যে ব্যবধান কমানোর সুযোগ ছিল ক্রোয়েশিয়ার সামনে। ৩৪ মিনিটে ব্রোজোভিচের শট বাঁচায় স্প্যানিশ কিপার সিমরন। ফিরতি শট বাইরে মারেন মাজের। 

প্রথম আধ ঘণ্টা যথেষ্ট ম্যাড়ম্যাড়ে ফুটবল। দু'গোলে পিছিয়ে পড়ার পর নড়েচড়ে বসে রাশিয়া বিশ্বকাপের রানার্সরা। ব্যবধান কমানোর বেশ কয়েকটা সুযোগ পান কোভাসিচ। কিন্তু মিসের বহর। বিরতির ঠিক আগে ৩-০ করে স্পেন। বক্সের মধ্যে ক্রস রাখেন ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার লামিনে জামাল। ম্যাচের ৪৫+২ মিনিটে বাঁ পায়ের আলতো টোকায় বল জালে রাখেন কার্ভাহাল। স্পেনের জার্সিতে প্রথম গোল তাঁর। একই সঙ্গে হল আরও একটি ইতিহাস। ইউরো কাপে সর্বকনিষ্ঠ হিসেবে অ্যাসিস্ট জামালের। রুইজ-পেদ্রি-লামিনের ত্রিভূজ আক্রমণে ব্যাকফুটে চলে যায় ক্রোটরা। তবে তাসত্ত্বেও বিরতির আগেই ব্যবধান কমানোর সুযোগ এসেছিল। কিন্তু কোভাসিচের একাধিক সুযোগ নষ্ট। যার ফলে স্প্যানিশ রক্ষণ ভাঙতে পারেনি ক্রোয়েশিয়া। ম্যাচের ৫৫ মিনিটে সেরা সুযোগ ক্রোয়েশিয়ার। পরপর তিনবার গোলের সুযোগ পেয়েও তেকাঠিতে রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধের একটা সময় বলের দখল বেশি ছিল ক্রোটদের। কিন্তু অ্যাটাকিং থার্ডে ফিনিশিংয়ের অভাব। ম্যাচের ৭৮ মিনিট পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। বক্সের মধ্যে পেরিসিচকে ফাউল করেন রড্রি। কিন্তু পেটকোভিচের স্পট কিক ডানদিকে ঝাঁপিয়ে বাঁচান স্পেনের কিপার সাইমন। ফিরতি বলে পেরিসিচের পাস থেকে দ্বিতীয় প্রচেষ্টায় গোলে রাখেন পেটকোভিচ। কিন্তু 'ভার' এর সাহায্য নিয়ে গোল বাতিল করেন রেফারি। পেনাল্টির সময় নিয়ম লঙ্ঘনের জন্য বাতিল করা হয় গোল। শেষ দশ মিনিটে স্পেন চাপ সৃষ্টি করলেও স্কোরলাইন বদলায়নি। তবে শক্তিশালী ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে দারুণ শুরু স্পেনের। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

আইপিএলের নিলামে বাজেট কত? রিটেন করার ক্ষেত্রে কী জানাল গভর্নিং কাউন্সিল?...

রূপকথার কান্তিরাভায় বেঙ্গালুরুর কাছে বিধ্বস্ত মোহনবাগান, আইএসএলে প্রথম হার কামিন্সদের...

আইপিএল খেললে মিলবে আকাশছোঁয়া টাকা, চুক্তির অর্থের সঙ্গে পাওয়া যাবে ম্যাচ ফি-ও, সোশ্যাল মিডিয়ায় বড় ঘোষণা জয় শাহের ...

সাদা বল না থাকায় লাল বলে অনুশীলন, টেস্টে এখনই ফেরা হচ্ছে না পাণ্ডিয়ার, সত্যিটা সামনে আনলেন পার্থিব...

সংক্রামক রোগে আক্রান্ত 'টাইগার রবি', শাকিবদের সুপারফ্যানকে ফেরত পাঠানো হচ্ছে দেশে...

বড় ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে, ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে অনিশ্চিত তারকা অলরাউন্ডার ...

বড় ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে, ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে অনিশ্চিত তারকা অলরাউন্ডার ...

বোরহার হ্যাটট্রিকে শুরুতেই তিন হার ইস্টবেঙ্গলের, গ্যালারিতে উঠল গো ব্যাক স্লোগান...

৫৮ কিলোমিটার সাইকেল চালিয়ে কোহলিকে দেখতে এলেন ১৫ বছরের নাবালক! তারপর কী হল? ...

হার্দিক নয়, মুম্বইয়ের রিটেনশন তালিকায় প্রথম ক্রিকেটার কে? ...

প্রেমিকার গোলাপি জুতো পরে টিম বাসে, অস্ট্রেলিয়া সফরের কুকীর্তির গল্প শোনালেন ভারতীয় ক্রিকেটের 'মিস্টার ক্যাসানোভা...

প্রেমিকার গোলাপি জুতো পরে টিম বাসে, অস্ট্রেলিয়া সফরের কুকীর্তির গল্প শোনালেন ভারতীয় ক্রিকেটের 'মিস্টার ক্যাসানোভা...

বাড়তি দায়িত্ব কাঁধে, সমর্থকদের সামনে সেরাটা দিতে তৈরি তালাল...

আইএসএলে প্রথম জয়, অ্যাওয়ে ম্যাচে চেন্নাইকে হারাল মহামেডান...

১৪৭ বছরে প্রথমবার! শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজে বিশ্বরেকর্ড, কী এমন ঘটল?...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24