মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | India-Pakistan: ভয়ঙ্কর নাসিম-হ্যারিস, ব্যাটিং বিপর্যয়ে ১১৯ রানে অলআউট ভারত

Sampurna Chakraborty | ০৯ জুন ২০২৪ ২৩ : ২৪Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: নিউইয়র্কে ভারতের ব্যাটিং বিপর্যয়। ১১৯ রানে অলআউট টিম ইন্ডিয়া। পুরো ওভারও খেলতে পারেনি রোহিতরা। এক ওভার বাকি থাকতেই শেষ ভারতের ইনিংস। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে ভারতের সর্বনিম্ন রান। মাত্র তিনজন ছাড়া ভারতের কোনও ব্যাটার দু'অক্ষরের রানে পৌঁছতে পারেনি। আবার বেরিয়ে এল তারকাখচিত ব্যাটিংয়ের কঙ্কালসার চেহারা। ৩ উইকেটে ৮৯ রান থেকে ৯৬ রানে ৭ উইকেট। মাত্র ৭ রানে ৪ উইকেট হারায় ভারত। এলেন আর গেলেন সূর্যকুমার যাদব, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, হার্দিক পাণ্ডিয়া। আইপিএলে বিপ্লব জাগানো ব্যাটাররা আসল পরীক্ষায় ডাহা ফেল। কেএল রাহুল, শুভমন গিলদের মতো ব্যাটারদের বিশ্বকাপের দল থেকে বাদ দেওয়া হয়েছে শিবম দুবে, সঞ্জু স্যামসনদের সাময়িক ব্যাটিং ফর্ম দেখে। নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে পিচ নিয়ে বিশ্বকাপের শুরু থেকেই বিতর্ক চলছে। এখানে সর্বোচ্চ রান ১৩৭। সেই রানও টপকাতে পারল না ভারত। টসে হার পার্থক্য গড়ে দিল। ম্যাচের আগে বৃষ্টি হওয়ায় উইকেট একটু স্যাঁতস্যাঁতে ছিল। পিচে আদ্রতাও ছিল। তার ফায়দা তুলল পাকিস্তানের বোলারের। দুর্দান্ত নাসিম শাহ এবং হ্যারিস রউফ। দু'জনই তিনটে করে উইকেট নেয়। তবে এদিন পিচে যত না জুজু ছিল, তার থেকে অনেক বেশি সমস্যা ছিল ভারতীয় ব্যাটারদের মানসিকতায়। বাজে শট খেলে নিজেদের উইকেট ছুড়ে দিয়ে এল। বিরাট, রোহিতরা ভুলে গিয়েছিলেন এটা পাকিস্তান, আয়ারল্যান্ড নয়। ইনিংসের মাঝে পার্টনারশিপ গড়ার চেষ্টা না করে শট মারার খেসারত দিতে হল। জোড়া উইকেট মহম্মদ আমিরের। সর্বোচ্চ রান ঋষভ পন্থের। ৪২ রান করেন। শুরুটা যেভাবে হয়েছিল, এত কম রানে আলআউট হওয়া উচিত ছিল না। নিজেদের ভুলের খেসারত দিতে হল। 

প্রথম ওভারের শেষে আবার বৃষ্টি নামে। বিনা উইকেটে ৮ রান ছিল ভারতের। তবে আগের দুটো ম্যাচের পিচের সঙ্গে এদিনের উইকেটের পার্থক্য ছিল। প্রথম ওভারে শাহিন আফ্রিদিকে বিপজ্জনক দেখায়নি। ইনিংসের তৃতীয় বলেই ছক্কা হাঁকান রোহিত। মিড উইকেটের ওপর দিয়ে বড় ছয়। বৃষ্টির জন্য ৩০ মিনিটের একটু বেশি খেলা বন্ধ থাকে। ভারতীয় সময় রাত সাড়ে ন'টায় আবার ম্যাচ শুরু হয়। দ্বিতীয় ওভারের শুরুতেই নাসিম শাহের বলে দুর্দান্ত চার মেরে শুরু করেন বিরাট কোহলি। কিন্তু তৃতীয় বলে পয়েন্টে উসমান খানের হাতে ধরা পড়েন। আয়ারল্যান্ডের পর পাকিস্তান ম্যাচেও ব্যর্থ বিরাট। যা সচরাচর দেখা যায় না। বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয়বার কোহলিকে আউট করল পাকিস্তান। ৩ বলে ৪ রান করে ফেরেন। দলের ১২ রানের মাথায় প্রথম উইকেট হারায় ভারত। পরের ওভারেই আউট রোহিত। মিড উইকেটের ওপর দিয়ে ছয় মারতে গিয়ে হ্যারিস রউফের হাতে ধরা পড়েন। প্রথম ওভারে ঠিক এইভাবেই বল গ্যালারিতে ফেলেছিলেন। কিন্তু এবার প্যাভিলিয়নে ফিরলেন ভারত অধিনায়ক। একটি ছয় এবং চারের সাহায্যে ১২ বলে ১৩ রান করেন রোহিত। ১৯ রানে দলের দুই মহাতারকাকে হারিয়ে বিপাকে পড়ে যায় ভারত। 

পাওয়ার প্লের শেষে জোড়া উইকেট হারিয়ে ভারতের রান ছিল ৫০। বিপজ্জনক দেখায় ঋষভ পন্থকে। মহম্মদ আমিরের ওভারে দু'বার প্রাণ ফিরে পান। একবার স্লিপে, অন্যবার বাউন্ডারির কাছে ক্যাচ ফেলেন উসমান। ইমাদ ওয়াসিমের বলেও ক্যাচ ফস্কায় উসমান। চার নম্বরে সূর্যকুমারের বদলে অক্ষর প্যাটেলকে নামানো হয়। শুরুটা খারাপ করেননি। কিন্তু সেট হওয়ার পর নিজের ভুলে উইকেট ছুড়ে দেন। নাসিম শাহের বলে উইকেট ছেড়ে বেরিয়ে বড় শট খেলতে গিয়ে মিডল স্ট্যাম্প নড়ে যায়। ১৮ বলে ২০ রান করে আউট হন অক্ষর। পন্থের ক্যাচ ফেলার খেসারত দিতে হয় পাকিস্তানকে। শুরুতে নড়বড়ে দেখালেও পরে ছন্দ ফিরে পান ঋষভ। ১০ ওভারের শেষে ৩ উইকেট হারিয়ে ভারতের রান ছিল ৮১। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে আবার ব্যর্থ সূর্যকুমার যাদব। ৭ রানে আউট হন। রান পাননি শিবম দুবেও। ৩ রানে ফেরেন। নাসিমের হাতেই ধরা পড়েন। দেখে মনে হয় ক্যাচ প্র্যাকটিস দিচ্ছেন। একমাত্র টিকে ছিলেন পন্থ। কিন্তু বড় শট খেলতে গিয়ে আউট। ৩১ বলে ৪২ রান করে ফেরেন ঋষভ। প্রথম বলেই শূন্যতে ফিরলেন রবীন্দ্র জাদেজা। ১৬ তম ওভারে একশোয় পৌঁছয় ভারত। শেষ আশা ছিল হার্দিক। কিন্তু তিনিও ব্যর্থ। মাত্র ৭ রানে ফেরে ভারতের সহ অধিনায়ক। বিশ্বমঞ্চে ভারতের এত খারাপ ব্যাটিং এর আগে দেখা গিয়েছে কিনা মনে পড়ছে না। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



06 24