শুক্রবার ১৪ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

LOOM: "লুম কথা", এক অভিনব উদ্যোগ

Sumit | ২৫ মে ২০২৪ ১৬ : ৪৮


আজকাল ওয়েবডেস্ক : হ্যালোহেরিটেজের সহায়িকা শাখা 'কৃষ্টি"র উদ্যোগে শুরু হয়েছে "লুম কথা" মেলা অর্থাৎ হ্যান্ডলুম ও হ্যান্ডিক্রাফট মেলা৷ ২৪ মে শুরু হয়ে চলবে ২৬ মে পর্যন্ত। কলকাতার রাজডাঙা মেন রোডের কাছে চলছে এই মেলা। বহু স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই মেলায় অংশ নিয়েছেন। কয়েকটি স্টলে পুরুষরাও আছেন মহিলাদের সহায়ক হিসাবে। কাঁথাস্টিচের শাড়ি, নানানরকম হাতের কাজের হ্যান্ডলুমের শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবী, চাদর, নানারকম হাতে তৈরি গহনা, এমনকি রকমারি বেকারির কেক, কুকিজ, পাঁউরুটি, চকোলেট সহ নানা ধরণের খাবারও রয়েছে এখানে৷ এছাড়া রয়েছে হাতে তৈরি আচার, বড়ি, পাঁপড়। প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকেও এখানে এসেছেন বহু শিল্পী। পিংলা, শান্তিনিকেতন, সুন্দরবনের পাথরপ্রতিমা থেকেও এসেছেন শিল্পীরা। মেলার প্রধান চমক হল ভাগ্য গনণার রেমাডি স্বরুপ ও গৃহে বাস্তু দোষ কাটানোর রকমারি হাত ও গলার ব্যাঙ্গেল, হার ও নানা সামগ্রী নিয়ে একটি স্টল৷ এর মূল কর্ণধার দেবযানী ভট্টাচার্য দাস। যিনি নিজেই প্রয়োজন অনুসারে এগুলি গনণা করে দিয়ে থাকেন। 
'কৃষ্টি' এই প্রতিষ্ঠানটি ২০২১ সালে তৈরি হয়৷ কৃষ্টি মূলত ব্যাক্তিগত উদ্যোগেই তৈরি হয়৷ কৃষ্টির প্রজেক্ট ডিরেক্টর মহুয়া মুখার্জি৷ তিনি বলেন, প্যান্ডেমিকে এইসব ক্ষুদ্র শিল্প ও শিল্পীদের অনেক ক্ষতি হয়েছে৷ এইরকম মেলায় তাঁদের যদি কিছু বিক্রি হয় তবে উপকার হয়৷ সেইজন্যই "কৃষ্টি"-র পক্ষ থেকে এই মেলার আয়োজন করা হয়েছে। 
হ্যালোহেরিটেজ ও কৃষ্টির কর্ণধার, রেশমী চ্যাটার্জি বলেন, ‘এখানে যারা স্বনির্ভর হতে চান তাঁদের হাতের কাজ শেখার জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা আছে৷ এই মেলায় হ্যান্ডলুমের উপরেই জোর দেওয়া হয়েছে। তাই এর নাম দেওয়া হয়েছে "লুম কথা"৷ স্টলের প্রতিটি টেবিলে আলাদা সামগ্রী রয়েছে৷ কলকাতার অনেক নামি বুটিক আছে যারা এইসব শিল্পীদের কাছ থেকে কিনে নেন। "কৃষ্টি" তাঁদের সঙ্গে যোগাযোগ করতে সহায়তা করে৷ এখানে বিশেষভাবে সক্ষম শিশুদের তৈরি সামগ্রীও থাকে। পরবর্তীকালে এই মেলাকে আরও বড় করার ইচ্ছা রয়েছে। সারা বছরই কাজ চলে এখানে। গ্রামের শিল্পীদেরও সহায়তা করা হয়। সমাজের বিভিন্ন স্তরের মানুষও এর সঙ্গে যুক্ত রয়েছেন।’





বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

BGBS: চলতি বছরে হচ্ছে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন...

Abhishek Banerjee: অভিষেকের ফোন নম্বর ব্যবহার করে প্রতারণার চেষ্টার অভিযোগ, গ্রেপ্তার ১...

Suvendu Adhikari: ভোট পরবর্তী হিংসায় ‘আক্রান্ত’দের নিয়ে রাজভবনে শুভেন্দু...

HC : মদন তামাং হত্যা মামলায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে চার্জ গঠনের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট...

RATION: রেশন দুর্নীতিতে ইডির নজরে আরও ৫০

NABANNA: বাড়ল হোমগার্ডদের অবসরকালীন ভাতা

প্রয়াত রেখা চ্যাটার্জি

MEETING: বৃহস্পতিবার শিল্প নিগমের সঙ্গে বৈঠক করবেন মমতা...

MAMATA: কৃষকদের জন্য ৩ হাজার কোটি টাকা দিচ্ছে রাজ্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর...

METRO: আগামী রবিবার সকাল ৭ টায় মিলবে প্রথম মেট্রো

Suvendu Adhikari: আদালতের নির্দেশ, ২৮ জুন পর্যন্ত কোলাঘাটকাণ্ডে শুভেন্দুর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নয়...

তৃণমূল ছাড়ুক মনোরঞ্জন ব্যাপারী, বলাগড় বিধায়ককে বার্তা শমীকের...

PROTEST: বাতিল করতে হবে এনআরসি, সিএএ'র মতো আইন, এনডিএ'র কাছে ২০ দফা দাবি পেশ দেশ বাঁচাও গণমঞ্চ'র ...

YOGYASREE: ‘যোগ্যশ্রী’, নতুন ঘোষণা মমতার

DA: বাড়ল ডিএ, কথা রাখলেন মমতা

সোশ্যাল মিডিয়া