শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | CHEETAH: বানারহাট লক্ষ্মীপাড়া চা বাগানে চিতার আনাগোনায় বাড়ছে আতঙ্ক

Sumit | ১১ মে ২০২৪ ১৮ : ৩৭Sumit Chakraborty


অতীশ সেন, ডুয়ার্স: জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের লক্ষ্মীপাড়া চা বাগানে চিতাবাঘের আনাগোনা অব্যাহত। শুক্রবার চা বাগানের দুটি পৃথক এলাকায় চিতাবাঘের হামলায় ২ জন শ্রমিকের আহত হওয়ার ঘটনা ঘটে। শনিবারও চা বাগানের চারটি এলাকায় দেখা গেল চিতাবাঘ। ঘটনায় আতঙ্কিত শ্রমিকদের চিতাবাঘের হামলা থেকে বাঁচার কৌশল শেখাতে বনদপ্তরের পক্ষ থেকে দিনভর সচেতনতামূলক শিবির করা হল। পাশাপাশি চা বাগানের ঘুরে বেড়ানো চিতা বাঘগুলিকে চিহ্নিত করতে ওড়ানো হল ড্রোন, বিভিন্ন এলাকায় বসানো হ"ল চা ট্র্যাপ ক্যামেরা। খাঁচা পাতা হবে বলেও বনদপ্তরের আধিকারিকেরা জানালেন। শনিবার মোরাঘাট চা বাগানে চিতাবাঘের হামলায় আরোও এক মহিলা চা শ্রমিক আহত হলেন।
শুক্রবার লক্ষ্মীপাড়া চা বাগানের দুটি এলাকায় চিতাবাঘের হামলায় দুই জন শ্রমিক আহত হয়েছিলেন। বাগানের ভুট্টাবাড়ি এলাকায় বাগানে কাজ করার সময় বিষ্ণু ওরাওঁ (৩৮) আহত হন। এর কিছু সময় পর বাগানের ৭ নম্বর সেকশনে চিতাবাঘের হামলায় অম্বি ছেত্রী (৪৫) আহত হন। চা বাগানের শ্রমিকেরা দাবী করেন এই দুটি হামলা দুটি আলাদা চিতাবাঘের। বাগানে অনেকগুলি চিতাবাঘ ডেরা গেড়েছে বলে তারা বনদপ্তরের আধিকারিকদের জানান। এর পরই শনিবার দুপুরে বনদপ্তরের বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ড, খুনিয়া স্কোয়ার্ড এবং চালসা রেঞ্জের আধিকারিক ও কর্মীরা চা বাগানে পৌঁছান। বন্য জন্তুদের উদ্ধারকাজে ব্যবহৃত বিশেষ গাড়ি "ঐরাবত"ও নিয়ে আসা হয়। বনকর্মীরা চা বাগানে থাকাকালীনই বিভিন্ন এলাকায় চিতাবাঘের দেখা পাওয়ার খবর আসতে থাকে। চিতাবাঘের গতিবিধি জানতে এবং চা বাগানের মধ্যে নিরাপদে চলাফেরা করার জন্য বনকর্মীরা ড্রোনের সাহায্য নেন। বাগানের বিভিন্ন এলাকায় দেখা যাওয়া চিতা বাঘগুলি একটিই চিতা বাঘ, নাকি একাধিক চিতাবাঘ বাগানে ঘুরে বেড়াচ্ছে তা জানতে বন দফতরের পক্ষ থেকে বেশ কিছু ট্র্যাপ ক্যামেরা পাতা হয়। এই ক্যামেরায় চিতা বাঘের ছবি ধরা পড়লে তা বিশ্লেষণ করে চিতা বাঘের সংখ্যা এবং তাদের গতিবিধি সম্পর্কে নিশ্চিত ভাবে জানা যাবে বলে বনদপ্তরের পক্ষ থেকে জানা গিয়েছে।
বনদপ্তরের বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ডের রেঞ্জার ধ্রুবজ্যোতি বিশ্বাস জানান, জঙ্গলের পাশাপাশি চা বাগানও এখন চিতাবাঘের স্বাভাবিক বাসস্থানে পরিণত হয়েছে। ফলে সমস্ত চিতাবাঘকে ধরে জঙ্গলে ছেড়ে দিয়ে আসাটা সমস্যার সমাধান নয়। বেশ কয়েকটি সহজ পন্থা অবলম্বন করলেই চিতাবাঘ উপদ্রুত এলাকায় নিরাপদে কাজ করা যায়, হামলার আশঙ্কাও অনেকাংশেই কমে। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



05 24