শুক্রবার ৩১ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Delhi: দিল্লির দূষণ চরম পর্যায়ে, কঠোর নিষেধাজ্ঞা জারি

Riya Patra | ০৫ নভেম্বর ২০২৩ ১৪ : ৪১



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: দিল্লিতে দূষণে মাত্রা মারাত্মক আকার নিয়েছে। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই দিল্লি এবং তার পার্শ্ববর্তী এলাকায় গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান জারি করেছে মোদি সরকার। বায়ু দূষণ রোধ করতে এই অ্যাকশন প্ল্যান জারি করে কেন্দ্র। চতুর্থ পর্যায়ের অ্যাকশন প্ল্যান জারি করা হয়েছে দিল্লি ও তার আশপাশের এলাকায়। অর্থাৎ সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লিতে। বাতাসের গুণমান অত্যন্ত খারাপ হওয়ায় ইতিমধ্যেই দিল্লিতে ট্রাক ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একমাত্র নিত্য প্রয়োজনীয় সামগ্রি, জরুরি সামগ্রি, এলএনজি এবং সিএনজি ও বৈদ্যুতিন গাড়ি ছাড়া বাকি সব রকমের পণ্যবাহি গাড়ি ঢোকা নিষিদ্ধ করা হয়েছে দিল্লিতে।

সরকারি প্রকল্প, পরিকাঠামোর ক্ষেত্রে কাজের ওপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সমস্ত রকমের নির্মাণ কাজ, নির্মাণ ভেঙে ফেলার কাজও বন্ধ রাখা হয়েছে দিল্লিতে। জাতীয় সড়ক, রাস্তা, উড়ালপুল, ওভারব্রিজ, বৈদ্যুৎ সরবরাহ এবং পাইপলাইনে কাজে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সরকারি, বেসরকারি, পুরসভা থেকে শুরু করে সমস্ত অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করার নির্দেশিকা জারি করা হয়েছে। ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। বায়ুদূষণের মাত্রা অত্য়ন্ত খারাপ হওয়ার কারণে দেশের রাজধানীর সমস্ত প্রাথমিক স্কুল ১০ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার এক্স অ্যাকাউন্টের পোস্ট করে এই ঘোষণা করেছেন দিল্লির শিক্ষা মন্ত্রী অতিশি সিং। তিনি লিখেছেন, "৬ থেকে ১ ক্লাস পর্যন্ত শ্রেণীকে অনলাইন ক্লাস করার কথা ভাবনা চিন্তা করতে বলা হয়েছে।"  

রবিবার দিল্লিতে দূষণ নিয়ে এক্স অ্যাকাউন্টে কয়েকটি পোষ্টার পোষ্ট করেছেন কংগ্রেস নেতা শশী থারুর। দিল্লির নামজাদা এলাকাগুলির নাম বদলে দূষণ বা পল্যুশনের সঙ্গে যুক্ত করে নতুন নাম দেওয়া হয়েছে। যেমন, লুটিয়েন্স দিল্লির নাম বদল করে দেওয়া হয়েছে, পল্যুটিয়েন্স দিল্লি, ধৌলা কুঁয়ার নাম বদল করে দেওয়া হয়েছে ধোঁয়া কুঁয়া। একইসঙ্গে এক্স অ্যাকাউন্টে তিনি লিখেছেন, "এটা আমার নিজস্ব সৃষ্টি নয়। হোয়াটসঅ্যাপে এই পোষ্ট ঘুরছে। দিল্লিবাসী দূষণে হাঁসফাঁস করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত সূচক যেখানে ২৫, দিল্লিতে বায়ুর দূষণের মাত্রা তার ১৯ গুণ অর্থাৎ ৪৬২। জনৈক বলেছেন, যদি কর্তব্য পথের নাম বদল করে সরকার মর্তব্য পথ রাখে, তাহলে অবাক হওয়ার কিছু নেই।" দিল্লি এবং তার পার্শ্ববর্তী এলাকায় দূষণ নিয়ে আবার মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন তৃণমূল সাংসদ সাকেত গোখলে। তাঁর মন্তব্য, "মোদি সরকারের পক্ষে আঙুল তোলা এবং নিজের সব দায়িত্ব এড়িয়ে যাওয়া সহজ। সমস্যার রয়েছে একাধিক রাজ্য, দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব এবং উত্তরপ্রদেশে। হরিয়ানার গুরগাঁও, নয়ডা, গজিয়াবাদ সহ দিল্লিতে এই সমস্যা রয়েছে। রাজ্যপালদের মাধ্যমে রাজ্যের এক্তিয়ারে হস্তক্ষেপ করে মোদি সরকার। কেন্দ্রীয় সরকার দিল্লি সরকারের ক্ষমতা কেড়ে নিয়েছে। অথচ রাজ্যের বসে সমস্যার সমাধান করতে পারে না। কৃতিত্ব নিতে পারেন অথচ দায়িত্ব নেওয়ার সময় পালিয়ে যান মোদি।"




বিশেষ খবর

নানান খবর

Rituparno Ghosh Death anniversary 2024 #RituparnoGhosh #deathanniversary2024 #aajkaalonline

নানান খবর

‌Mallikarjun Kharge: বিজেপির বিদায় হবে, নিরুঙ্কুশ গরিষ্ঠতা পাবে ইন্ডিয়া, দাবি খাড়গের...

Death : জম্মুতে বাস দুর্ঘটনা, মৃত ২১, আহত ২০

CAA: পশ্চিমবঙ্গে ক্যা বিধি অনুযায়ী নাগরিকত্ব দেওয়া শুরু...

Arvind Kejriwal: আবগারি দুর্নীতি মামলায় স্থায়ী জামিন চাইলেন কেজরিওয়াল...

রজ্যের ভোট

Monsoon: ‌কেরলে ঢুকল বর্ষা, বাংলায় কবে?‌

PM-KISAN: লোকসভা ভোটের পর মিলবে পিএম কিষান প্রকল্পের টাকা...

Delhi: দুপুরে ৫২ ডিগ্রি পেরিয়ে গেল তাপমাত্রা, বিকেলে বৃষ্টিতে স্বস্তি দিল্লিতে...

Rajkot: গেমিং জোনে অগ্নিকাণ্ড, ২ আধিকারিককে আটক

Accident: কালভার্ট থেকে ছিটকে পড়ল বাস, মৃত ১, আহত অন্তত ২২...

WATER: দিল্লিতে জলের আকাল, অপচয় হলেই হবে জরিমানা

Narendra Modi: মোদির উদ্দেশে প্রশ্নবাণ বিরোধীদের

Tripura: ৬৭ বছরের রেকর্ড ভাঙা বৃষ্টি ত্রিপুরায়

Narendra Modi: সপ্তম দফা নিবার্চনের আগে কন্যাকুমারীতে ধ্যানে বসতে চলেছেন নরেন্দ্র মোদি...

Karnataka: দাম্পত্য কলহের জের, স্ত্রীর মুন্ডু কেটে, দেহ কয়েক টুকরো করল স্বামী ...

PATNA: বিহারে পরীক্ষা দিয়ে বাইরে বেরিয়ে আসতেই বেধড়ক মার, মৃত্যু কলেজ পড়ুয়ার...

সোশ্যাল মিডিয়া