SNU

বুধবার ১৯ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Skin Care: ত্বকের বয়স ধরে রাখতে প্রচন্ড গরমে ব্যবহার করুন এই ম্যাজিক ফল!

নিজস্ব সংবাদদাতা | ২৪ এপ্রিল ২০২৪ ১৭ : ৩৯


আজকাল ওয়েবডেস্ক: পেঁপে হল পুষ্টি এবং ভিটামিনের একটি পাওয়ার হাউস। শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই নয় আপনার ত্বকের জন্যও এটি সুপারফুড। ত্বকের হাইড্রেশন বজায় রাখা থেকে শুরু করে কোলাজেনের উৎপাদন বাড়ানো - পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক হল ম্যাজিক সমাধান। সঠিকভাবে এটি ব্যবহার করা হলে আপনাকে ব্রণ, ত্বকের আলসার, ডিহাইড্রেশন ইত্যাদি নানা সমস্যার হাত থেকে বাঁচতে সাহায্য করে। বয়স বাড়ার সঙ্গে ত্বক স্বাভাবিকভাবেই তার স্থিতিস্থাপকতা হারাতে শুরু করে, এবং কম কোলাজেন উৎপাদন করে। পেঁপে, আঙ্গুর, স্ট্রবেরি, কলা ইত্যাদি দিয়ে ঘরে তৈরি ফেসপ্যাকগুলি বার্ধক্যজনিত লক্ষণ প্রতিরোধ করতে সাহায্য করে, ত্বকে আনে তারুণ্য। কীভাবে এটি ব্যবহার করেবন?


১. পেঁপের অ্যান্টিঅক্সিডেন্টগুলি ত্বককে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে। পেঁপে সূক্ষ্ম রেখা, বলিরেখা, বয়সের দাগ, ব্রণের দাগ এবং আরও কিছু বার্ধক্যের লক্ষণকে অদৃশ্য করতে সাহায্য করে। 
২) হাইড্রেশনের মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে পেঁপে। শুষ্ক ত্বক একটি অস্বস্তিকর অবস্থা। জলের অভাবে রুক্ষতা, শুষ্কতা এবং চুলকানির কারণ হয়ে ওঠে। শুধু তাই নয়, ত্বকে ডিহাইড্রেটেড হয়ে গেলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এর হাত থেকে বাঁচতে পেঁপে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুষ্ক ত্বকে ক্ষতিকারক রোগজীবাণু, ময়লা এবং ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে সহজেই। এই সমস্যাটি মোকাবিলা করার একটি সহজ উপায় হল ত্বকের হাইড্রেশন বাড়ানো— পেঁপেতে রয়েছে ভিটামিন ই। একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখতে দুর্দান্ত ময়শ্চারাইজিংয়ের কাজ করে।
৩) ব্রণ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে পেঁপে। এই ফল দিয়ে, আপনি সহজেই ব্রণ এবং ব্রণের দাগগুলি নির্মূল করতে পারেন। এই সুস্বাদু ফলটিতে ভিটামিন সি রয়েছে, একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা ব্রণ দূর করতে সাহায্য করে। পেঁপে ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় ত্বকের ব্যথা–বেদনার হাত থেকে রক্ষা করে এবং পরিষ্কার ও উজ্জ্বল ত্বক অর্জনে সহায়তা করে।
৪) পেঁপের উপকারিতা শুধু ত্বকের উজ্জ্বলতা বা ময়শ্চারাইজিং প্রভাবের মধ্যেই সীমাবদ্ধ নয়। হাইপারট্রফিক দাগ তুলতে সাহায্য করে এই ফল। 
৫) পেঁপে ভিটামিন এ সমৃদ্ধ, যা শুধুমাত্র কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে না, ত্বকের বার্ধক্যজনিত বলিরেখা কমাতেও সাহায্য করে।
৬) পেঁপে থেকে তৈরি ক্রিমগুলি ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। টোকোফেরলের (ভিটামিন ই) উৎস হল পেঁপে। এটি ইউভি ক্ষতি দ্বারা সৃষ্ট ফটোগ্রাফির লক্ষণগুলিকে বিলম্বিত করতে সহায়তা করে।




বিশেষ খবর

নানান খবর

ADD

নানান খবর

Lifestyle: মোবাইলে মন দিয়েছে খুদে? ওকে দিন কিছু সৃজন ভাবনা! ...

Lifestyle: নিত্যজীবনে যোগা যোগ করার সহজ উপায় নিয়ে কী টিপস দিচ্ছেন থেরাপিস্ট?...

Kartik Aryan: কোন ডায়েটে পেশীবহুল চাবুক চেহারা বানালেন 'চান্দু চ্যাম্পিয়ন' কার্তিক আরিয়ান? ...

Lifestyle: ত্বকের পরিচর্যায় কতটা উপকারী এই প্রাকৃতিক উপাদান? ...

Lifestyle: ক্রনিক ডিজিজ কিংবা সার্বিক স্বাস্থ্যের জন্য ব্ল্যাক টি-এর উপকারিতা জানেন? ...

Relationship: এই কয়েকটি গুণ থাকলেই সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক হবে খোলা জানলার মতো! ...

Pet Care: গ্রীষ্মের দাবদাহে আপনার পোষ্যের শরীর ঠান্ডা রাখতে কী করবেন?...

Yoga: পশু অনুপ্রাণিত কোন যোগাসনে সুস্থ হবে শরীর?

Father's Day: পিতৃত্ব উদযাপনের দিনে বাবাকে দিন এই সব উপহার! রইল টিপস ...

Relationship: সম্পর্কে নেই কোনও গুরুত্ব ভালবাসা, অথচ আপনার আবেগ বাঁধভাঙা, কী করবেন?...

Parenting: অভিভাবকত্বের প্রক্রিয়া আপনাকে বার্ন আউট করছে? উপায় কী? ...

Lifestyle: আইফোনের এই নতুন ফিচারগুলি জানলেই যোগাযোগ হবে আরও সহজ! ...

Makeup: একটু রং, তাতেই বদলে যাবে লুক! রইল পপআপ মেকআপের খুঁটিনাটি...

Eye Health: এলার্জি, ড্ৰাই আইস, ইনফেকশন! গরমে চোখের সমস্যা এড়াতে কী কী সাবধানতা মেনে চলবেন?...

সোশ্যাল মিডিয়া



SNU