SNU

বুধবার ১৯ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Virat Kohli: ইডেনের তাপমাত্রা বাড়ালেন বিরাট, আরসিবির অলিখিত নেতা কোহলি

Sampurna Chakraborty | ২০ এপ্রিল ২০২৪ ২২ : ৩৯


সম্পূর্ণা চক্রবর্তী: শুক্রবার রাতে লখনউয়ের শব্দ মাত্রা বাড়িয়েছিলেন এমএস ধোনি। কয়েক ঘণ্টা যেতে না যেতেই ইডেনের তাপমাত্রা বাড়ালেন বিরাট কোহলি। শনিবারের গনগনে দুপুরে কলকাতার আবহাওয়া ৪০ ডিগ্রি ছাড়িয়ে যায়। কিন্তু সবকিছু উপেক্ষা করে বিরাট জ্বরের তাপমাত্রা কয়েক গুণ বেশি ছিল। দুপুর থেকেই ইডেনের বাইরে ভিড়। আরসিবির অনুশীলন শুরু হওয়ার কথা ছিল চারটেয়।‌ তার ঘন্টাখানেক আগে থেকেই ইডেনের বাইরে ভক্তদের জমায়েত। যদি কোহলির এক ঝলক দর্শন পাওয়া যায়।‌ আরসিবির বাস আসা মাত্র চিৎকারে ফেটে পড়ে ইডেন চত্বর। ভেতরে বসেও বুঝতে অসুবিধা হয়নি যে আধুনিক ক্রিকেটের মহাতারকার আগমন ঘটেছে ইডেনে। পরের দু"ঘণ্টা শুধুই বিরাট রাজার। একইসঙ্গে মাঠের দু"দিকে প্র্যাকটিস করছিল কেকেআর এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কিন্তু আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন শুধু একজনই। সমস্ত ক্যামেরা তাক করা ছিল তাঁর দিকেই।

টানা পাঁচ হারে বিধ্বস্ত আরসিবি। কিন্তু বিভিন্ন মুডে লেন্সবন্দি হলেন কোহলি। কখনও প্র্যাঙ্কস্টার, কখনও বা নেতা। একই চরিত্রের নানান আঙ্গিক। প্রথমে বেশ হাসিখুশি মেজাজে দেখা যায় তাঁকে। মাঠে ঢুকেই আলাপচারিতা সারেন গৌতম গম্ভীরের সঙ্গে। তারপর কিছুক্ষণ সতীর্থদের সঙ্গে কথা বলতে দেখা যায় কোহলিকে। তারপর প্যাড পড়ে নেমে পড়েন নেটে। ইডেনের মূল উইকেটের পাশে প্র্যাকটিস পিচে অনুশীলন সারেন বিরাট। বেশ অনেক্ষণ নেটে কাটান। সাত ম্যাচে ৩৬১ রান করে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় শীর্ষে বিরাট। কমলা টুপির অধিকারী তিনি। রবিবারও একই ছন্দ ধরে রাখতে চান। তাই নেটে যথেষ্ট সিরিয়াস ছিলেন আরসিবির প্রাক্তন নেতা। টানা ব্যাট করেন। ম্যাচে ওপেন করতে নামলেও এদিন নেটে অনেকটা পরের দিকে নামেন কোহলি। তার আগে অন্য নেটে ব্যাট করেন ডু"প্লেসি, ম্যাক্সওয়েলরা। দলের অধিনায়ক ডু"প্লেসি হলেও, শনি বিকেলে নেতার ভূমিকায় অবতীর্ণ হন কোহলি।

মাঠের বেশ কিছু খণ্ডচিত্র তেমনই ইঙ্গিত দেয়। গোল করে বসে থাকতে দেখা যায় বেঙ্গালুরু দলকে। যার মধ্যে ছিলেন ডু"প্লেসি, ম্যাক্সওয়েলও। তাঁদের সামনে দাঁড়িয়ে বিভিন্ন অঙ্গভঙ্গিতে পেপ টক দিতে দেখা যায় কোহলিকে। কে বলবে তিনি সিংহাসনহীন রাজা! হাবভাব, শরীরীভাষা রাজকীয়। বিরাটই যে আরসিবির হৃদস্পন্দন, অকপটে স্বীকার তাঁরই সতীর্থের। সাত ম্যাচের মধ্যে ছটিতে হারলে যেকোনও দলের মনোবল ভেঙে চূর্ণবিচূর্ণ হয়ে যাবে। কিন্তু সেটা আটকানোর আপ্রাণ চেষ্টা করছেন দলের প্রাক্তন নেতা। কিন্তু কীভাবে? দীনেশ কার্তিক বলেন, "বিরাট অসাধারণ নেতা। ও আমাদের স্বাভাবিক রাখতে সর্বদা হাসি-ঠাট্টা করে। আমাদের মুড ঠিক করার চেষ্টা করে। টানা হারের একটা মানসিক ধাক্কা আছে। কিন্তু আমরা যাতে মুষড়ে না পরি, সেদিকে নজর রাখে। ড্রেসিংরুমে মজা করে।" ইডেন কোহলির পয়া মাঠ। ক্রিকেটের নন্দনকাননে আইপিএলের ১২টি ম্যাচ খেলেছেন বিরাট। রান ৩৫৩। গড় প্রায় ৪০। তারমধ্যে রয়েছে একটি শতরান, একটি অর্ধশতরান। আবার এই মাঠেই আইপিএলে সর্বনিম্ন রান আরসিবির। দলকে মাত্র ৪৯ রানে অলআউট হতেও দেখেন কোহলি। তবে যে ফর্মে আছেন, এবার আর তেমন সম্ভাবনা নেই। প্রথম ছয় ম্যাচে কিছুটা ধরে খেললেও, সানরাইজার্সের বিরুদ্ধে আল্ট্রা আক্রমনাত্মক মেজাজে পাওয়া যায় তাঁকে। রবিবাসরীয় ইডেনও কি দেখবে নতুন বিরাটকে? এই আশায় তাপপ্রবাহ মাথায় নিয়ে গ্যালারি ভরাবে হাজার হাজার বিরাট ভক্ত। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

ADD

নানান খবর

India Coach: কোচের দৌড়ে তিনজন, প্রতিদ্বন্দ্বিতার মুখে গম্ভীর...

Dhoni-Ronaldo: ধোনির সঙ্গে তুলনা, এবার রোনাল্ডোকে 'থালা' আখ্যা ফিফার...

T20 World Cup: যশস্বীকে না খেলানোর সিদ্ধান্তে খুশি নন প্রাক্তন তারকা ...

IFA: আইএফএর সহ সচিব পদে তিন নতুন মুখ

Smriti Mandhana: মেয়েদের একদিনের ব়্যাঙ্কিংয়ে তিনে উঠে এলেন স্মৃতি মান্ধানা...

Belgium-Slovakia: লুকাকুর জোড়া গোল বাতিল, বেলজিয়ামের হারে ইউরোতে প্রথম অঘটন...

Pakistan Cricket: পাকিস্তান দলে কোনও একতা নেই, বিস্ফোরক হেড কোচ কার্স্টেন...

Igor Stimac: খারাপ পারফরম্যান্সের জেরে ছাঁটাই ভারতের কোচ ইগর স্টিমাচ...

Team India: রোহিত, কোহলিদের ফিল্ডিং কোচ হওয়ার দৌড়ে তারকা ক্রিকেটার...

Team India: বার্বাডোজে পৌঁছেই বিচ ভলিবলে মাতলেন কোহলি, রিঙ্কুরা...

Italy-Albania: ইন্টারের দুই তারকার গোলে দুরন্ত প্রত্যাবর্তন গতবারের চ্যাম্পিয়নদের...

Spain-Croatia: মদ্রিচদের হার, দাপুটে জয়ে ইউরো শুরু স্পেনের...

India-Canada: এক বলও হল না, বৃষ্টিতে পরিত্যক্ত ভারত-কানাডা ম্যাচ...

India-Canada: বৃষ্টির জন্য পিছিয়ে গেল টস, আটটায় পরবর্তী মাঠ পর্যবেক্ষণ...

Pakistan Cricket: পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তি থেকে ছেঁটে ফেলা হবে বাবর সহ বাকি সিনিয়রদের!...

Para Taekwondo: প্যারা তাইকোন্ডোতে বাংলার জয়জয়কার, এল পাঁচটি পদক...

সোশ্যাল মিডিয়া



SNU