শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Hooghly: পাল্টেছে ভেতরের রং, ফের শুরু তরমুজ নিয়ে রাজনৈতিক তরজা

Pallabi Ghosh | ০৯ এপ্রিল ২০২৪ ১৭ : ৩১Pallabi Ghosh


মিল্টন সেন, হুগলি: তরমুজ! ওপরে সবুজ, কাটলেই ভেতরে লাল। একদা বাম আমলে কংগ্রেস করে সিপিএমের সঙ্গে সখ্যতা রাখলে তরমুজ বলে কটাক্ষ করা হতো। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সেই কথা আর খুব একটা শোনা যায় না। আর তা শোনা গেলেও খুব কম। সম্প্রতি সেই তরমুজের উপরের রং অপরিবর্তিত থাকলেও ভেতরের রং আবারও জমিয়েছে ভোটের তরজা। এই তরমুজের ভেতরের পরিবর্তিত রং আরও একবার উসকে দিয়েছে বহু পুরাতন সেই রাজনৈতিক কটাক্ষের শব্দকে। কারণ এই তরমুজের ভেতরের রং গাঢ় হলুদ, অনেকটাই গেরুয়া।
বঙ্গ রাজনীতিতে তরমুজ শব্দ আমদানি করেছিলেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বামেদের সঙ্গে সখ্যতা রেখে চলার কারণে একদা এক কংগ্রেস নেতাকে তিনি তরমুজ বলে কটাক্ষ করেছিলেন। বুঝিয়ে দিয়েছিলেন, সেই নেতা বাইরে থেকে সবুজ অথচ ভিতরে লাল। কিন্তু বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বাম কংগ্রেস জোট হয়েছে। তাই লাল রঙে মিশে গেছে সবুজ। অথচ বঙ্গ রাজনীতিতে সেই প্রচলিত প্রবাদ চালু রাখতে এবার তরমুজেরও ভেতরের রঙ বদলে গাঢ় হলুদ হয়েছে। আবারও উসকে দিয়েছে সেই জল্পনাকে। আবারও শুরু হয়েছে কটাক্ষ, বলা হচ্ছে ভেতর সিপিএম বা লাল ভাবলে চলবে না, ভেতরের রং বদলে গেরুয়া হয়েছে। অর্থাৎ বিজেপি।
চলতি ভোটের সময় সব রাজনৈতিক দল নেমে পড়েছে ময়দানে। জোরকদমে চলছে প্রচার। তরমুজ জলজ ফল হওয়ায় গরমে তার উপকারীতা অনেক। তাই ভোট বাজারে সেই হলুদ তরমুজও বিকোচ্ছে দেদার। পান্ডুয়ার তিন্নার এক ফল ব্যবসায়ী বেঙ্গালুরু থেকে তরমুজ এনেছেন। তার কাছে লাল তরমুজ যেমন রয়েছে, তেমনি রয়েছে হলুদ তরমুজ। আর এই তরমুজকে নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। প্রদেশ কংগ্রেস সদস্য অনুদ্যুতি চক্রবর্তী বলেছেন, একসময় তাঁদের এক নেতাকে তরমুজ বলা হত। বর্তমান রাজনৈতিক আবহাওয়া সকলের জানা। তাই সঠিক সময়ে এই তরমুজ বাজারে এসেছে এবং প্রাসঙ্গিক হয়েছে। বিজেপির ধর্মীয় মেরুকরনের রাজনীতির বিরুদ্ধে বাম কংগ্রেস একত্র হয়ে লড়াই করছে। সিপিএম নেতা প্রদীপ সাহা বলেছেন, তরমুজের রঙ কি তার উপর দাঁড়িয়ে ভোট হয় না। বামপন্থীরা ঘোষিত আরএসএস বিরোধী। তাদের বিরুদ্ধে ভোট এক জায়গায় করার চেষ্টা চলছে গোটা দেশ জুড়ে। তৃণমূল কংগ্রেস নেতা সঞ্জয় ঘোষ বলেছেন,২০১৯ সালে বামের ভোট রামে গিয়েছিল, তাই হুগলিতে লকেট চ্যাটার্জি জিতেছিলেন। আগে কংগ্রেস নেতাকে কটাক্ষ করে বলা হত তরমুজ। এখন দেখা যাচ্ছে তরমুজের ভেতরে লাল ভেবে কিনলেও কাটলেই অপ্রত্যাশিত ভাবে বেরোবে গেরুয়া। তাই উপর থেকে ভেতরে লাল মনে করলে চলবে না, কাটলেই গাঢ় হলুদ, মানে গেরুয়া।
বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিজেপি সিপিএমের সেটিং এর ক্ষেত্রে এই তরমুজ খুবই প্রাসঙ্গিক। পাল্টা বিজেপির পান্ডুয়া মন্ডল সভাপতি অমিতাভ ঘোষের দাবি, বিজেপি এত বড় দল যে তাদের অন্য কাউকে প্রয়োজন নেই। নিজের দমে নির্বাচন লড়তে পারে। এদিকে রাজনৈতিক বিতর্কের মাঝে পরে নাজেহাল তরমুজ বিক্রেতা রবি মাল। তিনি জানিয়েছেন, বেঙ্গালুরু থেকে এই তরমুজ এনেছেন তিনি। এবারই প্রথম হলুদ তরমুজ এসেছে। দাম লাল তরমুজের থেকে কিছু বেশি। তবে খুব সুস্বাদু, তাই বিক্রিও হচ্ছে ভালই।
ছবি পার্থ রাহা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



04 24