বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | ISF: বাম-কংগ্রেসের সঙ্গে জোট বাঁধল না আই এস এফ

Kaushik Roy | ০৪ এপ্রিল ২০২৪ ২১ : ১০Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে প্রার্থী হচ্ছেন না নওশাদ সিদ্দিকি। এই কেন্দ্রে তাঁর দল আইএসএফ প্রার্থী করছে মজনু লস্করকে। যদিও নওশাদ যে প্রার্থী হচ্ছেন না সেই খবর গত ৪ এপ্রিল আজকাল.ইন আগেই জানিয়েছিল। কার্যত বৃহস্পতিবার দ্বিতীয় দফায় আইএসএফ-এর প্রার্থী ঘোষনার পরেই রাজ্যে বাম ও কংগ্রেসের সঙ্গে তাদের জোট ভঙ্গ হল বলেই জানাচ্ছেন বাম নেতৃত্ব। এদিন আইএসএফ যাদবপুর, ব্যারাকপুর, ডায়মন্ড হারবার, উলুবেড়িয়া এবং বালুরঘাট কেন্দ্রে তাদের পাঁচ প্রার্থীর নাম কিছুটা একতরফাভাবেই ঘোষণা করে দেয়। এর আগে যাদবপুর কেন্দ্রে যাতে আইএসএফ প্রার্থী না দেয় সেজন্য বামেদের তরফে তাদের অনুরোধ জানানো হয়েছিল। কারণ সেখানে ইতিপূর্বেই সিপিএমের তরুণ প্রজন্মের নেতা সৃজন ভট্টাচার্যকে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে শ্রীরামপুর কেন্দ্রটি নিয়েও আইএসএফ-এর সঙ্গে বামেদের মতানৈক্য তৈরি হয়। কারণ, এখানে বাম প্রার্থী হিসেবে সিপিএমের তরফে তাদের তরুণ প্রজন্মের নেত্রী দীপ্সিতা ধরকে প্রার্থী করা হয়েছে। এই কেন্দ্রে আইএসএফ-এর তরফেও প্রার্থীর নাম ঘোষণা করা হয়। এই কেন্দ্রেও প্রার্থী প্রত্যাহার নিয়ে বামেদের তরফে আইএসএফকে অনুরোধ জানানো হয়েছিল।

কিন্তু বৃহস্পতিবার দ্বিতীয় দফার প্রার্থী ঘোষণার পরেই জোটের আলোচনায় আপাতত জল পড়ে গেল বলে মনে করা হচ্ছে। আর জোট ভঙ্গ হল কিনা সেই প্রশ্নে সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য বলেন, "নওসাদ সিদ্দিকি পরিষ্কার করেই ঘোষণা করে দিয়েছেন বামপন্থীদের সঙ্গে তাঁদের কোনও জোট হচ্ছে না এবং তারপরেই প্রার্থী ঘোষণা। আমরা যেটা চেয়েছিলাম বাম, গণতান্ত্রিক, ধর্ম নিরপেক্ষ সমস্ত ভোট বিজেপি ও তৃণমূলকে পরাস্ত করার জন্য এক জায়গায় আসুক। ভোট বিভাজন আমরা চাইনি এবং তারজন্যই এত দীর্ঘ সময় ধরে পারস্পরিক আলাপ আলোচনা ও সমস্তরকম চেষ্টা আমাদের দল ও বামফ্রন্টের পক্ষ থেকে চালানো হয়েছিল। যে কোনও কারণেই হোক না কেন আইএসএফ সেই আলোচনার নির্যাস গ্রহণ করতে পারেনি। যদিও একটি স্বতন্ত্র রাজনৈতিক দল কোনটা গ্রহণ করবেন আর কোনটা করবেন না সেটা আরেকটি রাজনৈতিক দলের প্রতিনিধি হিসেবে আমার বলাটা উচিত নয়। আমাদের কাছে এটাই দুর্ভাগ্যের আমরা যে দূরের লক্ষ্য থেকে চাইছিলাম ধর্ম নিরপেক্ষ, সংবিধান মেনে এগোতে চাওয়া সমস্ত শক্তি একসঙ্গে থাকুক। কিন্তু আইএসএফ সেটা বিনষ্ট করল।"

কোথাও কি রাজ্যে তৃণমূল ও বিজেপি বিরোধী এই জোট ধাক্কা খেল? বাম শরিক আরএসপি"র সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য বলেন, "আইএসএফ-এর সাংগঠনিক শক্তি এখনও পর্যন্ত রাজ্যে পরিণত নয়। ফলে আমাদের যে মূল লড়াই তা কোনওভাবেই ধাক্কা খাচ্ছে না।" সব দায় কি আইএসএফ-এর? দলের রাজ্য সহ সভাপতি এবং বারাসত লোকসভা কেন্দ্রের আইএসএফ প্রার্থী তাপস বন্দ্যোপাধ্যায় বলেন, "জোট করার দায়বদ্ধতা কি শুধুই আমাদের? বামেরা কংগ্রেস প্রার্থীকে সমর্থন করলেও এখনও পর্যন্ত কি একটি আসনেও আমাদের সমর্থন করেছে? কোনও আসন কি তাঁরা ছেড়েছেন? তাহলে আমরা ধরব কীভাবে যে তাঁরা আমাদের সঙ্গে জোট করতে চাইছেন? শুধুই শোনা যাচ্ছে এই আসন বা ওই আসন তাঁরা ছাড়বেন কিন্তু আসন ছাড়া নিয়ে একটা কথাও কি তাঁরা আজ পর্যন্ত বলেছেন?"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



04 24