মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | East Bengal: ক্রেসপো-মহেশের জোড়ায় ন'জনের কেরলকে গোলের মালা, সুপার সিক্সের দৌড়ে টিকে থাকল ইস্টবেঙ্গল

Sampurna Chakraborty | ০৩ এপ্রিল ২০২৪ ২২ : ২০Sampurna Chakraborty


ইস্টবেঙ্গল - (ক্রেসপো - ২, মহেশ - ২)

কেরল ব্লাস্টার্স - (চার্নিক, হিজাজি - আত্মঘাতী)

আজকাল ওয়েবডেস্ক: রুদ্ধশ্বাস ম্যাচ। নাটকীয় দ্বিতীয়ার্ধ। প্রথমার্ধের শেষে স্কোরলাইন ১-১। একটি লালকার্ড।কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামের শেষ ৪৫ মিনিট ঘটনাবহুল। দ্বিতীয়ার্ধে চারটে গোল, একটি লালকার্ড। মাঠে লাল হলুদের তাণ্ডবে থামল গ্যালারির হলুদ ঝড়। বুধবার ন"জনের কেরল ব্লাস্টার্সকে ৪-২ গোলে হারিয়ে সুপার সিক্সের লড়াইয়ে টিকে থাকল ইস্টবেঙ্গল। জোড়া গোল সল ক্রেসপো এবং নাওরেম মহেশের। প্রথমে দাইসুকের আত্মঘাতী গোল দেওয়া হলেও পরে সেটা মহেশকে দেওয়া হয়। জয়ের ফলে ২০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে এল কার্লেস কুয়াদ্রাতের দল। সমসংখ্যক ম্যাচ খেলে এক পয়েন্ট বেশি পেয়ে ছয় নম্বরে বেঙ্গালুরু এফসি। যুবভারতীতে পরের ম্যাচে সুনীল ছেত্রীদের মুখোমুখি হবে ক্লেইটনরা। এই ম্যাচটাই টেবিলে পার্থক্য গড়ে দিতে পারে। তবে এদিন জিকসন সিংয়ের জোড়া হলুদ কার্ড দেখে মাঠ ছাড়া দু"দলের মধ্যে বিশাল পার্থক্য গড়ে দেয়। এক গোলে পিছিয়ে পড়েও চার গোল দিয়ে দুরন্ত প্রত্যাবর্তন ইস্টবেঙ্গলের। হারের হ্যাটট্রিক ঝেড়ে ফেলে নতুন করে প্লে অফের দৌড়ে ঢুকে পড়ল লাল হলুদ। ম্যাচের শেষ ১৬ মিনিট ন"জনের কেরলকে পেয়ে গোলের মালা পরাতে সুবিধা হয় ইস্টবেঙ্গলের। সরাসরি লালকার্ড দেখে নাওচা সিংয়ের মাঠ ছাড়া বিপক্ষের কফিনে শেষ পেরেক। ইস্টবেঙ্গলের দুটো গোল হয় তারপরে। ফিফা বিরতির পর দারুণ কামব্যাক সুপার কাপ জয়ীদের। এদিনের রেজাল্ট লাল হলুদ সমর্থকদের মনে আশা জাগাবে। 

কার্ড দেখায় এদিন ডাগআউটে ছিলেন না কার্লেস কুয়াদ্রাত। কোচের দায়িত্ব সামলান তাঁর দুই ডেপুটি। শুরুটা খারাপ করেনি ইস্টবেঙ্গল। ৪-২-৩-১ ফরমেশনে দল সাজানো হয়। সামনে স্ট্রাইকার হিসেবে মহেশকে ব্যবহার করা হয়। মূলত বিষ্ণু, সায়ন, মহেশ ত্রিভুজের মাধ্যমেই আক্রমণ শানায় লাল হলুদ। ম্যাচের ৩ মিনিটে প্রথম সুযোগ ইস্টবেঙ্গলের। সল ক্রেসপোর শট হেড করে বিপদমুক্ত করেন কেরলের ডিফেন্ডার। তার সাত মিনিট পর আবার সুযোগ এসেছিল। এবার তার ফায়দা তুলতে পারেননি ক্লেইটন সিলভা। প্রথম কোয়ার্টারে দাপট বেশি ছিল কলকাতার প্রধানের। কিন্তু ম্যাচের ২৩ মিনিটে কেরলকে এগিয়ে দেন ফেডর চার্নিচ। মাঝমাঠ থেকে একটা থ্রু ক্লিয়ার করা উচিত ছিল প্যান্টিচের। কিন্তু তাঁর ভুলেই গোল হজম করে ইস্টবেঙ্গল। ইস্টবেঙ্গল ডিফেন্ডারের সঙ্গে ভুল বোঝাবুঝিতে গোল ছেড়ে বেরিয়ে আসেন প্রভসুখন গিল। কিন্তু বল ক্লিয়ার করতে পারেননি। একটা টার্ন নিয়ে ফাঁকা গোলে বল জড়ান চার্নিচ। গোল হজমের পর কিছুটা ব্যাকফুটে চলে যায় লাল হলুদ। কিন্তু ভাগ্য এদিন কুয়াদ্রাতের দলের সহায় ছিল। মহেশকে ফাউল করে ম্যাচের ৪৪ মিনিটে লালকার্ড (জোড়া হলুদ) দেখে মাঠ ছাড়েন জিকসন সিং। দশজনের কেরলকে পেয়ে চাপ সৃষ্টি করার চেষ্টা করে লাল হলুদের স্ট্রাইকিং ফোর্স। ফলও মেলে। ম্যাচের ইনজুরি টাইমে (৪৫+২ মিনিটে) বিষ্ণুকে বক্সের মধ্যে ফেলে দেন করণজিৎ। পেনাল্টি দেন রেফারি। স্পট কিক থেকে সমতা ফেরান সল ক্রেসপো। 

বিরতির পর আক্রমণের ঝাঁঝ বাড়ায় ইস্টবেঙ্গল। ম্যাচের ৪৯ মিনিটে ক্লেইটনের শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৫৪ মিনিটে নিজের ১০০তম আইএসএল ম্যাচ স্মরণীয় করে রাখার সুযোগ পেয়েছিলেন নিশু কুমার। কিন্তু কাজে লাগাতে পারেননি। সুযোগ পায় কেরলও। ম্যাচের ৬০ মিনিটে দাইসুকের শট ক্রসপিসে লাগে। তবে লাল হলুদের সুযোগ অনেক বেশি ছিল। ম্যাচের ৬৪ মিনিটে ফের সুযোগ নষ্ট ক্লেইটনের। তবে দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৭১ মিনিটে ২-১ করেন সল ক্রেসপো। গোলকিপার করণজিৎ লেস্কোভিচকে পাস করেন। পেছন থেকে ছো মেরে বল ছিনিয়ে নেন পরিবর্ত ফুটবলার আমন সিকে। তাঁর নিখুঁত পাস থেকে ডান পায়ের শটে গোল ক্রেসপোর‌। চোট সারিতে ফিরেই দলকে জয়ের সরণিতে ফেরালেন। ম্যাচের ৭৪ মিনিটে সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়েন নাওচা সিং। তাঁকে ফাউল করেন আমন।‌ তার জবাবে ইস্টবেঙ্গলের তরুণ ফুটবলারকে হেড ব্যাং নাওচার। সরাসরি লাল কার্ড অফেন্স। এটাই টার্নিং পয়েন্ট। ম্যাচের ৮২ মিনিটে ৩-১। ক্লেইটনের পাস থেকে মহেশের শট দাইসুকের মাথা ছুয়ে গোলে ঢুকে যার। প্রথমে আত্মঘাতী গোল দেওয়া হয়েছিল। পরে মহেশের নামে দেওয়া হয়। তার দু"মিনিটের মধ্যেই ব্যবধান কমায় কেরল। তবে সম্পূর্ণ হিজাজির ভুলে। বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের গোলেই ঢুকিয়ে দেন ইস্টবেঙ্গলের ডিফেন্ডার। তবে ম্যাচের ৮৭ মিনিটে তিন পয়েন্ট নিশ্চিত করে ইস্টবেঙ্গল। ভাসকুয়েজের পাস থেকে স্কোরশিটে নাম তোলেন মহেশ। দ্বিতীয়ার্ধে ম্যাচের রং বদলে দেন মেসির সতীর্থ। নজর কাড়েন এদিন। ম্যাচের অতিরিক্ত সময় ফেলিসিওর শট পোস্টে না লাগলে পাঁচ গোল পেতে পারত ইস্টবেঙ্গল। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



04 24