বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

'জীবন কৃতি সারস্বত সম্মান' প্রদান অনুষ্ঠান

Riya Patra | ০১ এপ্রিল ২০২৪ ১২ : ০০


শিবানী মুখার্জী পান্ডে: ৩১ মার্চ, রবিবার "ঐকতান" অডিটোরিয়ামে অনুষ্ঠিত হল, ভাষা সংসদ ও অনুবাদ পত্রিকার যৌথ উদ্যোগে জীবন কৃতি সারস্বত সম্মান ও সোনালী ঘোষাল স্মৃতি স্মারক সম্মান প্রদান অনুষ্ঠান। 
১৯৭৫-এ বাংলায় অনুবাদ সাহিত্যের একমাত্র পত্রিকা "অনুবাদ পত্রিকা"র পথ চলা শুরু। পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক  সোনালী ঘোষাল৷ অনুবাদ পত্রিকা এবছর ৫০ বছরে পা দিল।
এবারের  "জীবন কৃতি সারস্বত সম্মান" প্রাপক হলেন নীলাঞ্জন চট্টোপাধ্যায়, বিপ্লব বিশ্বাস, অনুরাধা মহাপাত্র। "সোনালী ঘোষাল স্মৃতি স্মারক সম্মান" পেলেন শ্যামল ভট্টাচার্য, নন্দিতা ভট্টাচার্য, সুদীপ্ত চট্টোপাধ্যায়, শঙ্করলাল ভট্টাচার্য ও মায়া সিদ্ধান্ত।
সম্পাদক ও কর্ণধার বিতস্তা ঘোষাল জানিয়েছেন, অনুবাদ চর্চা ও অনুবাদকের গুরুত্বকে স্বীকৃতি দেবার লক্ষেই তাঁদের এই উদ্যোগ। মনোজ্ঞ এই অনুষ্ঠানের সূচনা করেন এই সময়ের বিশিষ্ট অনুবাদকেরা।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্য অকাদেমীর আঞ্চলিক অধিকর্তা দেবেন্দ্র কুমার দেবেশ, গায়িকা ও সঞ্চালিকা ইন্দ্রাণী ভট্টাচার্য, সাহিত্যিক জয়ন্ত দে, মনোবিদ দেবাঞ্জন পান, আইনজীবী কল্লোল বোস, রম্যানী ঘোষাল, বিবেক চট্টোপাধ্যায় সহ বিদগ্ধজনেরা।অনুষ্ঠানে মনোরম আলেখ্য পরিবেশন করেন শুভ্রা সেনগুপ্ত, বাসব বসাক,রাখী সরকার ও তাপস রায়।

 



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া