মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: টানা চার ম্যাচ জয়ের রেকর্ড, দশজনের জামশেদপুরকে হারাল মোহনবাগান

Sampurna Chakraborty | ০১ নভেম্বর ২০২৩ ১৬ : ৫৬Sampurna Chakraborty


মোহনবাগান - (সাদিকু, লিস্টন, কিয়ান)

জামশেদপুর - (সানান, আমব্রি-পেনাল্টি)

আজকাল ওয়েবডেস্ক: এক গোলে পিছিয়ে পড়ে তিন গোল। প্রত্যাবর্তন একই বলে। বুধবার টাটা কমপ্লেক্সে জামশেদপুরকে ৩-২ গোলে হারাল মোহনবাগান। টানা চার জয়ে একনম্বর স্থান ধরে রাখল সবুজ মেরুন। আইএসএলের ইতিহাসে প্রথমবার শুরুতেই কোনও দল টানা চার ম্যাচ জেতার নজির গড়ল। বাগানের হয়ে গোল করেন আর্মান্দো সাদিকু, লিস্টন কোলাসো এবং কিয়ান নাসিরি। বিশ্বকাপের বাজারেও এই ম্যাচ দেখতে জামশেদপুর পাড়ি দিয়েছিল একদল সমর্থক। খেলার শুরুতে গোল হজমে হকচকিয়ে গেলেও কামব্যাক কিংরা শেষপর্যন্ত হতাশ করেনি। ঘটনাবহুল ম্যাচ। একটি লালকার্ড, একটি পেনাল্টি। কিন্তু কোনোটাই ন্যায্য নয়। জঘন্য রেফারিং। রেফারির ভুলে প্রায় ২৫ মিনিট দশজনে খেলতে হল জামশেদপুরকে। পেনাল্টির সিদ্ধান্তও গেল মোহনবাগানের বিরুদ্ধে। তবে শেষদিকে যেভাবে অলআউট ঝাঁপায় টাটার দল, ম্যাচ ড্রও হতে পারত। শেষমেষ তিন পয়েন্ট নিয়ে ফিরতে পেরে খুশি হবেন জুয়ান ফেরান্দো।‌ তবে আনোয়ারের অনুপস্থিতিতে রক্ষণ নিয়ে ভাবতে হবে বাগান কোচকে। 

ম্যাচের শুরুতে কিছুটা ব্যাকফুটে ছিল মোহনবাগান। ৬ মিনিটে সানানের গোলে এগিয়ে যায় জামশেদপুর। রক্ষণ এবং গোলকিপারের মধ্যে ভুল বোঝাবুঝিতে গোল হজম। প্রথমে বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় ইউস্তে। বক্সের মাথায় ছুটে এসেছিলেন বিশাল। বাগানের কিপার বল ক্লিয়ার করার আগেই ব্যাক পাস করতে গিয়ে সানানের পায়ে বল ঠেলে দেন শুভাশিস। ফাঁকায় গোল পেয়ে সুযোগ হাতছাড়া করেননি রিলায়ান্স ফাউন্ডেশন লিগ থেকে আসা ১৯ বছরের তরুণ ফুটবলার। বক্সের অনেকটা বাইরে থেকে বাঁ পায়ের শটে নিখুঁত প্লেসিং। প্রথম কোয়ার্টারে প্রেসিং ফুটবলে সবুজ মেরুনকে চাপে রাখে জামশেদপুর। কোনও পজিটিভ সুযোগ তৈরি করতে পারেনি কলকাতার প্রধান। আনোয়ার আলির অভাব টের পাওয়া গেল। তাঁর অনুপস্থিতিতেও রক্ষণে তিনজনকে রেখে শুরু করেন ফেরান্দো। পেছনে শুভাশিস, হ্যামিল এবং ইউস্তে। ডিফেন্সিভ কভার হিসেবে ব্যবহার করেন গ্লেন মার্টিন্স এবং অনিরুদ্ধ থাপাকে। কিন্তু বেশ কয়েকবার বাগান রক্ষণকে ফাকি দিয়ে বক্সে ঢুকে পড়েন স্টিভানোভিচ,‌ চিমারা। ম্যাচের ১৬ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল জামশেদপুরের সামনে। গতি বাড়িয়ে বক্সের মধ্যে ঢুকে পড়েন স্টিভানোভিচ। কিন্তু সাপোর্ট না থাকায় আগুয়ান চিমার জন্য অপেক্ষা করেন। কিন্তু চিমা বল ধরার আগেই অনবদ্য ট্যাকেল ইউস্তের। 

ম্যাচের ২৮ মিনিটে সমতা ফেরায় মোহনবাগান। ১-১ করেন আর্মান্দো সাদিকু। আইএসএলে গোলের খাতা খুললেন আলবেনিয়ান। সাহালের পাস থেকে মনবীরের নিখুঁত মাইনাস। এই জায়গা থেকে কোনওভাবেই মিস করতে পারতেন না সাদিকু। বাঁ পায়ের আলতো টোকায় পারফেক্ট ফিনিশ ইউরোয় খেলা স্ট্রাইকারের। জেসন কামিন্স না থাকায় প্রথম একাদশে তাঁকে রাখেন ফেরান্দো। নিজের নামের প্রতি সুবিচার করলেন সাদিকু। সমতা ফেরানোর পর আত্মবিশ্বাস বাড়ে বাগানের। প্রথমার্ধের শেষদিকে অনেকগুলো সুযোগ তৈরি হয়। ম্যাচের ৪৫ মিনিটে সাদিকুর পাস থেকে দিমিত্রির শট বাঁচান রেহনেশ। তার এক মিনিটের মধ্যে সিটার নষ্ট আলবেনিয়ানের। টিপি রেহনেশকে সামনে একা পেয়েও তাঁর হাতে তুলে দেন সাদিকু। বিরতির ঠিক আগে পেত্রাতোসের ফ্রিকিক সরাসরি তালুবন্দি করেন জামশেদপুর কিপার। দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় মোহনবাগান। ম্যাচের ৫০ মিনিটে অনবদ্য গোল লিস্টন কোলাসোর। বক্সের বাইরে থেকে সোয়ার্ভিং শটে দূরপাল্লার গোল বাগানের মিডিওর। তিনটে গোলের মধ্যে এটাই সেরা।

এরপরও সুযোগ এসেছিল হোম টিমের সামনে। ম্যাচের ৫৮ মিনিটে ঝাঁপিয়ে পড়ে এলসিনোর হেড বাঁচায় বিশাল। তার দু'মিনিটে মধ্যে সুযোগ হাতছাড়া বাগানের। গ্লেন মার্টিন্সের শট বাঁচান রেহনেশ। সাহালকে বক্সের মুখে ফাউল করায় ম্যাচের ৬৬ মিনিটে রেহনেশকে লালকার্ড দেখান রেফারি। তবে রেফারির এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্নচিন্হ রয়েছে। কারণ সাহাল লাস্ট ম্যান অফ অ্যাটাক ছিল না। এদিন প্রথম ১৫-২০ মিনিট বাদ দিলে, বাকি সময়টা বাগানের সঙ্গে পাল্লা দিতে পারেনি জামশেদপুর। পরিবর্ত হিসেবে নেমে গোল পান কিয়ান নাসিরি‌‌।

চলতি আইএসএলে প্রথম গোল। ম্যাচের ৮০ মিনিটে ৩-১ করেন জুনিয়র নাসিরি। তবে রেফারিং একেবারেই ভাল হয়নি। ম্যাচের শেষদিকে ইউস্তে বক্সের বাইরে স্টিভ আমব্রিকে ফাউল করেন। ফ্রিকিক দেওয়া উচিত ছিল। কিন্তু পেনাল্টি দেন রেফারি। ম্যাচের ৮৬ মিনিটে স্পট কিক থেকে গোল করে ব্যবধান কমান আমব্রি। খেলার শেষদিকে বাগান রক্ষণে চাপ সৃষ্টি করে জামশেদপুর। আমব্রির শট ক্রসপিসে লাগে। চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ফের শীর্ষে মোহনবাগান। ম্যাচের সেরা লিস্টন কোলাসো। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



11 23