মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Swami Smaranananda: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজ

Pallabi Ghosh | ২৬ মার্চ ২০২৪ ২১ : ৪৯


আজকাল ওয়েবডেস্ক: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। গত কয়েক সপ্তাহ ধরে ভর্তি ছিলেন এক বেসরকারি হাসপাতালে। মঙ্গলবার রাত ৮টা নাগাদ হাসপাতালেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
স্বামী আত্মস্থানন্দের জীবনাবসানের পরে ২০১৭ সালের ১৭ জুলাই রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেন স্বামী স্মরণানন্দ মহারাজ। ২০২২ সালেও অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। চলতি বছরে মার্চের শুরুতেই ফের অসুস্থ হয়ে পড়েন। কলকাতায় এসে তাঁকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর অসুস্থতার খবর শুনে হাসপাতালে দেখা করতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। তাঁর প্রয়াণে শোকের ছায়া বেলুড় মঠে।
স্বামী স্মরণানন্দ মহারাজের প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে লিখেছেন, "রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি মহারাজ জীবনভর আধ্যাত্মিকতা চর্চা করেছেন। অগণিত ভক্তের হৃদয়ে তিনি দাগ কেটেছেন। আগামী প্রজন্মকে তিনি অনুপ্রাণিত করবেন। ওঁর সঙ্গে আমার সুসম্পর্ক ছিল। ২০২০ সালে বেলুড় মঠে তাঁর সঙ্গে সাক্ষাৎ হয়েছিল। কয়েক সপ্তাহ আগে কলকাতায় হাসপাতালে গিয়ে তাঁর স্বাস্থ্যের খোঁজ নিয়েছিলাম। বেলুড় মঠের অগণিত ভক্তের প্রতি সমবেদনা রইল।"
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শোকপ্রকাশ করে এক্স হ্যান্ডেলে লিখেছেন, "রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি মহারাজের মৃত্যু সংবাদে আমি গভীরভাবে শোকাহত। এই মহান সন্ন্যাসী তাঁর জীবিতকালে বিশ্বজুড়ে আধ্যাত্মিক চেতনায় নেতৃত্ব দিয়েছেন। আমি তাঁর সমস্ত অনুগামী ও ভক্তদের গভীর সমবেদনা জানাই।"



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া