বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | TMC: নির্বাচন কমিশনের নিষ্ক্রিয়তার অভিযোগ তৃণমূলের

Pallabi Ghosh | ২০ মার্চ ২০২৪ ২০ : ৪৪Pallabi Ghosh


বীরেন ভট্টাচাচার্য, দিল্লি: অন্ধ্রপ্রদেশে নির্বাচনী প্রচারে বায়ুসেনার হেলিকপ্টার ব্যবহার করায় প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছিল তৃণমূল। কেন এখনও পর্যন্ত সেই অভিযোগের ভিত্তিতে কোনও পদক্ষেপ করা হল না, সে প্রশ্ন তুলেছে তৃণমূল। দলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে কমিশনে চিঠি দিয়ে প্রধামন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন।
নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, আদর্শ আচরণবিধি বা কোনও রকম অভিযোগ দায়ের হলে ৪৮ ঘণ্টার মধ্যে তার তদন্ত হবে বা পদক্ষেপ করা হবে। গত ১৮ মার্চ সাকেত গোখলে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কমিশনে চিঠি দিয়ে অভিযোগ দায়ের করেছেন। যদিও আজ এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত কোনও পদক্ষেপ করা হয়নি কমিশনের তরফে। প্রসঙ্গত, গত সপ্তাহে নির্বাচন কমিশনারের দুটি ফাঁকা থাকা শূন্যপদ পূরণ করেছে প্রধানমন্ত্রী, একজন কেন্দ্রীয় মন্ত্রী এবং লোকসভার বিরোধী দলনেতার কমিটি। সাকেতের প্রশ্ন, "সরাসরি সরকার নিযুক্ত নির্বাচন কমিশনার প্যানেলে প্রধান বিচারপতি, বিরোধী দলনেতার কোনও ক্ষমতা নেই।" সেই কারণেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে না বলে দাবি তৃণমূলের। সাকেতের বক্তব্য, "এই কারণেই কি ভোট ঘোষণার দিন কয়েক আগে পদত্যাগ করেছেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল?" তিনি বলেছেন, নির্বাচন কমিশন অভিযোগ প্রত্যাখান করতেই পারে, তবে তার জন্য উপযুক্ত কারণ দেখাতে হবে।
এদিকে, গতমাসে রাজ্যের বহু মানুষের আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যায়। তা নিয়ে ব্যাপক শোরগোল পড়ে। নিষ্ক্রিয় হওয়া আধার কার্ডগুলি ফের চালু করতে কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা শান্তনু ঠাকুর ব্যক্তিগত সহায়কের মেল আইডি এবং হোয়াটসঅ্যাপ নম্বর দেন এবং জানান সেখানে মেল করে জানালেই আধারকার্ডগুলি সক্রিয় হবে। সামগ্রিক বিষয়টির উল্লেখ করে আধারের দায়িত্বে থাকা সংস্থা ইউআইডিএআইয়ের থেকে জবাব চেয়েছিলেন সাকেত গোখলে। রাজ্যের কতজনের আধার নিষ্ক্রিয় হয়েছে, কেন নিষ্ক্রিয় হয়েছে তা জানতে চেয়েছিলেন তিনি। যদিও সম্প্রতি জবাবে ইউআইডিএআই জানিয়েছে, "সব মিলিয়ে মোট ৮১ লক্ষ আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। তবে রাজ্যভিত্তিক এবং কী কারণে নিষ্ক্রিয় হয়েছে, সে সম্পর্কে কোনও তথ্য নেই।" কীভাবে শান্তনু ঠাকুরের কাছে রাজ্যের আধারের তথ্য ভাণ্ডার পৌঁছল তা নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল সাংসদ। তিনি বলেছেন, "যেখানে ইআইডিএআইয়ের কাছে তথ্য নেই, সেখানে শান্তনু ঠাকুরের কাছে কীভাবে রাজ্যের মানুষের আধার সম্পর্কিত তথ্য পৌঁছল? কীভাবে মন্ত্রীর ব্যক্তিগত সহায়ক আধার নিষ্ক্রিয় হওয়া এবং সেই সম্পর্কিত বিষয় দেখভাল করতে পারলেন গুরুত্বপূর্ণ তথ্যভাণ্ডার ব্যবহার করে?"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



03 24