বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Health

স্পাইনাল কর্ড স্টিমুলেশন – দীর্ঘস্থায়ী পিঠের ও কোমরের ব্যথার চিকিৎসার জন্য একটি অভিনব থেরাপি

স্পাইনাল কর্ড স্টিমুলেশন – দীর্ঘস্থায়ী পিঠের ও কোমরের ব্যথার চিকিৎসার জন্য একটি অভিনব থেরাপি

KR | ১২ অক্টোবর ২০২২ ১৯ : ১০


দীর্ঘস্থায়ী ব্যথা হল গুরুত্বপূর্ণ সমস্যাগুলির মধ্যে একটি যা উল্লেখযোগ্য স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক প্রভাব ফেলতে পারে। এমন সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে ভারতে সেপ্টেম্বর মাসটিকে ব‍্যথা সচেতনতা মাস হিসাবে চিহ্নিত করা হয়। দীর্ঘস্থায়ী ব্যথা তিন মাসের বেশি হলে স্থায়ী ব্যথা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। বেশিরভাগ রোগীই প্রেসক্রিপশনের বাইরের ওষুধ খান বা নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (এনএসআইএডি) এর উপর খুব বেশি নির্ভর করেন। রিপোর্ট করা কেস অনুযায়ী দীর্ঘস্থায়ী ব্যথার ব্যবস্থাপনা জটিল হয়ে উঠেছে চিকিৎসার অভাব, এবং কম গুরুত্বর‍ কারণে । কিছু গবেষণায় দেখা গেছে যে বিশ্বের 23% পর্যন্ত প্রাপ্তবয়স্করা দীর্ঘস্থায়ী নিম্ন পিঠের ব্যথায় ভুগছেন। সামগ্রিকভাবে, দীর্ঘস্থায়ী ব্যথা এমন একটি অবস্থা যা নেতিবাচকভাবে প্রভাবিত করে জীবনের মান, এবং বিশেষ যত্ন এবং সময়ের প্রয়োজন।
ডাঃ গৌতম দাস ব্যথা বিশেষজ্ঞ এবং দারদিয়া - দ্য পেইন ক্লিনিক, কলকাতার পরিচালক বলেন "আঘাত, ভঙ্গুরতা বা যান্ত্রিক সমস্যায় ব্যথায় ভুগছেন যেমন হার্নিয়েটেড ডিস্ক বা স্পাইনাল স্টেনোসিস, এমন লোকেদের সবচেয়ে সাধারণ অভিযোগ হল দীর্ঘস্থায়ী পিঠের ব্যথা। ব্যথার ওষুধের অত্যধিক ব্যবহার, বর্ধিত ডোজ এবং ওপিওড আসক্তি বা ওভারডোজের ক্রমবর্ধমান সমস্যার জন্য দীর্ঘস্থায়ী ব্যথা, বিশেষ করে অসহনীয় পিঠের ব্যথায় ভুগছেন এমন নির্বাচিত রোগীদের জন্য ব্যথা উপশমের সম্ভাব্য বিকল্প হিসাবে স্পাইনাল কর্ড স্টিমুলেশন (এসসিএস) একটি বিকল্প থেরাপি হিসেবে আবির্ভূত হচ্ছে। সফল SCS সাধারণত যথেষ্ট পরিমাণে ব্যথা হ্রাস করে, কমপক্ষে 50%, ব‍্যথার ওষুধের উপর রোগীর নির্ভরতা হ্রাস করে এবং তাদের আরও ভাল ঘুমাতে, শিথিল করতে এবং দৈনন্দিন কাজকর্মে ফিরে যেতে দেয়।
স্পাইনাল কর্ড স্টিমুলেশন মেরুদণ্ড এবং মস্তিষ্কের মধ্যে ভ্রমণের ব্যথা সংকেতগুলিকে ব্যাহত করে, যার লক্ষ্য ব্যথা উপশম করা। উদ্দীপনাটি একটি নিউরোস্টিমুলেটর দ্বারা বিতরণ করা হয়, একটি যন্ত্র (কার্ডিয়াক পেসমেকারের নকশা এবং কার্যকারিতার অনুরূপ) ত্বকের নীচে রোপণ করা হয় যা আপনার মেরুদণ্ডের কাছাকাছি একটি এলাকায় হালকা বৈদ্যুতিক আবেগ প্রেরণ করে। স্পাইনাল কর্ড স্টিমুলেটর ইমপ্লান্টেশন একটি লোকাল অ্যানেশথেসিয়ার অধীনে করা হয়। একটি খুব ছোট ছেদ তৈরি করা হয় যেখানে পাওয়ার জেনারেটর বসানো হয় এবং একটি বিশেষ সুচের মাধ্যমে মেরুদণ্ডের ভিতরে ইলেক্ট্রোড ঢোকানো হয়। 
স্পাইনাল কর্ড স্টিমুলেশনের একটি মূল সুবিধা হল যে আপনি প্রথমে থেরাপিটি "টেস্ট ড্রাইভ" করতে পারেন, রোগী এবং ডাক্তারকে এটি সঠিক ফিট কিনা তা সিদ্ধান্ত নিতে সাহায্য করে। SCS-এর ফলাফলগুলি যত্নশীল রোগী নির্বাচন, সফল পরীক্ষামূলক উদ্দীপনা, সঠিক অস্ত্রোপচারের কৌশল এবং রোগীর শিক্ষার উপর নির্ভর করে। যেকোনো থেরাপির ঝুঁকি এবং সুবিধাগুলি সম্পূর্ণরূপে বুঝতে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।
শেষ
অস্বীকৃতি: “প্রবন্ধে প্রদত্ত যেকোন এবং সমস্ত তথ্য ডাঃ গৌতম দাস, ব্যথা বিশেষজ্ঞ এবং ডার্দিয়া - দ্য পেইন ক্লিনিক, কলকাতার পরিচালক দ্বারা প্রকাশিত স্বাধীন মতামত শুধুমাত্র সাধারণ ওভারভিউ এবং শিক্ষামূলক উদ্দেশ্যে। এই নিবন্ধটি একটি চিকিৎসা পরামর্শ হিসাবে চিকিত্সা করা হবে না. এই নিবন্ধটির বিষয়ে যেকোন ব্যাখ্যার জন্য আপনাকে আপনার নিবন্ধিত চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

সোশ্যাল মিডিয়া