বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Rath : হারিয়ে যাওয়া পুতুল নাচের দেখা মিলল দাঁ বাড়ির রথের মেলায় #দক্ষিণবঙ্গ

Sumit | ১০ জুলাই ২০২৪ ১৭ : ৩৪


মিল্টন সেন,হুগলি : কয়েক দশক আগেও পুতুল নাচ খুবই জনপ্রিয় ছিল। তখন পুতুল নাচের মাধ্যমে তুলে ধরা হত রামায়ন মহাভারতের নানা পর্ব। পুতুল নাচের আসরে মঞ্চস্থ হতো বেহুলা লখিন্দর কালকেতু, ফুল্লরা, অহল্যা, সাপমোচন, রূপবান, রহিম বাদশা মতো নানা পৌরাণিক কাহিনী।

বিভিন্ন স্বাদের কাহিনীর অংশ মানুষকে সমৃদ্ধ করে তুলত। গ্রাম হোক বা শহর, ছোট-বড়, ৮ থেকে ৮০ সকলেই এসব কাহিনী উপভোগ করত। আর গ্রামে পুতুল নাচের মঞ্চ বাধা হলেই পরিবেশটাই যেন বদলে যেত। সন্ধ্যা হলেই সেই পুতুল নাচের মঞ্চের সামনে জমত ভিড় । সেই সময়ে গ্রাম বাংলার লোকসংস্কৃতি বা লোক শিক্ষার উপাদান পাওয়া যেত যাত্রা, নাটক, পুতুল নাচ, তরজা গান, কবিগান এসবের মাধ্যমে।

কথিত আছে রামকৃষ্ণ পরমহংসদেব নিজে যাত্রার মাধ্যমে লোক শিক্ষার কথা বলতেন। আবার তিনি নিজে যেমন অভিনয় করেছেন, আবার গিরিশ ঘোষের নাটক দেখতেও যেতেন তিনি। কিন্তু বর্তমান প্রজন্ম এসব থেকে অনেক দূরে। মোবাইল ইন্টারনেট আর সোস্যাল মিডিয়ার যুগে সেই সমস্ত প্রাচীন লোকসংস্কৃতি যেনও হারিয়ে যেতে বসেছে। বর্তমান প্রজন্মের অধিকাংশের কাছেই আর পুতুল নাচ দেখে লোক শিক্ষার প্রয়োজন পড়ে না।

তবুও রথের মেলায় বৈঁচিগ্রাম দাঁ বাড়িতে আজও অটুট প্রাচীন ঐতিহ্য। সেখানে গেলে দেখা মেলে পুতুল নাচের। গ্রামাঞ্চলে এখনও বিভিন্ন উৎসব বা রথের মেলায় পুতুল নাচের ডাক পড়ে। তবে সেই সংখ্যাটাও খুবই কম। সেই কম সংখ্যক আয়োজকদের তালিকায় রয়েছে হুগলির পান্ডুয়ার বৈঁচিগ্রামের রথের মেলার নাম। সেখানে এবছরও দেখা মিলেছে পুতুল নাচের। কয়েকশো বছর আগে কালিপদ দাঁ বৈঁচি গ্রামের রথের সূচনা করেছিলেন। তবে ওই রথে আজও জগন্নাথ বলরাম ও সুভদ্রার দেখা পাওয়া যায় না। দেখা মেলে দাঁ বাড়ির কুলো দেবতা রাজ রাজেশ্বরীর।

যে রথ যাত্রাকে কেন্দ্র করে বর্তমানে দাঁ বাড়ির রথের মেলা বিশেষ পরিচিত। সেই মেলাতেই এবছর নদীয়ার হাঁসখালি বগুলা থেকে পুতুল নাচের একটি দল এসেছে। রথের দিন থেকে শুরু হয়েছে মেলা, চলবে উল্টোরথ পর্যন্ত। সেই মেলায় প্যান্ডেল খাটিয়ে তারের মাধ্যমে পুতুল নাচ দেখানোর ব্যাবস্থা করা হয়েছে। আর শুরুর দিন থেকেই গ্রামের প্রবীণ থেকে নবীন সকলেই এই পুতুল নাচ দেখতে ভিড় জমাচ্ছেন।

এই প্রসঙ্গে গ্রামের বাসিন্দা প্রীতম মুখার্জি বলেছেন, অনেকদিন পর পুতুল নাচ দেখে তাঁর বেশ ভালো লেগেছে। এখন গ্রামাঞ্চলে আর এসব দেখা যায় না। দেখতে দেখতে তাঁর মনে হচ্ছিল ছেলেবেলায় ফিরে গেছেন। আগে মায়ের হাত ধরে মেলায় যেতেন। সেই সময় দু একবার পুতুল নাচ দেখেছেন। পুরনো দিনের পৌরাণিক কাহিনী পুতুল নাচের মাধ্যমে তুলে ধরে যা এক কথায় দারুন।

পুতুল নাচের শিল্পী বিকাশ সরকার জানিয়েছেন, সময় বদলে গেছে, ঘরে ঘরে টিভি। হাতে হাতে মোবাইল। মানুষ আগের তুলনায় অনেক বেশি ব্যস্ত হয়ে পড়েছে। তাই আগের মত আর পুতুল নাচের সেভাবে চাহিদা নেই। তবে তাঁদের পুতুল নাচের দল এখনও রয়েছে। কারণ তাঁরা সেটাকে টিকিয়ে রেখেছেন। পরের প্রজন্মের কোনও আগ্রহ নেই। কেউ আর তৈরিও হচ্ছে না। তবে আগামী দিনে এই দলও টিকিয়ে রাখা যাবে কিনা তা নিয়ে যথেষ্টই সংশয় রয়েছে।

এখনও বিভিন্ন রাজ্যে বা জেলা থেকে পুতুল নাচের ডাক পরে, তবে সেই ডাক আগের তুলনায় অনেক কম। তবে সরকারি শিল্পী ভাতা পান বিকাশ বাবু। দাঁ পরিবারের সদস্য পার্থ দাঁ বলেছেন, গ্রামের প্রচুর মানুষ আসে এই রথযাত্রায়। বহু বছর ধরেই এই মেলায় পুতুল নাচ হয়ে আসছে। পুতুল নাচ বৈঁচিগ্রামের রথযাত্রার একটা ঐতিহ্য।


#Hoogly



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Cornish Collapse: হাসপাতালের ইমারজেন্সির সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল কার্নিশ! পরিণতি জানেন?...

Hooghly Incident: পুকুরে স্নান করতে নেমেছিল যমজ দুই ভাই, ঘটল মর্মান্তিক ঘটনা, এলাকায় শোকের ছায়া...

Potato Price Hike: উঠল ধর্মঘট, বাজারে আলুর দাম কমবে নাকি বাড়বে? ...

Murshidabad Incident: সান ফ্রান্সিসকোর ড্যানিশের চিকিৎসা চলছিল মুর্শিদাবাদে, মৃত্যুর খবর পেলেন আত্মীয়রা ...

Robbery: ‌সরাসরি পায়ে গুলি, লুটিয়ে পড়ল এক ডাকাত, আরেকজনকে দৌড়ে ধরল পুলিশ ...

Hooghly: পুলিশের প্রচার মানলেন না কেউ, তারকেশ্বরে চোর সন্দেহে মহিলাকে ল্যাম্পপোস্টে বেঁধে হেনস্থা গ্রামবাসীদের ...

Dooars: নেওড়া চা বাগানে বনদপ্তরের পাতা খাঁচায় ফের ধরা পড়ল চিতাবাঘ, চারদিনে দ্বিতীয়বার ...

Saturn Eclipse: আগামিকাল মাঝরাতে চাঁদের পেছনে মুখ লুকোবে শনি, পৃথিবী থেকে কীভাবে দেখবেন এই লুকোচুরি? ...

Mamata Banerjee: বাজেটে বঞ্চনার অভিযোগ, বাংলা দয়া চায় না বলে মন্তব্য মমতার...

Siliguri: রাজ্যে প্রথম ডেঙ্গিতে মৃত্যু নাবালিকার! জোর তৎপরতা শিলিগুড়ি জুড়ে, জারি উচ্চ সতর্কতা ...

Electric Bill: বিল দেওয়ার পরও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার অভিযোগে উত্তপ্ত কান্দি, জুনিয়র ইঞ্জিনিয়ারকে নিগ্রহের অভিযোগ ...

Arum Festival: কচু দেখলেই গলা চুলকায়? জানেন রাজ্যের এই জেলায় কচুবাটা উৎসব হয়? ভিড় জমান কাতারে কাতারে মানুষ ...

Canning: টিউশন পড়ে ফেরার পথে ক্যানিংয়ে ধর্ষণের শিকার দুই নাবালিকা, গ্রেপ্তার ২...

Kapilmuni Ashram: পূর্ণিমার ভরা কোটালের জেরে বিপদের মুখে কপিলমুনির আশ্রম, ভেঙে পড়ার সম্ভাবনা...

Potato Price: বাজারে আর মিলবে না আলু! মাথায় হাত মধ্যবিত্তের ...

সোশ্যাল মিডিয়া