বুধবার ০৩ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

আজ থেকে কার্যকর ন্যায় সংহিতা

Pallabi Ghosh | ০১ জুলাই ২০২৪ ০৮ : ৪৬


বীরেন ভট্টাচার্য, দিল্লি: সোমবার কার্যকর হচ্ছে নতুন তিন ক্রিমিনাল আইন বা ভারতীয় ন্যায় সংহিতা। ফলে এবার থেকে দেশ থেকে ভারতীয় দণ্ডবিধি, সিআরপিসি এবং স্বাক্ষ্য আইনের বদলে বিচার হবে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং স্বাক্ষ্য আইন অনুযায়ী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দাবি, নতুন ক্রিমিনাল আইন কার্যকর করার আগে বিবিন্ন রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের সঙ্গে আলোচনা করা হয়েছে। পাাপাশি ১ জুলাই নতুন কার্যকর উপলক্ষ্যে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।
বার কাউন্সিল অফ ইন্ডিয়া জানিয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে ন্যায় সংহিতা অন্তর্ভুক্ত করা হবে। নতুন আইন কার্যকর করে কেন্দ্রীয় সরকারের তরফে এসওপি তৈরি করা হয়েছে। ন্যায় সংহিতায় জিরো এফআইআর, ডিজিটাল এফআইআরের কথা বলা হয়েছে। নতুন আইন অনুযায়ী, একটি ফরম্যাট তৈরি করবেন রাজ্য পুলিশ প্রধান। সেই ফরম্যাট অনুযায়ী, প্রাথমিক তদন্তের একটি রেজিষ্টার রাখতে হবে সমস্ত থানায়। জেনারেল ডায়েরির ক্ষেত্রে অভিযোগ বা আবেদনের সারাংশ উল্লেখ করতে হবে। তবে তার বিস্তারিত উল্লেখ থাকতে হবে প্রাথমিক তদন্তের রেজিষ্টারে। কোনও ঘটনার ক্ষেত্রে প্রাথমিক তদন্ত করতে হলে সংশ্লিষ্ট এলাকার ডিএসপির থেকে অনুমতি নিতে হবে। কেন প্রাথমিক তদন্ত প্রয়োজন, তার বিস্তারিত উল্লেখ করতে হবে। ডিএসপিকে ২৪ ঘণ্টার মধ্যে আবেদনের জবাব দিতে বলা হয়েছে এসওপিতে। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে অনুমতি না দেওয়া হয়, তাহলে সংশ্লিষ্ট থানার ওসি এফআইআর অনুযায়ী তদন্ত এগিয়ে নেতে পারবেন। অর্থাৎ এক্ষেত্রে অনুমতি, নিয়মের থেকে তদন্ত এবং ন্যায় বিচারকেই অগ্রাধিকার দেওয়া হয়েছে। তদন্তের গতি বাড়াতে এবং পুলিশি ব্যবস্থার ওপর মানুষের আস্থা ফেরাতে ওসি এবং তদন্তকারীদের ওপর কড়া নিয়ম জারি করা হয়েছে। ১৪ দিনের মধ্যে প্রাথমিক তদন্ত শেষ করতে না পরলে ওসিকে শোকজ করতে বলা হয়েছে। মাসিক বৈঠকে প্রাথমিক তদন্তের অগ্রগতি সম্পর্কে সমস্ত বিষয় খতিয়ে দেখতে হবে।
ন্যায় সংহিতা আইনে জোর দেওয়া হয়েছে ফরেন্সিক পরীক্ষার ওপর। যে সমস্ত অপরাধের ক্ষেত্রে ৭ বছর বা তার বেশি সময় কারাদণ্ড হতে পারে, সেক্ষেত্রে ফরেন্সিক বিশেষজ্ঞদের ঘটনাস্থলে নিয়ে যেতে হবে। যদি কোনও রাজ্যে ফরেন্সিক পরীক্ষার ব্যবস্থা না থাকে, তাহলে ভিন রাজ্য থেকে ফরেন্সিক পরীক্ষা করতে হবে। পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, এই সমস্ত অপরাধের ক্ষেত্রে মোবাইল ফোন অথবা অন্য যে কোনও ডিভাইসের মাধ্যমে ঘটনাস্থলের ভিডিও করতে হবে। ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া সামগ্রির তালিকা অডিও, ভিডিও রেকর্ড পাঠাতে হবে। কোন জায়গা থেকে উদ্ধার করা হয়েছে, তার উল্লেখ করে সেই রেকর্ডিং পাঠাতে হবে জেলাশাসক, এসডিএম, জেলা বিচারককে।
ধর্ষণের ঘটনার ক্ষেত্রে নিগৃহীতার পছন্দ বা সুবিধামতো জায়গায় গিয়ে তাঁর বয়ান রেকর্ড করতে হবে। নিগৃহীতার বয়ান রেকর্ড করার সময় সঙ্গে থাকতে হবে মহিলা পুলিশ আধিকারিক, তাঁর নিকটাত্মীয়, আত্ময়ীয় অথবা স্থানীয় কোনও সমাজকর্মী। সেই বয়ানও অডিও ভিডিও রেকর্ড করতে হবে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Assam: বন্যায় বিধ্বস্ত অসম, ক্ষতিগ্রস্ত ১১ লক্ষ মানুষ...

Hathras: হাথরাসে মৃত বেড়ে ১১৬, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা মোদি-যোগীর ...

NEET: নিট ইস্যুতে সংসদের ভিতরে-বাইরে চাপের মুখে কেন্দ্র ...

Hathras: 'ভোলে বাবা'র ভাষণ শুনতে গিয়ে শতাধিক পুণ্যার্থীর প্রাণহানি, কে এই স্বঘোষিত ধর্মগুরু? ...

Delhi: কার্নিশ ভাঙল পাঁচতারা হোটেলের, জখম দম্পতি

Hathras: হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত শতাধিক, শোকপ্রকাশ মমতা-রাহুলের ...

Parliament: সংসদের ভিতরে বাইরে আক্রমণ ইন্ডিয়া জোটের

Rahul Gandhi: হিন্দুত্বের অস্ত্রে বিজেপিকে তুলোধনা রাহুল গান্ধীর...

Amit Shah: গণপিটুনিতে শাস্তি মৃত্যুদন্ড: অমিত শাহ

Tripura: ‌ত্রিপুরায় বিজেপি ‘‌একশো–তে একশো'’‌র পথেই, বিরোধী দলের প্রার্থী হলে গলা টিপে মারার হুমকি!‌ ...

Delhi Rain: ‌দিল্লি‌তে ভারী বৃষ্টির সতর্কতা জারি

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

সোশ্যাল মিডিয়া