SNU

শনিবার ২৯ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Exclusive: "সুযোগ পেলে প্রভাতদার পরিচালনায় বিজ্ঞাপনেও আমরা‌ জুটি বাঁধতে পারি", প্রভাত রায়ের আত্মজীবনীর প্রচ্ছদ উন্মোচন অনুষ্ঠানে ঘোষণা প্রসেনজিৎ-ঋতুপর্ণার!

রাহুল মজুমদার | ১৭ জুন ২০২৪ ১১ : ৩১


নিজস্ব সংবাদদাতা: ঘড়ির কাঁটা তখন আলতো করে পেরিয়ে গিয়েছে আটের ঘর। অনেক নীচে ছড়িয়ে থাকা গড়িয়াহাটের রাস্তা থেকে ভেসে আসছে গাড়িদের ক্যাকাফোনির টুকরো টাকরা শব্দ। সেই অঞ্চলেই দশ তলায় একটি রুফটপ ক্যাফেতে তখন টুং টাং শব্দে ভেসে বেড়াচ্ছে ব্লু'জ এর মনভালো করা সিম্ফনির সুর।‌ মাঝেমধ্যে ঠান্ডা হাওয়া ঝাপটা মারছে চোখে মুখে।আর এরই মধ্যে খোলা আকাশের নীচে সেই সুসজ্জিত রুফটপ ক্যাফেতে জমে উঠল পরিচালক প্রভাত রায়ের আত্মজীবনী 'ক্ল্যাপস্টিক'-এর প্রচ্ছদ উন্মোচন অনুষ্ঠান। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই বর্ষীয়ান পরিচালকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত সহ টলিপাড়ার একাধিক জনপ্রিয় অভিনেতা। তালিকায় ছিলেন হরনাথ চক্রবর্তী, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, অভিজিৎ সেন, অভিজিৎ গুহ-র মতো প্রথম সারির পরিচালকের দল। 

কেন আত্মজীবনী লেখার প্রয়োজন বোধ করলেন তিনি? আজকাল.ইনকে সোজাসাপ্টা জবাবে প্রভাত রায় বলেন, "অনেক কথা জমে ছিল।‌ মুম্বই, কলকাতার চলচ্চিত্র জগতের যা অভিজ্ঞতা হয়েছে মনে হয়েছিল নতুন প্রজন্মকে জানানো দরকার। তাই যতটা পেরেছি, তুলে ধরেছি"। 'ক্ল্যাপস্টিক'-এর দুই মলাটের ভিতরে শুধুই কি তাঁর কাজের অভিজ্ঞতা থাকবে? 'লাঠি'-র পরিচালকের ঝটিতি উত্তর, "না,না তা কেন? প্রচুর তারকার সঙ্গে ব্যক্তিগত মুহূর্তের কথার পাশাপাশি ছবির বিভিন্ন বিভাগ সম্পর্কে আমার নানা কথা, বিশ্লেষণ থাকবে। আমার ব্যর্থতা, অভিমানের কথাও থাকবে"। আরও বলেন, "নয়া প্রজন্মের বাংলা ছবি নিয়ে আমার যা ধারণা, মতামত সেইসবও থাকবে। চেষ্টা করেছি, যদি অন্তত আমার কাজের অভিজ্ঞতা দিয়ে ইন্ডাস্ট্রির হিতার্থে লাগতে পারি"।

প্রভাত রায়ের একাধিক ছবিতে কাজ করেছেন প্রসেনজিৎ।‌ আজকাল.ইনকে মজা করে তারকা-অভিনেতা জানান, "প্রভাতদার ছবির শুটিংয়ে কোনও নায়িকার সঙ্গে বেশি কথা বলতে পারতাম না। বেশি ভাব জমানোর ক্ষেত্রেও ফুলস্টপ। কারণ প্রভাতদার চোখে সেসব পড়লে পরের ছবিতে আমি আর সুযোগ পাব না!" এখানেই না থেমে তিনি আরও বলেন, "প্রভাতদার মতো টানটান গল্প বলিয়ে পরিচালক খুব কম দেখেছি। আর কী ভাল চিত্রনাট্যই না লিখতেন! ভীষণ স্টাইলিশ। পাশাপাশি ছবির কোনও বিভাগেই ওঁকে কখনও মাত্রা ছাড়াতে দেখিনি। খুব মন দিয়ে কাজ বুঝিয়ে দিতেন। পছন্দ না হলে নরম করে বোঝাতেন। সমালোচনা করতেন না। এমনকি, অন্য পরিচালকের ছবিতে আমার কাজ দেখেও সুপরামর্শ দিতেন"। 'অযোগ্য' ছবির নায়ককে জিজ্ঞেস করা হয়েছিল, প্রভাত রায়ের নতুন প্রযোজনা সংস্থা 'প্রভাত ফিল্মস' তো আপাতত বিজ্ঞাপন তৈরি করবে। সেইসব বিজ্ঞাপনের পরিচালনা নিজের হাতে করবেন এই বর্ষীয়ান পরিচালক। যদি কখনও তাঁর পরিচালিত কোনও বিজ্ঞাপনের প্রস্তাব আসে তা হলে কি রাজি হবেন প্রসেনজিৎ? একমুহুর্ত সময় না নিয়ে 'অটোগ্রাফ'-এর নায়কের জবাব, "নিশ্চয়ই। কেন নয়? ঋতুপর্ণার সঙ্গে জুটি বেঁধেও প্রভাত'দার পরিচালনায় বিজ্ঞাপনে অভিনয় করতে পারি!" তাঁর 'নায়ক'-এর কথায় হেসে সম্মতির জানালেন পাশে বসা ঋতুপর্ণা সেনগুপ্তও।

ঋতুপর্ণা বলেন, "অভিনেত্রী হিসাবে আজ যতটুকু সফল হয়েছি তার কিছুই হতো না যদি না প্রভাত রায় আমাকে বড়পর্দায় সুযোগ দিতেন। অভিনয়ের অনেককিছু হাতে ধরে আমাকে শিখিয়েছেন প্রভাতদা। বাংলা ছবিকে ঋদ্ধ করেছেন প্রভাতদা। ওঁর মতো পরিচালকের হাত ধরে বড়পর্দায় যে পা রাখতে পেরেছি তা আমার খুব আবেগের জায়গা। বড় প্রাপ্তি। সামাজিক, অ্যাকশনের মতো একাধিক জরের ছবি তৈরি করেছেন। বাণিজ্যিক ছবিতে অন্যধারার ছবির উপকরণ যেভাবে দক্ষ হাতে তিনি মিশিয়েছিলেন, তা অবিশ্বাস্য। নয়ের দশকে 'লাঠি', 'শ্বেত পাথরের থালা'র মতো ছবি বানিয়েছেন। ওঁর বহু ছবিতে কাজ করেছি"। এখানেই না থেমে অভিনেত্রী আরও বলেন, " প্রভাত রায় নিজেই একটি প্রতিষ্ঠান। তাই ওঁর লেখা বই থেকে যে পাঠক ও চলচ্চিত্রের ছাত্র-ছাত্রীরা বহু কিছু জানতে পারবেন তা নিয়ে কোনও সন্দেহ নেই। ওঁর দীর্ঘ বছরের কাজের অভিজ্ঞতা, ছবির বিভিন্ন দিক পর্যবেক্ষণ এসব যে অক্ষর হয়ে প্রকাশ পাচ্ছে, তা আমাদের কাছে বিরাট লাভ"।

অন্যদিকে, 'প্রজাপতি', 'প্রধান'-এর ছবির পরিচালক অভিজিৎ সেন স্পষ্ট কথায় জানান, প্রভাত রায়ের ছবি দেখে শুধুই আনন্দ পাননি তিনি। বরং শিখেছেন অনেককিছু। গল্প বলার ঢং থেকে জোরালো সংলাপ।‌ তাই তাঁর দৃঢ় বিশ্বাস, 'ক্ল্যাপস্টিক'-এর দুই মলাটের মধ্যে থেকেও পাঠকের পাশাপাশি একজন ছবিতে গল্পবলিয়ে হিসাবে নতুন অনেককিছু জানতে পারবেন।

পরিচালক শিবপ্রসাদের কাছে তাঁর 'প্রভাত'দা' আবার 'অ্যাসিড টেস্ট'য়ে একমেবদ্বিতীয়ম। 'রক্তবীজ' ছবির অন্যতম নির্দেশকের কথায়, "আমার প্রথম পরিচালিত ছবি 'ইচ্ছে' যখন তৈরি হয়েছে, তখন সেন্সর বোর্ডের অন্যতম সদস্য প্রভাত রায়। সেই ছবি দেখে দাঁড়িয়ে হাততালি দিয়ে বলেছিলেন, এ ছবি দর্শকের মন জয় করবে। আর ঠিক সেটাই হয়েছিল। শুধু তাই নয়, 'রক্তবীজ' ছবিরও প্রথম দর্শক ছিলেন প্রভাতদা। দেখে বলেছিলেন, এ ছবির বাজার ধরতে একটু সময় লাগবে। কিন্তু যখন ধরবে তারপর কিন্তু ছুটবে। সেই কথাও অক্ষরে অক্ষরে মিলেছিল"। কথাশেষে শিবপ্রসাদের সংযোজন, "সত্যজিত রায়ের 'পথের পাঁচালী যেমন দেখানো হয় ছবি পড়ুয়াদের তেমন প্রভাত রায়ের 'লাঠি'ও দেখাতে হবে তাঁদের। প্রভাতদার হাত ধরেই বাংলা ছবিতে নতুন এক ধারা শুরু হয়েছিল। ঠাসবুনোট গল্পের সঙ্গে বাঙালিয়ানার ছোঁয়া যেমন থাকবে তেমনই থাকবে বাণিজ্যিক ছবির মশালা ঠিকঠাক অনুপাতে মেশানো!"
সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৪ আগস্ট প্রকাশিত হবে 'ক্ল্যাপস্টিক', অনুষ্ঠান শেষে ঘোষণা হল সেকথাও।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Exclusive: "ঋত্বিক বা আবির ভাল অভিনেতা হলেও নিজেদের কোনও স্টাইল তৈরি করতে পারেনি, তাই ওঁদের স্টার বলা যায় না"...

Mithijhora: 'মিঠিঝোরা' ধারাবাহিকে আচমকা মুখবদল! অনিরুদ্ধর বদলে আসছেন কোন অভিনেতা?...

Exclusive: মুক্তির আগেই 'দেবী চৌধুরাণী'কে কুর্নিশ তরণ আদর্শ-এর, প্রতিক্রিয়ায় কী জানালেন পরিচালক শুভ্রজিৎ মিত...

Exclusive: পরিচালকের পর এবার 'মানিকবাবুর মেঘ'-এর নিবেদক, উদাত্ত কন্ঠে 'তোমার আমার গল্প' শোনালেন অনির...

Vicky Kausal: তৃপ্তি দিমরির পাশে দাঁড়িয়ে কেন লজ্জায় রাঙা হয়ে উঠলেন ভিকি কৌশল?...

Exclusive: এবার ধূসর চরিত্রে তিতিক্ষা, আসছে কোন সিরিজ? নতুন কাজ নিয়ে কী বললেন অভিনেত্রী?...

Murti: অন্ধকার থেকেই কেন আসে আলো? হদিস দিল জয়দীপ রাউতের নতুন ছবি 'মূর্তি' ...

Kaushami Chakraborty: নতুন জীবনের শুরুতেই চরম দুঃসংবাদ, মাকে হারালেন কৌশাম্বী চক্রবর্তী ...

Rukmini Maitra: অভিনব উদ্যোগ; এক ঝাঁক খুদে 'বুমেরাং' দর্শকের সঙ্গে জন্মদিন পালন রুক্মিণীর, আর কী করলেন বিশেষ দ...

Farida Jalal: সত্যিই দূরে সরে গিয়েছেন শাহরুখ? ফের মুখ খুলে এবার 'সত্যি কথা' ফাঁস করলেন তারকার 'মা'!...

Dev-Rukmini: 'তুমিই আমার জীবনের সেরা '- রুক্মিণীর জন্মদিনে আদুরে পোস্ট দেবের...

Sunil Grover: সলমনকে নকল! সুনীল গ্রোভারকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল ঝড়! ...

Biggest Hindi movies clashes in 2024: চলতি বছরে বক্স অফিসে যুদ্ধে মাতবেন কমল হাসন থেকে অক্ষয়! সঙ্গ দেবেন কে কে?...

Malaika-Arjun: সেলিব্রেশনে না থেকেও, প্রাক্তনের জন্মদিনে ইঙ্গিতপূর্ণ পোস্ট মালাইকার! ...

Kamal Hassan: কমল হাসনের নতুন ছবিতে সুযোগ পেলেন হৃত্বিকের 'ভাই'! পরিচালক কে জানেন?...

Sharmila Tagore: কোন নায়কদের জন্য ব্যক্তিগত সমস্যায় পড়েছিলেন শর্মিলা ঠাকুর? রাজেশ-অমিতাভের নাম তুলে বিস্ফোরক দাবি অভি...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU