শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Kharge : ইন্ডিয়া জোট পাবে ২৯৫+, দাবি খাড়্গের

Sumit | ০১ জুন ২০২৪ ১৯ : ৪৪Sumit Chakraborty



আজকাল ওয়েবডেস্ক: মোদি হাওয়া কি অস্তমিত? তবে কি বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটই তৈরি করছে দেশের সরকার? হতে চলেছে পালাবদল? শনিবার অষ্টাদশ লোকসভা নির্বাচনের পর জোটের অন্যতম শরিক কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গের দাবি ফের একবার এই প্রশ্নগুলো তুলে ধরল। লোকসভা নির্বাচনে শনিবার ১ জুন ছিল ভোটের শেষ পর্ব। পশ্চিমবঙ্গ-সহ দেশের সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হয়েছে‌। একইসঙ্গে হয়েছে খাড়্গের বাড়িতে 'ইন্ডিয়া' জোটের বৈঠক। বৈঠক শেষে উপস্থিত সংবাদ মাধ্যমকে রীতিমতো আত্মপ্রত্যয়ী কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি বলেন, এই লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোট ঝুলিতে তুলবে ২৯৫-এর থেকেও বেশি আসন। 
দেশে লোকসভায় আছে ৫৪৩টি আসন। সরকার গড়তে আসন দরকার ২৭২টি। যাকে বলা হয় ম্যাজিক ফিগার। নিজের দাবির স্বপক্ষে খাড়্গের যুক্তি, জোটের নেতাদের সঙ্গে কথা বলেই তিনি এই সংখ্যার আসনের কথা বলছেন। একইসঙ্গে তিনি জানিয়েছেন, জোটের নেতৃবৃন্দ তাঁদের প্রার্থীদের উদ্দেশ্যে জানিয়েছেন, জেতার পর সার্টিফিকেট হাতে না পাওয়া পর্যন্ত গণনা কেন্দ্র না ছাড়তে। 
নির্বাচন শুরু হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুরে সুর মিলিয়ে গোটা দেশে বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, এবার ৪০০ পার করবে বিজেপি। যদিও সময়ের সঙ্গে সঙ্গে বিজেপি তুলে এনেছে তাদের জোট এনডিএ'র কথাও। যদি খাড়্গের ভবিষ্যদ্বাণী সত্যি হয়, তবে দেশে বিজেপি রাজ শেষ। চূড়ান্ত উত্তর পাওয়া যাবে আগামী ৪ জুন। 
এর আগে যখন জোটের বৈঠকের জন্য ১ জুন দিনটির কথা ঘোষণা করা হয় তখন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি জানিয়েছিলেন, ঐদিন রাজ্যে নির্বাচন থাকার জন্য তাঁরা এই বৈঠকে থাকতে পারবেন না। এদিনের বৈঠকে খাড়্গে ছাড়াও কংগ্রেসের তরফে ছিলেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং কেসি বেণুগোপাল। ছিলেন শরদ পাওয়ার, অখিলেশ যাদব, অরবিন্দ কেজরিওয়াল, সীতারাম ইয়েচুরি ও অন্যান্য নেতারা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



06 24