বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Mamata Banerjee: 'রবীন্দ্রনাথের অপমান', বিশ্বভারতীর বিতর্কিত ফলক সরাতে কেন্দ্রের কাছে দাবি মমতার

Pallabi Ghosh | ২৮ অক্টোবর ২০২৩ ১৬ : ২২


আজকাল ওয়েবডেস্ক: রবীন্দ্রনাথ ঠাকুরের নামবিহীন ফলক ঘিরে ফের প্রতিবাদে সরব মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এবার বিতর্কিত ফলক সরাতে কেন্দ্রের কাছে দাবি জানালেন মমতা।
শনিবার এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী লিখেছেন, 'গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বের হেরিটেজ শান্তিনিকেতন গড়ে তুলেছিলেন। যাকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। কিন্তু বিশ্বভারতীর ফলকে নেই কবিগুরুর নাম। বর্তমান কর্তৃপক্ষ যে স্মারকফলক সাজিয়েছে, সেখানে উপাচার্যের নাম দেখা গেলেও কবিগুরুর নাম দেখা যাচ্ছে না। এটা রবীন্দ্রনাথের অপমান। কেন্দ্রের কাছে পরামর্শ, অবিলম্বে এই আত্মপ্রচারমূলক ফলক সরিয়ে কবিগুরুকে প্রাপ্য সম্মান দেওয়া হোক।'
উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর শান্তিনিকেতনকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ স্বীকৃতি দেয় ইউনেস্কো। এরপরেই রবীন্দ্রভবন, উপাসনা গৃহ, গৌরপ্রাঙ্গণ–সহ নানা জায়গায় বসেছে নতুন শ্বেতপাথরের ফলক। যেখানে আচার্য হিসেবে নরেন্দ্র মোদি এবং উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম থাকলেও রবীন্দ্রনাথের নাম নেই। যার জন্য বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে শান্তিনিকেতনে আন্দোলনের ডাক দেন মমতা। সেই নির্দেশ মতো শুক্রবার থেকে রবীন্দ্রনাথের ছবি বুকে নিয়ে আন্দোলনে সামিল হয়েছেন তৃণমূলের মন্ত্রী, বিধায়করা।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া