শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Bollywood: সোশ্যাল মিডিয়া, বন্ধুত্ব এবং…

পরমা দাশগুপ্ত | | Editor: উপালি মুখোপাধ্যায় ০২ জানুয়ারী ২০২৪ ১৬ : ০৪


জেন জি-কে ঠিক কতটা ছুঁতে পারল ‘খো গ্যয়ে হাম কহাঁ’? ছবি দেখে লিখলেন পরমা দাশগুপ্ত

ভাল কিংবা খারাপ, সুখ কিংবা দুঃখ। চলো পানসি সোশ্যাল মিডিয়া! 

জমিয়ে খাওয়াদাওয়া জমাটি বেড়ানো, কিংবা জমজমাট পার্টি। ছবিতে ছয়লাপ নিউজফিড। প্রেম হয়েছে নতুন? তারই রোমান্সে ইনস্টাগ্রাম টইটম্বুর। বিয়ে কিংবা সম্পর্ক ভেঙেছে? একলা হয়ে পড়া কিংবা নিজেকে নতুন করে গড়া- সবটার সাক্ষী সোশ্যাল মিডিয়া। পেশা কিংবা ব্যক্তিজীবনে হতাশ? সব রাগ-ক্ষোভ-বিরক্তি উগরে দাও স্ট্যাটাসে। ট্রোল করে দাও জনপ্রিয় তারকাকে। ব্যস! প্রতিহিংসা কিংবা প্রতিশোধ? ফেক প্রোফাইল আছে কী করতে! বাকিটার দায়িত্ব নেবে সে-ই। জীবনের চাকা আজকাল গড়ায় সোশ্যাল মিডিয়ার পথ ধরেই।

সোশ্যাল মিডিয়া-নির্ভর জেন জি প্রজন্মের কাহিনি নিয়েই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে নতুন ছবি ‘খো গয়ে হাম কহাঁ’। মূল তিনটি চরিত্রে সিদ্ধান্ত চতুর্বেদী, অনন্যা পাণ্ডে এবং আদর্শ গৌরব। অর্জুন বরেইন সিং-এর পরিচালনায় ছবিটিতে এ ছাড়াও রয়েছেন কল্কি কোয়েচলিন, রোহন গুরবক্সানি, আনিয়া সিং প্রমুখ। 
টানটান, ঝকঝকে ছবি জুড়ে ভীষণ চেনা কয়েকটা চরিত্র। ইমাদ (সিদ্ধান্ত), অহনা (অনন্যা) এবং নীল (আদর্শ) ছোটবেলার বন্ধু। যাঁরা এবার স্টার্টআপ বিজনেস পার্টনার হওয়ার স্বপ্ন দেখে। স্ট্যান্ড আপ কমেডিয়ান ইমাদ ডেটিং অ্যাপে বাঁচে। অতীতের এক বড়সড় ধাক্কা তাকে সম্পর্কে থিতু হতে দেয় না কিছুতেই। এর মধ্যেই তার জীবনে আসে সিমরন (কল্কি)। অহনার প্রেমিক রোহন (রোহন) একদিন ছেড়ে চলে যায় তাকে। টালমাটাল অহনা ইনস্টাগ্রামের পাতায় ভ্যালিডেশন খোঁজে। জিম ট্রেনার নীল মধ্যবিত্ত জীবন পেরিয়ে বড় কিছু করার স্বপ্নে বুঁদ। ইনফ্লুয়েন্সার লালা (আনিয়া) যে তাকে ভালবাসেনা, বুঝতে পারলেও মানতে পারে না নীল। প্রাণপণ আঁকড়ে থাকে মিথ্যে এক সম্পর্ককে। 

তিন বন্ধুর জীবন বইবে কোন খাতে? তা নিয়েই জোয়া আখতার-রিমা কাগতির গল্প এগিয়েছে তরতরিয়ে। ভীষণ সত্যি, রক্তমাংসের, বিশ্বাসযোগ্য হয়ে ধরা দিয়েছে তার প্রত্যেকটা চরিত্র। কিন্তু এ ছবি যে তার চেয়ে অনেক বেশি কিছু। আমাদের চারপাশে ঘোরা, বড্ড চেনা চরিত্রগুলোর গল্প বেয়ে যা তুলে ধরেছে ভীষণ জরুরি কয়েকটা প্রশ্ন।



 ২৪ ঘণ্টা স্ক্রিনে চোখ। একবারের জন্যও মনের ভিতরটায় উঁকি দেওয়া হয়? বন্ধু তালিকায় হাজারো নাম। কিন্তু ভীষণ মনখারাপে যখন সত্যিকারের একটা হাত ধরতে ইচ্ছে করে, তখন কি কারও দেখা মেলে? ভার্চুয়াল ভিড়ে আসলে কি সবাই বড্ড একা? পার্টি-হুল্লোড়ে মাতোয়ারা মুখগুলোর হাসির পিছনে কি লুকোনো কষ্টেরই পাল্লা ভারী? ডেটিং অ্যাপের জমানায় সম্পর্ক টিকিয়ে রাখার তাগিদটা ঠিক কতখানি? ইমাদ-অহনা-নীলের বন্ধুত্ব, সম্পর্কের টানাপড়েন, জীবনের হরেক সমীকরণে সহজ এই প্রশ্নগুলোকেই তুলে ধরেছে এই ছবি। না, এক মুহূর্তের জন্যও কোথাও প্রিচি মনে হয়নি। বরং যাকে বলে ভীষণ রিয়েল। তার কৃতিত্ব যেমন লেখক-জুটি বা পরিচালকের, তেমনই অভিনেতাদেরও।  

সিদ্ধান্ত বরাবরই সাবলীল অভিনেতা। এ ছবিও ব্যতিক্রম হয়নি। তাঁর অভিনয়ে ইমাদ ভীষণ জীবন্ত। বিশেষত ছবির শেষে যেভাবে আলো টেনে নেন মায়াবি চোখের তরুণ! ব্যক্তিগত জীবন থেকে পেশা নিয়ে হতাশ, মধ্যবিত্ত জীবনে হাঁপিয়ে ওঠা নীলের চরিত্রকে যত্নে ফুটিয়েছেন আদর্শ। অসমবয়সী প্রেম, তার টানাপড়েনে সিমরন বিশ্বাসযোগ্য হয়ে ওঠেন কল্কির পরিণত অভিনয়ে। রোহন, আনিয়াও চোখ টেনেছেন নিজেদের মতো করে।
 
এ ছবির প্রাপ্তি কিন্তু অনন্যা। ‘গেহরাইয়াঁ’তেই চোখ টেনেছিলেন চাঙ্কি পাণ্ডের কন্যা। এবারের ছবি নিশ্চিতভাবেই বুঝিয়ে দিল ভাল অভিনেত্রীর রসদ ভরপুর তাঁর মধ্যে। সেকেলে প্রেমে এখনও বিশ্বাসী, মিষ্টি মেয়ে। সম্পর্ক ভেঙে টালমাটাল হয়ে যে আঁকড়ে ধরে সোশ্যাল মিডিয়াকে, সবচেয়ে কাছের দুই বন্ধুর মুশকিল আসান হয়ে যত্নে টিকিয়ে রাখে বন্ধুত্ব কিংবা নতুন করে খুঁজে নিতে চায় নিজের মধ্যের আসল আমিটাকে। প্রতিটা মুহূর্তেই অনন্যা অনবদ্য।

‘দিল চাহতা হ্যায়’, ‘জিন্দেগি না মিলেগি দোবারা’র পরে এ ছবিতেও বন্ধুত্বের উষ্ণতাতেই আস্থা রেখেছেন জোয়া। ভার্চুয়াল দুনিয়া নয়, প্রাণ খুলে বাঁচার ঠিকানা সত্যিকারের বন্ধুরা-- ছবির পাশাপাশি সে সত্যিটা জেন জি-রও মনে ধরেছে। তার প্রমাণ কিন্তু সোশ্যাল মিডিয়া নিউজফিডই!




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



01 24