মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

স্বাধীনতা স্বাধীনতা | Independence Day: আগলে রেখেছেন স্মৃতি, গর্ব করে ওঁয়ারি গ্রামের বাসিন্দারা বলেন এই গ্রামে জন্মেছিলেন বটুকেশ্বর দত্ত

Kaushik Roy | ০৯ আগস্ট ২০২৪ ১৯ : ৫৭Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: আগলে রেখেছেন খণ্ডঘোষের ওঁয়ারি গ্রামের বাসিন্দারা। বীর বিপ্লবী বটুকেশ্বর দত্ত'র স্মৃতি। ভারতের আরেক স্বাধীনতা সংগ্রামের বীর নায়ক ভগৎ সিংয়ের নামের সঙ্গে জড়িয়ে আছে বটুকেশ্বর দত্ত'র নাম। ওঁয়ারি গ্রামের বাসিন্দারা দেশের এই মহান সন্তানের স্মৃতি রক্ষার্থে তৈরি করেছেন 'বটুকেশ্বর দত্ত স্মৃতি সংরক্ষণ কমিটি'। ১৯১০ সালের ১৮ নভেম্বর বর্ধমানের এই গ্রামে জন্মগ্রহণ করেছিলেন বটুকেশ্বর দত্ত। তাই আজও তাঁর জন্মদিবস ছাড়াও স্বাধীনতা ও সাধারনতন্ত্র দিবসের দিনটিতে তাঁর জন্মভিটায় এসে শ্রদ্ধা নিবেদন করেন গ্রামবাসীরা।



বিপ্লবী ভগৎ সিংয়ের ভাবশিষ্য ছিলেন তিনি। ১৯২৮ সালের ১৭ ডিসেম্বর তিনি এবং ভগৎ সিং লাহোরে অত্যাচারী ইংরেজ পুলিশ অফিসার স্যান্ডারসনকে বোমা ছুঁড়ে হত্যা করেন। এরপরেই তাঁদের খোঁজে তল্লাশি শুরু করে ইংরেজ পুলিশ। গ্রেপ্তারি এড়াতে ভগৎ সিংয়ের সঙ্গে ওঁয়ারি গ্রামে চলে আসেন বটুকেশ্বর দত্ত।





খবর যায় ইংরেজ পুলিশের কাছে। তারা ঘিরে ফেলে তাঁর বাড়ি। পুলিশ এড়াতে ভগৎ সিং ও বটুকেশ্বর দত্ত প্রতিবেশী নগেন্দ্রপ্রসাদ ঘোষের বাড়িতে মাটির নিচে একটি ঘরে আশ্রয় নিয়েছিলেন। ১৮ দিন তাঁরা ওই ঘরেই আত্মগোপন করে ছিলেন। এরপর মহিলার ছদ্মবেশে গ্রাম থেকে পালিয়ে যান। এরপর ১৯২৯ সালের ৮ এপ্রিল দিল্লির সংসদ হলে বোমা ফাটান এবং শান্তভাবে গ্রেপ্তার বরণ করেন। সর্বস্ব ত্যাগ করে এই বিপ্লবী দীর্ঘদিন জেলে কাটান। টিবি রোগাক্রান্ত হওয়ার পর মুক্তি পান। শেষ জীবনে খুবই আর্থিক কষ্টের মধ্যে ছিলেন তিনি। ১৯৬৫ সালের ২০ জুলাই প্রায় লোকচক্ষুর আড়ালে দিল্লির একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।






বটুকেশ্বর দত্ত স্মৃতি সংরক্ষণ কমিটি ও ওয়েলফেয়ার ট্রাস্টের সম্পাদক মধুসূদন চন্দ্র জানান, পশ্চিমবঙ্গ সরকার এলাকাটিকে পর্যটনকেন্দ্র হিসেবে ঘোষণা করেছে। একটি মিউজিয়াম তৈরি হচ্ছে। তাতে ফোটো গ্যালারি এবং স্বাধীনতা সংগ্রামীদের কর্মকাণ্ড ধরা থাকবে। এখনও পর্যন্ত বটুকেশ্বর দত্তের পোড়ো বাড়ি পুনঃনির্মাণ করা হয়েছে। মিউজিয়ামের বাড়ি ও অতিথিশালা তৈরি হয়েছে। বটুকেশ্বর দত্ত এবং ভগৎ সিংয়ের দুটি মূর্তি তৈরি হয়েছে।


#Independence Day#India News#Special



বিশেষ খবর

নানান খবর

পাঞ্জা নয় আজ মাঞ্জার লড়াই #vishwakarmapuja #happyvishwakarmapuja #vishwakarma #lordvishwakarma #vishwakarmadaywishes  #craftsmen

নানান খবর



সোশ্যাল মিডিয়া



08 24