বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Houseplant Hacks: ইনডোর প্ল্যান্ট পরিচর্যায় এই ভুলগুলো করছেন না তো?

নিজস্ব সংবাদদাতা | ২৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ৫৫


আজকাল ওয়েবডেস্ক: গাছ ভালবাসেন? ছাদবাগান, বসার ঘর, বারান্দা সাজিয়েছেন মনের মতো বাহারি গাছে। সেই সব গাছের পরিচর্যায় কোনও ত্রুটি রাখছেন না। সোশ্যাল মিডিয়া দেখে যা টিপস পাচ্ছেন, সব রকম ভাবেই চেষ্টা করছেন গাছের যত্ন নিতে। আর সেখানেই হচ্ছে ভুল।
একথা অস্বীকার করার জায়গা নেই যে, সোশ্যাল মিডিয়া আমাদের জীবনযাপনকে প্রভাবিত করে ভীষণরকম। রেসিপি থেকে শুরু করে স্কিন কেয়ার, বাড়ির অন্দরসজ্জা থেকে গ্যাজেটস, ট্রাভেল থেকে শুরু করে ফিন্যান্স - সব বিষয়েই আমরা সোশ্যাল মিডিয়ার টিউটোরিয়ালের ওপর নির্ভরশীল। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, সবসময় সমাজমাধ্যমে আমরা যা দেখি তা ঠিক না-ও হতে পারে। তেমনই কিছু ইনডোর প্ল্যান্ট পরিচর্যার হ্যাকস নিয়েই আজকের প্রতিবেদন।
গাছ পরিচর্যায় কফি?
অনেকেই এটি ব্যবহার করেন। কফিতে কিছু ম্যাক্রোনিউট্রিয়েন্টস  থাকে যা ইনডোর প্ল্যান্টের জন্য উপকারী। কিন্তু মাসে একবারের বেশি এটি ব্যবহার করা উচিত নয়। এতে গাছের ক্ষতি হতে পারে। কারণে গাছের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি কফিতে থাকে না।
গাছের পাতায় মেয়োনিজ?
গাছের পাতা সতেজ, ঝলমলে রাখতে মেয়োনিজ ব্যবহার করছেন অনেকেই - সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি ট্রেন্ডিং। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বিষয়টি একেবারে অযৌক্তিক। কারণ মেয়োনিজে থাকে, তেল, ভিনিগার, ডিমের কুসুম। যেগুলো গাছের জন্য ক্ষতিকারক। পরিবর্তে, গাছের পাতা ঝলমলে রাখতে একটা ভেজা কাপড় দিয়ে পাতাগুলো মুছে দিলেই সুন্দর হয়ে উঠবে।
গাছের সঙ্গে কথা?
মানুষের কথা শুনেই বেড়ে উঠছে গাছ- সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও। বিষয়টি একেবারে ভিত্তিহীন। এই ধরনের কাজ আপনার মধ্যে কবিত্ব বাড়িয়ে তুলতে পারে, কিন্তু গাছের বৃদ্ধিতে কোনওরকম ভাবেই সহায়ক নয়।  



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া