শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Travel: ঘুরতে গিয়ে খরচ দেখে কপালে হাত? খরচ কমান এই উপায়ে

নিজস্ব সংবাদদাতা | ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৮ : ৩২


আজকাল ওয়েবডেস্ক: বেড়াতে যাওয়ার মূল আকর্ষণ হল দেশ -বিদেশের নানা জায়গা এক্সপ্লোর করা। সেখানকার নতুন রেস্তোরাঁ, শপিংমল, হোটেল ঘুরে দেখা, ভিউপয়েন্ট থেকে প্রকৃতি উপভোগ করা - আরও কত কী! ছুটিতে গিয়ে এই সব অ্যাডভেঞ্চারে অর্থ ব্যয় হয় ভালই। এবং আপনি যদি খেয়াল না করেন তবে জলের মত টাকা খরচ হতে পারে আপনার। ভ্রমণে এই ভুল করে থাকেন অধিকাংশেই। ভ্রমণের মানসিকতা এর জন্য দায়ী, দাবি থেরাপিস্টের। প্রতিদিনের স্বাভাবিক কাজ ব্যতীত অন্য কিছু করার উত্তেজনা, সামর্থ্যের চেয়ে বেশি ব্যয় করার দিকে এগিয়ে নিয়ে যায়। অগণিত মানুষ তাঁদের জীবনধারার অংশ হিসাবে ভ্রমণকে অগ্রাধিকার দেন। কিন্তু অতিরিক্ত খরচ আটকাবেন কোন উপায়ে?
সামাজিক প্রভাব, বিশেষ করে যখন বন্ধুবান্ধব বা পরিবারের সঙ্গে ভ্রমণ করা হয়, অতিরিক্ত ব্যয় হতে পারে। সোশ্যাল মিডিয়ায় অন্য মানুষের ব্যয়বহুল ক্রিয়াকলাপ বা খাবারের অভিজ্ঞতায় অংশ নেওয়ার জন্য আপনি আবেগপ্রবণ হলেই মুশকিল। বন্ধুরা হয়তো এমন কিছু এক্সপ্লোর করতে চায় যেটা খুবই খরচ সাপেক্ষ। এবং আপনি না বলতে পারছেন না. তাঁকে। বলা সম্ভবও না। সেক্ষেত্রে আপনি কার সঙ্গে ঘুরতে গেলে অতিরিক্ত খরচ হবে না, সেটাও খেয়াল রাখুন।
বেড়াতে যাওয়ার আগে অনেকেই বাজেট নিয়ে ভাবেন। সেটা নিঃসন্দেহে ভাল। তবে খেয়াল রাখতে হবে আপনার প্রয়োজনীয়তার দিকেও। জায়গা নির্বাচন থেকে শুরু করে ওই স্থানের কোথায় কোথায় যাবেন, সেগুলোও ভেবে রাখুন। শুধু তাই নয়, কেনাকাটার জন্য কত খরচ করবেন সেটাও ভেবে নিন। লাগামহীন হবেন না। হোটেল ও ফ্লাইট/ট্রেন বুকিং সেরে ফেলুন আগেভাগেই। তাতে বড়সড় ডিসকাউন্ট পেলেও পেতে পারেন।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া