বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

CHEETAH: দলগাঁও চা বাগানে ধরা পড়ল আরও একটি চিতাবাঘ#উত্তরবঙ্গ

Sumit | ১৫ ফেব্রুয়ারী ২০২৪ ১৮ : ০৯


অতীশ সেন,ডুয়ার্স: দলগাঁও চা বাগানে বৃহস্পতিবার ভোরে বনদপ্তরের পাতা খাঁচায় ধরা পড়ল আরোও একটি চিতাবাঘ। বিগত চার মাসে এই এলাকায় এটি নিয়ে মোট ৯ টি চিতাবাঘ ধরা পড়ল। মাদারিহাট-বীরপাড়া ব্লকের দলগাঁও এবং মাদারিহাট রেঞ্জের চা বাগান ও জঙ্গল লাগোয়া এলাকায় গত কয়েক মাস ধরেই চলছে চিতাবাঘের সন্ত্রাস। মোট ছয় জনের চিতাবাঘের হামলায় মৃত্যু হয়েছে, আহতের সংখ্যাও প্রচুর। এই এলাকায় ঘুরে বেড়ানো মানুষখেকোদের ধরতে বনদপ্তরের পক্ষ থেকে লাগাতার খাঁচা পাতা হচ্ছিল, এমন একটি খাঁচাতেই বৃহস্পতিবার ভোরে পূর্ণবয়স্ক এই চিতাবাঘটি ধরা পড়ে।
জানা গিয়েছে বিগত কয়েক মাসে দলগাঁও চা বাগানে ২ জন, তাসাটি, বীরপাড়া ও নাংডালা চা বাগানে ১ জন করে এবং জটেশ্বরে ১ জনের চিতাবাঘের হামলায় মৃত্যু হয়। চিতাবাঘের হামলার প্রতিটি ঘটনাই সন্ধ্যার সময় জঙ্গল লাগোয়া এলাকায় কিম্বা চা বাগানের ভেতর হয়েছে। ফলে বনদপ্তরের পক্ষ থেকে চিতাবাঘের হামলার থেকে বাঁচার জন্য স্থানীয় বাসিন্দাদের সচেতন করতে ও মানুষের উপর হামলাকারী চিতাবাঘগুলিকে ধরতে খাঁচা পাতার ব্যবস্থা করা হয়। এখন এই এলাকায় এমন আরোও ৫ টি খাঁচা লাগানো রয়েছে বলে জানা গিয়েছে। মানুষের উপর হামলা করেছে এমন সন্দেহজনক চিতাবাঘগুলিকে ধরা পরার পর জঙ্গলে না ছেড়ে নজরদারিতেই রাখা হয়েছে বলে বনদপ্তরের সূত্রে জানা গিয়েছে। 
মাদারিহাট রেঞ্জের রেঞ্জার শুভাশিস রায় বলেন, চিতাবাঘগুলি সন্ধ্যার দিকে বা রাতে নির্জন এলাকায় একা ঘুরে বেড়ানো মানুষদেরই আক্রমণ করেছে। লোকালয় সংলগ্ন কোনও একালায় চিতাবাঘ দেখা গেলে সেগুলিকে ধরতে খাঁচা পাতা হচ্ছে।





বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া