শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Pet: প্রেমদিবসে পোষ্যদের ফুল উপহার দিচ্ছেন? কোন ফুল থেকে কী সমস্যা হতে পারে ওদের?

নিজস্ব সংবাদদাতা | ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ৩৮


আজকাল ওয়েবডেস্ক : আজ ভ্যালেনটাইনস ডে"! এই প্রেম দিবস আরও স্মরণীয় কারণ আজ বাঙালির সরস্বতী পুজো। লাল গোলাপে কিংবা পছন্দের অর্কিড টিউলিপ, লিলিতে প্রিয়জনের সঙ্গে আবেগ বিনিময়ের দিন। কিন্তু আবার সিঙ্গেল স্ট্যাটাসেই খুশি। তাদের আছে প্রিয় পোষ্য। তাই এই বিশেষ দিনে প্রিয় ফুল উপহার দিয়েছেন অনেকেই পোষ্যদের। জনৈক চিকিৎসকের দাবি‌, বিভিন্ন ফুল থেকে পোষ্যদের অনেক রকম শারীরিক সমস্যা তৈরি হতে পারে।
লিলি
কিছু ধরনের লিলি আছে যেগুলো বিড়ালের জন্য সাংঘাতিক। এইসব লিলিতে কিছু টক্সিক পদার্থ থাকে। বাড়িতে যদি এইসব লিলি রাখেন এবং বিড়াল যদি সেই ফুলের কাছে যায় বা সেই ফুলদানি থেকে একটু জল খেয়ে নেয় তাহলেই বিপদ। এতে বিড়ালের কিডনি ফেলিওর হতে পারে। কুকুরের জন্য অতটাও সমস্যা তৈরি করে না লিলি। তবে সাধারণ এলার্জি হতেই পারে।
টিউলিপ
প্রেম দিবসে প্রিয়জনকে শুভেচ্ছা জানানোর জন্য টিউলিপের থেকে ভাল কিছু আর হতেই পারে না। কুকুর এবং বিড়ালের জন্য টিউলিপ মারাত্মক হতে পারে। কারণ এটি লিলি প্রজাতির ফুল।
ড্যাফোডিলস
এই ফুল আপনার মন ভাল করতে পারে অনায়াসেই। তবে এই ফুলে আছে বিষাক্ত অ্যালকালয়েড। যা ঘরে রাখলে এবং পোষ্যরা তার সংস্পর্শে আসলে হঠাৎ করে বমি করতে পারে। এই ফুলের সাদা ক্রিস্টাল অংশে এক ধরনের টক্সিক থাকে যা পোষ্যদের কার্ডিয়াক ও রেসপিরেটরি সমস্যা বাড়িয়ে তুলতে পারে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া