শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Nutrition: পর্যাপ্ত বিশ্রামের পরেও ক্লান্তিভাব? আয়রনের ঘাটতি নয় তো?

নিজস্ব সংবাদদাতা | ১০ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ৫৪


আজকাল ওয়েবডেস্ক: পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরেও সারাদিন ক্লান্ত বোধ করেন? আপনার শরীরের কার্যকারিতার জন্য প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ খনিজ - আয়রনের অভাব থেকে এটি হতে পারে। হিমোগ্লোবিন উত্পাদন সহ শরীরের গুরুত্বপূর্ণ ক্রিয়ার সঙ্গে জড়িয়ে আয়রন। এটি আপনার রক্তে অক্সিজেন সরবরাহ করে। ত্বক সজীব রাখে। ত্বক, চুল এবং নখ ভাল রাখতে সহায়তা করে। গর্ভবতী মহিলাদের মধ্যে আয়রনের ঘাটতি সাধারণ। এছাড়াও ঋতুস্রাবের সময় যাঁদের ব্লিডিং বেশি হয়, যাঁদের জিআই রোগ আছে তাঁদের শরীরেও আয়রনের ঘাটতি থাকতে পারে। আপনার ডায়েটে এই খনিজ কম হচ্ছে সেটা বুঝবেন কী করে?
 
ক্লান্তি
ক্লান্তি এবং দুর্বলতা - আয়রন ঘাটতির এটাই সবথেকে বড় উপসর্গ। এই ক্লান্তি হিমোগ্লোবিনের মাত্রা হ্রাসের ফলে হয়। সারা শরীরে কার্যকরীভাবে অক্সিজেন পৌঁছতে পারে না বলে শরীর ক্লান্ত লাগে।
ফ্যাকাশে ত্বক এবং নখ
শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ার ফলে টিস্যুতে অক্সিজেন কমে যায়। এই কারণেই ত্বক ও নখ বিবর্ণ হয়ে যায়।
 
নিঃশ্বাসের দুর্বলতা
এটি আয়রনের ঘাটতির কারণেও ঘটতে পারে। অপর্যাপ্ত আয়রনের মাত্রা রক্তে অক্সিজেন বহন করার ক্ষমতা হ্রাস করে। যার ফলে শ্বাসকষ্ট হয়, বিশেষ করে শারীরিক পরিশ্রম বা কঠোর কার্যকলাপের সময়।
 
মাথাব্যথা
মাথাব্যথা এবং মাথা ঘোরা আয়রনের ঘাটতির সাধারণ লক্ষণ। অপর্যাপ্ত আয়রনের মাত্রা রক্তনালীর পরিবর্তন এবং মস্তিষ্কে অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটাতে পারে।
 
ঠান্ডা হাত পা
অপর্যাপ্ত আয়রনের মাত্রার কারণে রক্তের অক্সিজেনেশন কমে যায়। ফলে এই সমস্যা হয়।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া