রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: লাস্টবয়দের সমীহ, নেইয়ের তালিকা ভুলে প্রত্যাবর্তনের লক্ষ্যে হাবাস

Sampurna Chakraborty | ০৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ২০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: আইএসএলের শেষ চার ম্যাচে জয় নেই। প্রথম তিন জুয়ান ফেরান্দোর অধীনে, শেষটা আন্তোনিও হাবাসের তত্ত্বাবধানে। তবে চাকা ঘোরানোর আদর্শ ম্যাচ হায়দরাবাদ এফসির বিরুদ্ধে। ঘরের মাঠে খেলা। একাধিক ফুটবলার ছেড়ে দিয়েছে নিজামের শহরের ক্লাব। কয়েকজন তরুণকে নিয়ে লড়াই করার চেষ্টা করছেন কোচ থংবয় সিংটো। ১৩ ম্যাচে একটাও জয় নেই। টেবিলের লাস্টবয় হায়দরাবাদ। মোহনবাগানের জন্য এটাই জয়ে ফেরার সেরা মঞ্চ। এরকম সুযোগ সচরাচর আসে না। কিন্তু তাসত্ত্বেও বিপক্ষকে যথেষ্ট সমীহ করছেন সবুজ মেরুন কোচ। পুরনো হাবাস হলে হয়তো এই পরিস্থিতিতে ইতিবাচক শরীরীভাষা স্পষ্ট চোখে পড়ত। কিন্তু বর্তমানে সুর নরম বাগান কোচের। তার অন্যতম কারণ হয়তো সুপার কাপ। দারুণ লড়েছিল হায়দরাবাদের তরুণ ব্রিগেড। তাই লিগের তলানিতে থাকা দলের বিরুদ্ধে নামার আগে সতর্ক আইএসএলের সবচেয়ে সফল কোচ। হাবাস বলেন, "হায়দরাবাদ ম্যাচ আমাদের কাছে কঠিন চ্যালেঞ্জ। ওরা যথেষ্ট ভাল দল। প্রতিটা ম্যাচের মতো এবারও আমরা তিন পয়েন্টের লক্ষ্যে নামব। আমি জানি দল খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আত্মবিশ্বাসের অভাব রয়েছে ফুটবলারদের মধ্যে। মোটিভেশনও কম। তবে এই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে হবে। পরিশ্রম ছাড়া এর কোনও বিকল্প নেই। সুপার কাপে আমরা যে মনোভাব নিয়ে নেমেছিলাম, একই চিন্তাধারা নিয়ে নামব। চাপ সবসময়ই থাকে। তিন পয়েন্টের টেনশন থাকে। তাই আমি বিপক্ষেকে সমীহ করছি। মানছি ওদের কিছু সমস্যা আছে, কিন্তু দিনের শেষে ওরাও পেশাদার।" 

হাবাসকে চিন্তায় রাখছে চোট এবং কার্ড সমস্যা। কার্ডের জন্য নেই লিস্টন কোলাসো, দীপক টাংরি এবং আর্মান্দো সাদিকু। চোট রয়েছে ব্রেন্ডন হামিল এবং আনোয়ার আলির। আশিস রাইও চোটের তালিকায় থাকলেও শুক্রবার সকালে পুরোদমে প্র্যাকটিস করেন বাগানের রাইট ব্যাক। হায়দরাবাদ ম্যাচে হয়তো খেলবেন। তবে এই নেইয়ের তালিকার জন্যই হয়তো ধীরে চলো নীতি নিয়েছেন বাগান কোচ। হাবাস বলেন, "আমরা পেশাদার। কে আছে কে নেই ভেবে লাভ নেই। সেরা একাদশ নামাব। কোনও অজুহাত দিতে চাই না।" শুরুটা দারুণ করেও মাঝে ছন্দপতন। চার ম্যাচে হার। এখনও ঘুরে দাঁড়াতে পারেনি বাগান। তবে অতীত নিয়ে ভাবতে রাজি নন স্প্যানিশ কোচ। তাঁর কোচিংয়ে মাত্র একটি ম্যাচ হয়েছে। এবার তাঁর পাখির চোখ হায়দরাবাদ। হাবাস বলেন, "অতীতে কী হয়েছে এখন সেটা নিয়ে ভাবতে চাই না। বর্তমান নিয়ে ভাবতে হবে। আমাদের আরও উন্নতির প্রয়োজন আছে।" রেফারিং নিয়ে আগের দিনও ক্ষোভ উগড়ে দেন কার্লেস কুয়াদ্রাত। কিন্তু ইস্টবেঙ্গল কোচের সঙ্গে একমত নন হাবাস। দাবি করলেন, রেফারিং নিয়ে কোনও অভিযোগ নেই। বরং তাঁরা খুশি।

অন্যদিকে নিজের সেরাটা এখনও দিতে পারেননি অনিরুদ্ধ থাপা। জাতীয় দলের পারফরম্যান্সের ৫০ শতাংশও এখনও দেখা যায়নি। দলে চোট-আঘাতের জন্য একাধিকবার প্লেয়ার বদল হয়েছে। পরিবর্তন হয়েছে ফরমেশনে। তারমধ্যে কোচ বদলও হয়েছে। যার ফলে মানিয়ে নিতে কিছুটা সমস্যা হয়েছে থাপার। তবে আইএসএলের দ্বিতীয় পর্বে সেরাটা দেওয়ার জন্য তৈরি। বিপক্ষ হায়দরাবাদকে খাটো করে দেখছেন না মাঝমাঠের অন্যতম ভরসা। তবে ঘরের মাঠে তিন পয়েন্ট পেতে মরিয়া। অনিরুদ্ধ বলেন, "হায়দরাবাদ খারাপ দল নয়। দলে প্রচুর তরুণ ফুটবলার রয়েছে। পরের বছর ভাল চুক্তি পাওয়ার জন্য সেরাটা দেবে। যেকোনও সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে। তবে আমাদের লড়াকু মনোভাব আছে। আমাদের তিন পয়েন্ট পেতেই হবে। তার জন্য আমরা অলআউট ঝাঁপাব।" শুক্রবার সকালে যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে দেড় ঘন্টার একটু বেশি সময় চূড়ান্ত প্রস্তুতি সারল মোহনবাগান। দলের সঙ্গেই অনুশীলন করেন আশিস রাই। ছিলেন হুগো বুমোসও। চোট এবং কার্ডের জন্য দুই বিদেশিকে পাওয়া যাবে না। এই পরিস্থিতিতে কি আঠারো জনের দলে ফিরবেন হুগো? ধোঁয়াশা বজায় রাখলেন হাবাস।

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Ollie Pope: টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম, সচিনেরও নেই, ব্র্যাডম্যানেরও নেই, কী এমন রেকর্ড গড়লেন অলি পোপ?...

পাক ক্রিকেটে অধিনায়কের পদ যেন মিউজিক্যাল চেয়ার, বাবরকে ফের সরিয়ে অধিনায়ক করা হতে পারে এই ক্রিকেটারকে ...

পছন্দের সেরা দুই বোলার বেছে নিলেন সামি, তালিকায় আছেন কোন কোন ভারতীয়?‌ জানুন ...

Pakistan Cricket: পিসিবি একটা সার্কাস, ওখানে জোকাররা কাজ করে, বিস্ফোরক পাকিস্তানের প্রাক্তন তারকা...

শীঘ্রই আসছে...

Duleep Trophy: অভিষেকেই বড় শতরান, শচীনকে ছাপিয়ে গেলেন মুশির...

Virat Kohli: 'ফ্যাব ফোর'এ সবার শেষে কোহলি, কাকে কোন পজিশনে রাখলেন আটবারের বিশ্বকাপজয়ী অজি তারকা?...

East Bengal: জিতে একনম্বরে, অপরাজিত তকমা নিয়েই সুপার সিক্সে ইস্টবেঙ্গল...

বিপদ ভারতের, দ্রাবিড়ের সহকারী এবার সাহায্য করবেন কেন উইলিয়ামসনদের ...

Football Academy: ডগলাসের হাত ধরে পথ চলা শুরু হল বিশপ ক্যানিং স্পোর্টস অ্যাকাডেমির, ছিলেন ব্যারেটোও...

Calcutta Football League: হাড্ডাহাড্ডি লড়াই, হাওড়া ইউনিয়নের সঙ্গে ড্র করে লিগ টেবিলের শীর্ষে ইউনাইটেড কলকাতা...

জুডোয় এল পদক, প্যারালিম্পিকে ভারতের সাফল্য দেখলে চমকে যাবেন...

Virat Kohli: ‌ক্রিকেট খেলছেন, সন্তানদের খাওয়ানোর দায়িত্বও কোহলির উপর ...

Rahul Dravid: রহস্য ফাঁস, কেন দুই ছেলেকে নিজের বিশ্বকাপের সেলিব্রেশন দেখাতে চান না দ্রাবিড়? ...

Mushaga Bakenga: হালান্ডের মতো 'অদৃশ্য' থেকেও হ্যাটট্রিক করতে চান নরওয়ের মুশাগা...

Mohammedan Sporting: মহমেডান আইএসএল খেলার উপযোগী, সমর্থকদের প্রমাণ করতে চান চের্নিশভ...

East Bengal: টার্গেট সুপার সিক্স, পাঁচ বছরে প্রথমবার ভাল জায়গায় ইস্টবেঙ্গল, বললেন কুয়াদ্রাত...

Mohun Bagan: অতীতের সাফল্য পেছনে ফেলে আগামীতে ফোকাস মোলিনার...

ভাঙা সম্পর্ক জোড়া লাগতে চলেছে, ছেলের জন্য ফের কাছাকাছি হার্দিক–নাতাশা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



02 24