বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | ISL Derby: বিতর্কিত পেনাল্টি, আইএসএল ডার্বি ড্র

Sampurna Chakraborty | ০৩ ফেব্রুয়ারী ২০২৪ ১৬ : ৫৪Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী

মোহনবাগান - (সাদিকু, দিমিত্রি)

ইস্টবেঙ্গল - (অজয়, ক্লেইটন-পেনাল্টি)

আইএসএল ডার্বিতে খাতা খুলল ইস্টবেঙ্গল। হাফ ডজন হারের পর সপ্তম ডার্বি থেকে এল এক পয়েন্ট। তবে চলতি বছর ডার্বি জয়ের হ্যাটট্রিক হল না কুয়াদ্রাতের দলের। প্রত্যাবর্তন হল বা মোহনবাগানেরও। শনিবার ২-২ গোলে ড্র আইএসএলের প্রথম বড় ম্যাচ। দু"বার এগিয়েও গোল হজম করে লাল হলুদ। ইস্টবেঙ্গলের গোলদাতা অজয় ছেত্রী এবং ক্লেইটন সিলভা। মোহনবাগানের হয়ে গোল করেন সাদিকু এবং দিমিত্রি। জন্মদিনের দিন দলকে জেতানোর সুযোগ ছিল ইস্টবেঙ্গলের ব্রাজিলীয় স্ট্রাইকারের সামনে। কিন্তু শেষদিকে দিমিত্রির গোলে সেটা হাতছাড়া হয়। ডুরান্ড ফাইনালে পেত্রাতোসের গোলেই চ্যাম্পিয়ন হয়েছিল বাগান। এদিনও হার বাঁচালেন অজি স্ট্রাইকার। ডার্বিতে অপরাজেয় রেকর্ড অক্ষত থাকল আন্তনিয় হাবাসের। তবে ম্যাচ ড্র হলেও দু"দলের মধ্যে তুল্যমূল্য লড়াই হয়। উপভোগ্য ফুটবল। পয়সা উসুল যুবভারতীতে হাজির প্রায় ৫৮ হাজার ফুটবলপ্রেমীর।‌ মাঝমাঠের দুই স্তম্ভ ছাড়াও যথেষ্ট ভাল খেলে ইস্টবেঙ্গল। শেষদিকে যেভাবে চাপ তৈরি হয়েছিল, তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারত কুয়াদ্রাতের দল। তবে খেলা অমীমাংসিতভাবে শেষ হলেও জয় ফুটবলের। ১১ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে পাঁচেই রইল মোহনবাগান। সমসংখ্যক ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে একধাপ ওপরে উঠে সাত নম্বরে ইস্টবেঙ্গল। তবে পেনাল্টি নিয়ে প্রশ্ন থেকেই গেল। রেফারির মান নিয়েও।

কলকাতায় তৃতীয় ইনিংসে হাবাসের প্রথম ডার্বি। দল গঠনেই চমক। প্রথম একাদশ তো বটেই, আঠারো জনের দলেই রাখেননি হুগো বুমোসকে। কারণ অবশ্য জানা যায়নি। তবে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, সবুজ মেরুনে হুগোর সময় হয়তো শেষ। এদিন জনি কাউকোর পাশে বসে ম্যাচ দেখেন বুমোস। হাবাস মানেই রক্ষণাত্মক ফুটবল। কাউন্টার অ্যাটাক ভিত্তিক। অতীতে আমরা তাই দেখে এসেছি। কিন্তু এদিন অবশ্য হাবাসের স্টাইলে পরিবর্তন দেখা গেল। শুরু থেকেই গতিময় ফুটবল দু"দলের। দিমিত্রি, সাদিকুকে সামনে রেখে শুরু করেন হাবাস। প্রথম একাদশে রাখেননি কামিন্সকে। অন্যদিকে শৌভিকের জায়গায় অজয় ছেত্রীকে খেলান কুয়াদ্রাত। শুরুতে তিনিই ইস্টবেঙ্গলকে এগিয়ে দেন। বাঁ দিক থেকে নিশুর সেন্টারে ডান পায়ের শটে গোল অজয়ের। ডার্বির শুরুতেই গোল কেউই প্রত্যাশা করেনি। দীর্ঘদিন পর চোট সারিয়ে ফিরেছিলেন আনোয়ার আলি। কিন্তু মাত্র ১৩ মিনিট মাঠে ছিলেন। বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন। শুরুতে পিছিয়ে পড়লেও দমে যায়নি হাবাসের দল। ম্যাচের ১৭ মিনিটে ১-১ করে মোহনবাগান। হ্যামিলের ক্রস থেকে চলন্ত বলে ডান পায়ের সাইড ভলিতে গোল। সমতা ফেরানোর পর দাপট ছিল বাগানের। ইস্টবেঙ্গলের উইং প্লে পুরো বন্ধ করে দেন হাবাস। প্রথমার্ধে মহেশ এবং নন্দকুমারকে খুঁজেই পাওয়া যায়নি। ক্লেইটনও অফ কালার ছিলেন। ১৮ মিনিটে চোট পেয়ে ক্রেসপোর মাঠ ছাড়াও পার্থক্য গড়ে দেয়। 

ম্যাচে সমতা ফেরার পর দাপট বেশি ছিল সবুজ মেরুনের। ২৩ মিনিটে সাদিকুর শট তালুবন্দি করেন প্রভসুখন গিল। বিরতির আগে আবার এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল বাগানের সামনে। সিটার মিস সাদিকুর। কিয়ানের সেন্টার ভুল করে সাদিকুর পায়ে তুলে দেন রাকিপ। সামনে একা ইস্টবেঙ্গল কিপারকে পেয়েও বাইরে মারেন আলবেনিয়ান। দ্বিতীয়ার্ধ ঘটনাবহুল। রাহুল গুপ্ত রেফারি থাকা মানেই ঘটনার ঘনঘটা। মোহনবাগান-মুম্বই ম্যাচে কার্ডের ফুলঝুরির কথা সকলেরই মনে আছে। এদিনও ভুল রেফারিং। ৫৩ মিনিটে পেনাল্টি দেয় ইস্টবেঙ্গলকে। গোলের দিকে পেছন ফিরে ছিলেন মহেশ। তাঁর মাথার ওপর দিয়ে হেড করে বল ক্লিয়ার করতে যান পরিবর্ত ফুটবলার দীপক টেংরি।‌ বিতর্কিত পেনাল্টি। রেফারির ভুলে এগিয়ে যায় ইস্টবেঙ্গল। স্পট কিক থেকে গোল করেন ক্লেইটন। ডার্বিতে তৃতীয় গোল। আইএসএলে ছ"নম্বর। ইস্টবেঙ্গল জিতলে জন্মদিন স্মরণীয় হয়ে থাকত ব্রাজিলীয় স্ট্রাইকারের। কিন্তু হাবাসের কপালে ডার্বি হার নেই। ম্যাচের ৮৭ মিনিটে ২-২ করেন দিমিত্রি। সাহালের মাইনাস প্রথমে ব্লক করতে ব্যর্থ চুংনুঙ্গা। তারপর গোলের সামনেও বল ক্লিয়ার করতে পারেনি হিজাজি। সমতা ফিরিয়েই হাই ফাইভ সেলিব্রেশন দিমিত্রির।‌ শুভাশিসের সঙ্গে সংঘর্ষে শেষদিকে মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন মহেশ। কনকাশনের জন্য সরাসরি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। প্রাথমিক চিকিৎসার পর কিছুক্ষণের মধ্যেই হাসপাতাল থেকে ছাড়াও পান মহেশ।

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

রোনাল্ডো পেলেন নতুন কোচ, আল নাসের থেকে সরলেন কাস্ত্রো, এলেন পিওলি ...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



02 24