সোমবার ১৩ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Review: স্বামী-স্ত্রীর মধ্যে কিছু মিথ্যের পরত সংসার টিকিয়ে রাখার পাসওয়ার্ড?

পরমা দাশগুপ্ত | ৩০ জানুয়ারী ২০২৪ ১০ : ১১


কীসের কলঙ্কে কারা জড়াল হইচইয়ের পর্দায়? সিরিজ দেখে লিখছেন পরমা দাশগুপ্ত 

বিয়ের আগে জমাটি প্রেম। তখনই কথা দেওয়া, ভবিষ্যতে যা-ই ঘটুক, যাহা বলিব, সত্য বলিব। কিন্তু বিয়ের আগে আর বিয়ের পরে কি পাল্টে যায় সম্পর্কের সমীকরণ? সত্যিটা কি সত্যি সত্যি বলা যায়? নাকি তার মাসুল গুনতে হয় সম্পর্ককেই? এমন এক ভাঙাগড়ার গল্প নিয়েই হইচইয়ের নতুন ওয়েব সিরিজ ‘কলঙ্ক’। সাহানা দত্তের কাহিনি, অভিমন্যু মুখোপাধ্যায়ের পরিচালনায় সিরিজের দুই মুখ্য চরিত্রে ঋত্বিক চক্রবর্তী এবং রাইমা সেন। আরও কিছু গুরুত্বপূর্ণ ভূমিকায় অম্বরীশ ভট্টাচার্য, সৃজলা গুহ, বিয়াস ধর এবং অদিতি চট্টোপাধ্যায়। ছোট্ট দুই চরিত্রে অতিথিশিল্পী গৌরব চক্রবর্তী এবং অজপা মুখোপাধ্যায়। 



চোদ্দো বছরের বিবাহবার্ষিকী রঙ্গন (ঋত্বিক) আর চৈতির (রাইমা)। কেকের গায়ে লেখা ‘হ্যাপি অ্যানিভার্সারি লায়ার’। কিন্তু কে মিথ্যুক? কী-ই বা সেই মিথ্যে? কেনই বা কেকের এই পরিণতির জন্য মেয়ে পিয়াকে (বিয়াস) তুমুল বকাবকি করে চৈতি? এমন সব প্রশ্নের উত্তরেই একটু একটু করে ঝুলি উপুড়। পরতে পরতে পেঁয়াজের মতো খোসা ছাড়িয়ে বেরিয়ে আসে সত্যি। নাকি সত্যি বলার চেষ্টা?

জানা যায়, কলেজের প্রেমিকা চৈতিকে দেওয়া কথা রেখেই অফিসের জুনিয়র সহকর্মী, সুন্দরী, ঝলমলে তরুণী কঙ্কনার (সৃজলা) সঙ্গে পরকীয়ার কথা তাকে সোজাসাপটা জানাচ্ছিল রঙ্গন। কথা রাখতেই কিংবা স্রেফ জেদের বশে চৈতি তা মেনে নিলেও মানতে পারেনি তাদের কিশোরী কন্যা পিয়া। আর সেই থেকেই সবটার জট পাকানো শুরু। উপায় না দেখে বন্ধু মনোবিদ বাসবের (অম্বরীশ) দ্বারস্থ হয় রঙ্গন। সবটা জেনে সে-ও হতবাক! এদিকে, প্রাণের বন্ধু তিথিকে (অদিতি) স্বামীর কীর্তিকলাপ নিয়ে সন্দেহে গোয়েন্দাগিরির পথে হাঁটতে দেখা চৈতিকে মনের এক জটিল অনুভূতির সামনে দাঁড় করিয়ে ফেলে। যার ঘুরপাকে সে জড়িয়ে ফেলে গানের স্কুলের সদ্য পরিচয় হওয়া বিহানকেও (গৌরব)। আর এই সব টানাপড়েনের আঁচে পুড়তে পুড়তে এক কঠিন পথে হেঁটে ভয়ানক বিপদ ঘটিয়ে ফেলে পিয়া। 

অভিনয়ে এ বলে আমায় দেখ, ও বলে আমায়। এর আগের সিরিজগুলোর খানিক একঘেয়ে হয়ে যাওয়া হাসির খোরাক ছেড়ে ঋত্বিক এখানে প্রাণবন্ত করে গড়েছেন রঙ্গনকে। নিজের সঙ্গে যুদ্ধ করতে করতে ক্লান্ত চৈতিকে যত্নে সাজিয়েছেন রাইমাও। বাবা-মায়ের দাম্পত্যে এমন বড়সড় ফাঁক মানতে না পারা কিশোরী পিয়ার চরিত্রে বিয়াসকে ভাল লাগে। যদিও সিরিজ যত এগিয়েছে, তার কাণ্ডকারখানা বেশ অতিনাটকীয় হয়ে উঠছে। কঙ্কনার চরিত্র ভীষণ উজ্জল, ঝকঝকে দেখিয়েছে সৃজলাকে। ছোট্ট তিনটে চরিত্রে অম্বরীশ, গৌরব, অজপা চোখ টেনেছেন যথারীতি। বরং তিথির চরিত্রে অদিতিকে কেমন যেন কাঠ কাঠ লাগে। গল্প বলতে একাধিক টাইমলাইনের ব্যবহার বাংলা সিরিজে একেবারে অন্য রকম একটা স্বাদ এনে দিলেও মাঝেসাঝে একটু যেন গুলিয়ে দেয়। আর হ্যাঁ, নিজেদের বিবেকের সঙ্গে কথোপকথনের দৃশ্যগুলো একটু ছোট হলে মন্দ হত না।



কিন্তু বড়সড় একটা গোলমাল রয়ে গিয়েছে অন্য জায়গায়। সিরিজের যত্রতত্র তুলে ধরা হয়েছে যে বার্তা, তার থেকে বোধহয় সমাজ খানিকটা এগিয়ে গিয়েছে এখন। একালের সমাজ ওপেন রিলেশনশিপে অভ্যস্ত হচ্ছে আস্তে আস্তে। স্বামী-স্ত্রীর সম্পর্কেও সহজে পরকীয়া বা অন্য যে কোনও বন্ধুত্বের কথা বলতে পারা, তা ততটাই সহজ ভাবে মেনে নিয়ে দাম্পত্যে দাঁড়ি টানার মতো উদাহরণ ইদানীং আমাদের চারপাশে দেখা যাচ্ছে প্রায়শই। সেখানে এই গল্পে একাধিক বার উঠে এসেছে, স্বামী-স্ত্রীর মধ্যে কিছু মিথ্যের পরত থাকা ভাল। সেটাই নাকি সংসার টিকিয়ে রাখার পাসওয়ার্ড। আবার স্বামী অন্য কাউকে ভালবেসে ফেললে কী হবে, কিংবা সেই প্রেমিকার সঙ্গে প্রতিযোগিতায় নামা জরুরি কিনা জাতীয় ক্রাইসিসে ভুগছে চল্লিশের দোরগোড়ায় দাঁড়ানো দুই নারী। যাদের সংসারে সে অর্থে জটিলতা নেই, এমনকী নিজেদের আর্থিক স্বাধীনতারও অভাব নেই। তবু স্বামী পরকীয়ায় জড়াল কিনা জানতে গোয়েন্দাগিরির পথে হাঁটছে স্ত্রী। আবার যে পুরুষ স্ত্রীকে সবটা সত্যি বলে পরকীয়ার পথে হাঁটার সাহস দেখাচ্ছে, তাকেও গল্পের শেষে ফিরতে হচ্ছে সম্পর্কের চেনা সমীকরণে। তাতে স্ত্রীও সাফল্যের খুশিতে ডগমগ। আর হ্যাঁ, সিরিজের নামটাও অফিসের এক সম্পর্ককে দেগে দিচ্ছে কলঙ্ক হিসেবেই। বাস্তবে চারপাশে যখন সব সম্পর্কই সমীকরণ পাল্টাচ্ছে, তখন ওটিটির মতো আধুনিক মাধ্যমে পুরনো দিনের এই চেনা ছকগুলো ভেঙে বেরনোটাও এবার জরুরি নয় কি? গল্পের শেষ বলছে পরের সিজন আসবে। সেখানে অন্তত এই প্রত্যাশাটুকু রইল কাহিনিকার ও পরিচালকের কাছে।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Television: বর্ষার মুম্বইয়ে রোমান্সে ভিজেছিলেন অমিতাভ-মৌসুমী! তৈরি হয়েছিল কোন কালজয়ী গান? ...

EXCLUSIVE: ইন্দ্রদীপ দাশগুপ্ত তাঁর গুরু! ‘ব্রহ্মাস্ত্র’ গায়িকা অন্তরা এবার ইন্ডি গীতিকার-সুরকার?...

Breaking: সৃজিতের 'পদাতিক'-এ অমিতাভ বচ্চন! কোন টলিউড অভিনেতা থাকছেন এই চরিত্রে?...

Bigg Boss ott 3: 'বিগ বস ওটিটি'র নতুন সিজনে থাকছেন না সলমন! কে থাকছেন সঞ্চালনায়?...

Tollywood: অদেখা ছবি থেকে আবেগঘন লেখা 'মাদার্স ডে'তে সোশ্যাল মিডিয়ার পাতা ভরালেন জিৎ-মিমি-অঙ্কুশরা...

Jisshu Sengupta: অভিনেতা নয় ক্রিকেটার হতে চেয়েছিলেন যিশু, তাই করলেন এই কাজ!...

Tollywood: জানেন ‘জুন আন্টি’ গর্ব করে বাঙাল! কচু খান চেটেপুটে, বাঙাল কথা শুনে কী করেন?...

Shilpa Shetty: 'মাদার্স ডে'-তে আদুরে পোস্ট শিল্পার, মা'কে কী লিখলেন অভিনেত্রী?...

Tollywood: ‘সংরক্ষণ’-এ সামিল টলি তারকারা, বৃদ্ধাশ্রমে উপস্থিত শ্রাবন্তী, ইন্দ্রনীল, মৌবনী, সৌভিক...

EXCLUSIVE: নাগাড়ে ওঠবোসের পর শিবুদার মুখে ব্যথার রেখা! ‘বহুরূপী’ শুটিংয়ের অভিজ্ঞতায় কাঞ্চনা ...

BREAKING: অক্ষয় তৃতীয়ায় বড় ঘোষণা, ফের নতুন ছবিতে কৌশিক-ঋতুপর্ণা জুটি?...

Pooja Hegde-Ahan Shetty: বলিউডে ফের নতুন জুটি, আসছে অ্যাকশন প্যাকড থ্রিলার...

Tollywood: নতুন ছবির ভিডিও ফাঁসের অভিযোগ! বিতণ্ডার পর ক্লিপিং সরিয়ে নিলেন টোটা...

Pooja Bhatt-Suneil Shetty: আবার ২৭ বছর পরে! 'বর্ডার' ছবির পরে কার সঙ্গে জুটি বাঁধতে চলেছেন সুনীল শেট্টি! প্রকা...

Utpalendu Chakrabarty: আবারও গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি উৎপলেন্দু চক্রবর্তী! কী বলছেন চিকিৎসকরা?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া