শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Visa Services: কানাডার নাগরিকদের জন্য শর্তসাপেক্ষ ভিসা পরিষেবা চালু করল ভারত

Pallabi Ghosh | ২৬ অক্টোবর ২০২৩ ১০ : ১১


আজকাল ওয়েবডেস্ক: সংঘাতের মাঝে বড় পদক্ষেপ ভারতের। একমাস পর কানাডার নাগরিকদের জন্য শর্তসাপেক্ষ ভিসা পরিষেবা চালু করা হল। বুধবার কানাডায় ভারতের হাইকমিশনার এই ঘোষণা করেন। নয়াদিল্লির এই সিদ্ধান্তকে ভাল লক্ষণ বলে স্বাগত জানাল ওটয়া।
উল্লেখ্য, কানাডার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের মধ্যে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল ভারত। গত ১৯ জুন কানাডায় গুলি করে খুন করা হয়েছিল খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরকে। তার খুনের ঘটনার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছিলেন, খলিস্তানি ওই নেতার খুনের ঘটনায় ভারতীয়দের যোগ রয়েছে বলেই তদন্তকারীদের ধারণা। এই ঘটনার পর থেকে কানাডা ও ভারতের সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে। এরপরই ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। ট্রুডোর মন্তব্যের পর কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয় মোদি সরকার।
দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েনের মাঝেই ভারতের তরফে শর্তসাপেক্ষ ভিসা পরিষেবা চালু করার ঘোষণা করা হল। বৃহস্পতিবার থেকে ‘এন্ট্রি ভিসা’, ‘বিজনেস ভিসা’, ‘মেডিক্যাল ভিসা’ এবং ‘কনফারেন্স ভিসা’ দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া