শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Antonio Guterres: ইজরায়েলে অকারণে হামলা করেনি হামাস: অ্যান্তোনিও গুতেরেস

Pallabi Ghosh | ২৫ অক্টোবর ২০২৩ ০৬ : ৪৩Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: প্যালেস্টাইনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইজরায়েলের মধ্যে চলমান যুদ্ধ নিয়ে মুখ খুললেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশে তিনি বলেছেন, ইজরায়েলে হামাসের হামলা অকারণে হয়নি। দীর্ঘদিন ধরে গাজাবাসীকে তাঁদের অধিকার থেকে বঞ্চিত রাখার কারণেই এমন ঘটনা ঘটেছে।
এ ব্যাপারে গুতেরেস বলেছেন, এটি স্বীকার করে নিতে হবে ইজরায়েলে হামাসের হামলা এমনিই হয়নি। প্যালেস্তাইনের মানুষ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের মধ্যে রয়েছেন। তাঁরা দেখেছেন তাঁদের ভূখণ্ড স্থিরভাবে গ্রাস করা হয়েছে। তাঁরা হিংসায় জর্জরিত হয়েছেন, তাঁদের অর্থনীতির গলা টিপে রাখা হয়েছে, তাঁদের বাস্তুচ্যুত করা হয়েছে এবং বাড়ি-ঘর ভেঙে ফেলা হয়েছে। এই সমস্যা সমাধানের যে আশা তাঁদের ছিল সেটি হারিয়ে যাচ্ছে।
তবে তিনি সঙ্গে এও জানিয়েছেন, প্যালেস্তাইনিদের দুর্দশা দিয়ে হামাসের হামলাকে বৈধতা দেওয়া যাবে না। সঙ্গে হামাসের হামলার জন্য প্যালেস্তাইননিদের সমষ্টিগত শাস্তির বিষয়টিকেও বৈধতা দেওয়া যাবে না।
রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আরও বলেছেন, এ ধরনের কঠিন মুহূর্তে, নীতির উপর ঠিক থাকা খুবই জরুরি। সাধারণ মানুষের সম্মান ও রক্ষার নীতির মাধ্যমে যেটি শুরু।
এছাড়া গাজায় ত্রাণ সরবরাহের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন তিনি। তবে গুতেরেস বলেছেন, যে পরিমাণ ত্রাণ এখন গাজায় ঢুকছে সেগুলো বিশাল সমুদ্রের জলের একটি ছোট ফোটার সমান।
মহাসচিব গুতেরেস নিরাপত্তা পরিষদে এমন বক্তব্য দেওয়ার পর এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ইজরায়েল। রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত ইজরায়েলের দূত গিলার্ড ইর্ডান বলেছেন, 'গুতেরেসের এ বক্তব্য ‘জঘন্য’ এবং ‘ভয়ানক’। এটির সঙ্গে আমাদের অঞ্চলের কোনও সংশ্লিষ্টতা নেই।'




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

হাসিনার বিরুদ্ধে জারি গ্রেপ্তারি পরোয়ানা, দেওয়া হল বাংলাদেশে ফেরার ডেডলাইন...

কবে কীভাবে ধ্বংস হবে পৃথিবী, বাবা ভাঙ্গার ভবিষ্যৎবাণী ফলেছে আগেও, এবার ফললে সর্বনাশ ...

সমুদ্রে গিয়েছিলেন মাছ ধরতে, বাংলাদেশে আটক ৩১জন ভারতীয় মৎস্যজীবী...

বেবি পাউডার থেকে ক্যানসার! কোটি কোটি টাকার জরিমানা জনসন অ্যান্ড জনসন সংস্থাকে...

ভিডিও কল এবার হবে আরও বেশি আকর্ষক, জেনে নিন কীভাবে ...

মরু-বালুকার নিচে লুকিয়ে লাভা! এই আশ্চর্য ‘কালো মরুভূমি’ই হতে পারে আপনার পরবর্তী ‘ট্রাভেল ডেস্টিনেশন’ ...

সূর্যের কোথায় তাপমাত্রা বেশি সবচেয়ে? ৯৯ শতাংশ মানুষ উত্তর শুনলে চমকে যাবেন ...

ডিম আগে না মুরগি আগে? গবেষণায় বেরিয়ে এল চিরকালীন ধাঁধার আসল উত্তর...

বদলে যাচ্ছে বৃহস্পতির গ্রেট রেড স্পট! তথ্য পেয়ে অবাক গবেষকরা...



সোশ্যাল মিডিয়া



10 23