শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | India Bloc Protest: সংসদে অচলাবস্থা, গান্ধী মূর্তিতে বিক্ষোভ ইন্ডিয়ার

Kaushik Roy | ১৫ ডিসেম্বর ২০২৩ ১৪ : ১৯Kaushik Roy


বীরেন ভট্টাচার্য, দিল্লি: বৃহস্পতিবারের পর শুক্রবারও ভণ্ডুল হয়ে গেল সংসদের দুই কক্ষের সভা। লোকসভায় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার প্রতিবাদে লোকসভা এবং রাজ্যসভায় পোষ্টার হাতে নিয়ে বিক্ষোভ করতে থাকেন ইন্ডিয়া শিবিরের সাংসদরা। ১১টায় সভা শুরু হওয়ার পরেই প্রথমে ২টো পর্যন্ত এবং তারপর সোমবার পর্যন্ত সভা মুলতুবি করে দেন লোকসভার স্পিকার ওম বিড়লা এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকর। রাজ্যসভায় চেয়ারম্যানের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন আপ সাংসদ রাঘব চাড্ডা। তাঁকে হাতের ভঙ্গি ছেড়ে শুধুমাত্র নিজের বক্তব্য পেশ করার নির্দেশ দেন চেয়ারম্যান। লোকসভায় নিরাপত্তায় বিঘ্নিত হওয়া নিয়ে বৃহস্পতিবার সভাকক্ষে বিক্ষোভ করায় লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে মোট ১৪ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। আজ সকালে তার প্রতিবাদে হাতে পোষ্টার নিয়ে সংসদ ভবন চত্ত্বরে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ প্রদর্শন করে ইন্ডিয়া শিবির।

ইন্ডিয়া জোটের সমস্ত দলই সেই বিক্ষোভে যোগ দেয়। তারমধ্যে নীরব প্রতিবাদ টি শার্টে পরে প্রতিবাদ, বিক্ষোভ করেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন। এদিনের বিক্ষোভে যোগ দিয়েছিলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। সেখানে বিক্ষোভকারী অন্যান্য সাংসদদের সঙ্গে সৌজন্য বিনিময় করেন তিনি। বিক্ষোভরত সাংসদদের বক্তব্য, আলোচনার দাবি জানানোর কারণে, ইন্ডিয়া জোটভুক্ত সাংসদদের সাসপেন্ড করা হচ্ছে। অন্যদিকে অবাধে সংসদে বিচরণ করে বেড়াচ্ছেন অভিযুক্ত যুবক সাগর শর্মাকে পাস দেওয়া বিজেপি সাংসদ প্রতাপ সিমহা। অবিলম্বে বিজেপি সাংসদের বিরুদ্ধে পদক্ষেপ করা এবং বিরোধী সাংসদদের ওপর থেকে সাসপেনশন প্রত্যাহারের দাবি জানান বিক্ষোভরত সাংসদরা। লোকসভায় অমিত শাহের ইস্তফা দাবি করা হয় ইন্ডিয়া শিবিরের তরফে।

আজ ওয়েলে নেমে পোষ্টার হাতে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন সম্মিলিত ইন্ডিয়া শিবির। রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, "জাতীয় নিরাপত্তার মতো একটি গুরুত্বপূর্ণ ইস্যুতে বক্তব্য রাখা আমাদের কর্তব্য, দায়িত্ব।" তাঁর বক্তব্য, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হাতে টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় রয়েছে, অথচ সভায় বিবৃতি দেওয়ার সময় নেই। মঙ্গলবার লোকসভায় পেশ করা হয় ভারতীয় দণ্ড সংহিতা বিল। সেদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, বিলটি বৃহস্পতি ও শুক্রবার আলোচনা হবে। তারপর থেকেই নিরাপত্তা বিঘ্নিত হওয়া ইস্যুতে সংসদে তৈরি হয় অচলাবস্থা। ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে সংসদের শীতকালীন অধিবেশন। ফলে হাতে সময় আর মাত্র দিন পাঁচেক। তারমধ্যে কীভাবে দুই কক্ষে বিলটি নিয়ে আলোচনা হবে, তা নিয়ে সংশয় রয়েছে। অন্যদিকে, এটি মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ অধিবেশন। সেই কারণেই চলতি অধিবেশনেই বকেয়া বিলগুলি পাস করাতে মরিয়া মোদি সরকার।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23