আজকাল ওয়েবডেস্ক: আকাশছোঁয়া তেলের দামে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। অনেকেই গাড়ি কিনে ফেলে রাখতে বাধ্য হচ্ছেন। পেট্রোল, ডিজেলের দাম দেখে গাড়ি রাস্তায় বার করতেই ভয় পাচ্ছেন অনেকে। ফলে অনেকেই গণপরিবহনের দিকে ঝুঁকতে বাধ্য হচ্ছেন। সমস্যায় পড়ছেন ক্যাব চালকরাও। পেশার খাতিরে গাড়ি চালানো ছাড়া অন্য পথ নেই তাঁদের। এই অবস্থায় বিশেষজ্ঞরা দিচ্ছেন এমন কিছু টোটকা যাতে অল্প হলেও বাঁচবে জ্বালানি, কমবে খরচ।

জ্বালানী বাঁচাতে চাইলে নিয়মিত সাফ করতে হবে গাড়ির এয়ার ফিল্টার। ইঞ্জিনে বাতাসের সরবরাহ ঠিকমতো না হলে জ্বালানির খরচ বারে। ফিল্টারে ময়লা জমলে ইঞ্জিনে বাতাসের সরবরাহ কমে যায়, ফলে অতিরিক্ত চাপ পড়ে ইঞ্জিনের উপর। বেড়ে যায় তেলের খরচ। একই ভাবে চাকার টায়ারে পর্যাপ্ত হাওয়া না থাকলে বেশি পোড়ে। তবে এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে, চাকার হাওয়া মাপতে হবে গাড়ি চালানো শুরু করার আগে। গাড়ি চললে চাকা গরম হয়ে যায় ও চাকার ভেতরের বাতাসের চাপ বেড়ে যায়। এই সময়ে চাকার হাওয়া মাপলে চলবে না।

সাধারণত বেশি গতিতে গাড়ি চালালে কিংবা অতিরিক্ত ধীর গতিতে গাড়ি চালালে তেল খরচ বেড়ে যায়। গতি সীমার মধ্যে গাড়ি চালালে অপেক্ষাকৃত কম তেল পোড়ে। বার বার গতি কম বেশি করলেও তেল খরচ বেড়ে যেতে পারে। খেয়াল করবেন, অ্যাপ ক্যাব চালকেরা অনেক সময় গাড়ির শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র বন্ধ রাখেন। সত্যি সত্যিই এসি চালালে বেশি তেল পোড়ে। কাজেই গাড়ি চালানোর সময় এসি বন্ধ রাখলে সঞ্চয় হতে পারে তেল।