আজকাল ওয়েবডেস্ক: ঘুম থেকে উঠে বাড়ির কাজ সেরে বেরনোর তাড়া, বাসে-ট্রামে হাঁপাতে হাঁপাতে কর্মক্ষেত্রে পৌঁছনো, সারা দিন একনাগাড়ে মিটিং কিংবা কম্পিউটার-ফাইলের স্তুপের মাঝে নিজেকে খুঁজে চলা, ক্লান্ত শরীরে বাড়িতে ঢুকেই ফের বাড়ির কাজে ব্যস্ত হয়ে পড়া। এক নি:শ্বাসে দিন শেষ হতে না হতেই ফের পরের দিনের তোড়জোড়। বছরের পর বছরের এভাবেই কেটে যায় জীবন। আজকাল অফিস-বাড়ি সামলিয়ে নাজেহাল অবস্থা বেশিরভাগ মানুষের। আসলে টাইম ম্যানেজমেন্ট বড় ফ্যাক্টর। যার জন্য সহজ কয়েকটি কৌশল মানলেই সহজে সব কাজ করতে পারবেন। রইল তারই হদিশ।

সারা দিন কী কী কাজ করতে হবে তা দিনের শুরুতেই শিডিউল করে নিন। সেই অনুযায়ী সময় ভাগ করুন। অর্খথাৎ কখন কোন কাজের জন্য কতটা সময় ব্যয় করবেন তা নিয়ে স্বচ্ছ ধারণা থাকলে বিষয়টি সবটাই সহজে সামলাতে পারবেন। 

সময় অনুযায়ী বাস্তব ভিত্তিক লক্ষ্য নির্ধারণ করুন। অর্থাৎ কোন কাজে কতটা সময় লাগতে পারে সেবিষয়ে আগে থেকে ধারণা না থাকলে মুশকিলে পরতে পারেন। সেইসঙ্গে যখন যে কাজটা করবেন তা সময়ে শেষ করতে হবে। 

অনেক সময়ে মিটিং, কাজ শেষের সময়সীমা খেয়াল থাকে না। ডিজিটাল ক্যালেন্ডারে দিনক্ষণ, সময় নির্দিষ্ট করে রাখতে পারেন। সচেতন থাকার জন্য অ্যালার্মও চালু রাখতে পারেন। এতে কাজ পণ্ড হওয়া, জরুরি মিটিং ভুলে যাওয়ার ঝুঁকি কমবে।

প্রায়োরিটি ঠিক করুন। অফিসের নির্দিষ্ট শিফট আছে। সেই সময়ের বাইরে কাজ করতে হলে কখন কাজ করবেন, কতটা সময় অফিসের কাজ করবেন আর পরিবারকে কখন সময় দেবেন তা ঠিক করে নিন। সময় করে চললে দু-দিকই ব্যালেন্স হবে।

সংসার এবং বাড়ি সামলিয়ে নিজের জন্য সময় রাখাও  প্রয়োজন। নাহলে জীবনে একঘেয়েমি চলে আসবে। এক্ষেত্রে নিজে কখন কী করবেন তার একটা প্ল্যান আগে থেকে ছকে রাখুন।