বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: ডিজিটাল বার্নআউট থেকে নিজেকে সামলাবেন কোন উপায়ে? কী বলছেন থেরাপিস্ট?

নিজস্ব সংবাদদাতা | ০৫ ডিসেম্বর ২০২৩ ০৮ : ০২


আজকাল ওয়েবডেস্ক: ডিজিটাল বার্নআউট হল ক্লান্তি এবং অপ্রতিরোধ্য স্ট্রেসের একটি অবিরাম তরঙ্গ। যা ক্রমাগত ডিজিটাল ডিভাইস ব্যবহারের কারণে হয়। এটি মনের ওপর গভীর প্রভাব ফেলে। ফলে বাড়ে ক্লান্তি। মানসিক স্বাস্থ্যের উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব ও ডিজিটাল বার্নআউট থেকে দূরে থাকবেন কীভাবে? কী বলছেন থেরাপিস্ট?
ডিজিটাল অগ্রগতির জন্য এবং ফোন এবং ল্যাপটপে কাজ করা এখন অভ্যেসে পরিণত হয়েছে। চেষ্টা করুন অফিসের কাজ বাড়িতে নিয়ে না যেতে। অনেকেই এই ভুলটি করেন। পরিবর্তে পরিবারকে সময় দিন। খাবার এবং ঘুমনোর সময় ফোন দূরে রাখুন। বাড়ি এবং অফিসের দায়িত্বের মধ্যে একটি সীমানা তৈরি করুন। 
ওয়েবসাইট, নিউজলেটার থেকে ক্রমাগত নোটিফিকেশন আসতেই থাকে। ফলে মনোযোগ নষ্ট হয়। নিউজলেটার, এসএমএস পরিষেবা, সাইট, পডকাস্ট এমনকি সোশ্যাল মিডিয়া থেকে যেকোনও আপডেট আনসাবস্ক্রাইব করুন। এমনকি অ্যাপগুলোও সরিয়ে ফেলুন যেগুলো আপনার উদ্দেশ্য পূরণ করে না। ডিজিটাল ডিক্লাটার করা জরুরি। 
আপটুডেট থাকার জন্য সোশ্যাল মিডিয়া জরুরি। তবে নেটওয়ার্কের সময় সীমা সীমিত করতে হবে। 
ডিজিটাল বিশ্ব আমাদের জীবনকে এতটাই ঢেকে দিয়েছে যে আমরা ভুলে যাই যে অনলাইনের বাইরেও একটি জগত আছে। আপনার শখের উপর আরও বেশি মনোযোগ দিন। মানুষের সঙ্গে কথা বলুন, পছন্দের কাজ করুন। 
অপ্রয়োজনীয় ডিজিটাল কাজ বাদ দিয়ে আপনার স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করুন। রাতে ভাল ঘুম এবং নিয়মিত ব্যায়াম আপনার স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এটি ডিজিটাল বার্নআউট থেকে আপনাকে সুরক্ষা দেবে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া