আজকাল ওয়েবডেস্ক: প্রতিনিয়ত যে কোনও কিছু জানার জন্য বা দেখার জন্য গুগল সার্চ করা হয়। অনেক সময় ম্যাপে কিংবা গুগলে দেখা হয় 'নিয়ার মি' অপশনটিও। গুগলের সবচেয়ে বেশি যে জিনিস 'নিয়ার মি' বলে সার্চ করা হয়েছে সেটা রাম মন্দির। এমনটাই বলছে ২০২৪ -এর রিপোর্ট। 

 


সাধারণত, কোনও জায়গা সার্চ করা হয় এর মাধ্যমে। সেটা হতে পারে কোনও ব্যাঙ্ক কিংবা মন্দির অথবা কোনও হোটেল। এবার সেই জায়গায় প্রথম স্থান নিয়েছে রাম মন্দির। তবে এই হিসেবটা ভারতীয়দের গুগল সার্চ অনুযায়ী। দিল্লিতে অন্যান্য বারের মতো মারাত্মক ছড়িয়েছে দূষণ। যার জেরে কুয়াশায় আচ্ছন্ন থাকত আকাশ। বাতাসের গুণমানও প্রচুর মানুষ গুগলে সার্চ করেছেন। কেরালায় ওনম সন্ধ্যা বলে একটি উৎসব পালিত হয়। যা ফসলের উৎসব নামে পরিচিত। সেই উৎসব নিয়েও প্রচুর মানুষ ইন্টারনেটে সার্চ করেছেন। তালিকায় রয়েছে কাছাকাছি শিব মন্দির কিংবা কাছাকাছি হনুমান মন্দিরও। 

 

 

অল আইস অন রাফা এর অর্থ কী সেটাও প্রচুর মানুষ ইন্টারনেটে দেখেছেন। গাজায় ইজরায়েলের ভয়াবহ বোমা হামলার পর যে মানবিক সংকট তৈরি হয়েছিল। সেটাকেই এই শব্দগুচ্ছ ধারা বোঝানো হয়েছে। ভারতীয়রা এই শব্দগুচ্ছের মানেও জানতে চেয়েছেন গুগলে। এছাড়া ছিল মোয়ে মোয়ে শব্দটি কেন ব্যবহার করা হয় সেই নিয়ে ভারতীয়দের মধ্যে কৌতূহলও। সেটা নিয়ে চলে গুগল সার্চ।  রাজনৈতিক যে বিষয় নিয়ে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছিল সেটি হল কীভাবে লোকসভায় ভোট দেওয়া যায়। 

 


 

আর সব কিছুকে ছাপিয়ে গিয়েছিল রাম মন্দির সংক্রান্ত সার্চ। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বছরের শুরুতেই অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন করেন। সুপ্রিম কোর্টের রায়ের পর ২০২০ সালে এর নির্মাণ কাজ শুরু হয়েছিল। মন্দিরের উদ্বোধনে বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ, সেলিব্রিটি এবং ভক্তরা এসেছিলেন। দীপাবলিও অনুষ্ঠিত হয় খুব ধুমধাম করে। মন্দির তৈরি হওয়ার পর থেকেই বহু মানুষ দেখতে আসছেন রাম জন্মভূমি। তাই আসার আগে লোকেশন সার্চ করছেন তারা।