আজকাল ওয়েবডেস্ক: যাত্রা বাতিল হলেও আর বাতিল করতে হবে না টিকিট। পরিবর্ত হিসেবে অন্য এক সুবিধা নিয়ে এল ভারতীয় রেল। যিনি যাত্রা বাতিল করেছেন তিনি না গেলে পরিবারের যেকোনও সদস্যের নামে কনফার্ম হওয়া ট্রেন টিকিট ট্রান্সফারের সুযোগ চালু করল ভারতীয় রেল। তবে এই সুবিধা শুধুমাত্র কাউন্টার থেকে বুক করা টিকিটের ক্ষেত্রে প্রযোজ্য এবং নির্দিষ্ট নিয়ম অনুসরণ করলে তবেই ট্রান্সফার করা যাবে। যদি কারোর কনফার্ম টিকিট থাকে এবং তিনি ভ্রমণ করতে না পারেন, তবে টিকিট বাতিলের প্রয়োজন নেই। বর্তমানে সেই টিকিট পরিবারের অন্য সদস্যের নামে স্থানান্তর করা যাবে। সাধারণত ভ্রমণের পরিকল্পনা পরিবর্তিত হলে যাত্রীরা টিকিট বাতিল করেন। তবে এতে ফেরত হওয়া টাকা থেকে কিছুটা কেটে নেওয়া হয়। টাকার এই সমস্যা এড়াতে ভারতীয় রেল টিকিট স্থানান্তরের এই সুবিধা চালু করেছে।
কোন টিকিটে মিলবে এই সুবিধা?
এই সুবিধা শুধুমাত্র কাউন্টার থেকে কেনা টিকিটের জন্য প্রযোজ্য। অনলাইন বুকিংয়ের ক্ষেত্রে নয়। একটি টিকিট কেবল একবারই স্থানান্তর করা যাবে এবং সেটি শুধুমাত্র বাবা-মা, ভাইবোন, সন্তান বা স্বামীর/স্ত্রীর নামে ট্রান্সফার করা যাবে।
কীভাবে করবেন টিকিট স্থানান্তর?
ট্রেনের নির্ধারিত যাত্রার সময়ের কমপক্ষে ২৪ ঘণ্টা আগে নিকটবর্তী রেলওয়ে কাউন্টারে যেতে হবে। স্থানান্তরযোগ্য ব্যক্তির নাম সহ একটি আবেদনপত্র জমা দিতে হবে এবং উভয় পক্ষের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। নথি যাচাইয়ের পর রেল কর্মকর্তারা টিকিট স্থানান্তর করবেন।
গুরুত্বপূর্ণ তথ্য:
এই সুবিধা শুধুমাত্র কাউন্টার থেকে কেনা টিকিটের জন্য। একবার স্থানান্তরের পর, ওই টিকিট আর অন্য কারও নামে স্থানান্তর করা যাবে না। যাত্রীদের সুবিধার্থে এই পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল যা জরুরি পরিস্থিতিতে পরিবারের সদস্যদের ভ্রমণের সুযোগ দেবে।
