বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

Arpita Ghosh talks about Shaoli Mitra and Nathabati Anathabat drama

বিনোদন | ফের মঞ্চে ‘নাথবতী অনাথবৎ’, শাঁওলির উত্তরাধিকার বহনে প্রত্যয়ী অর্পিতা

Rahul Majumder | | Editor: Syamasri Saha ১৭ অক্টোবর ২০২৪ ১৯ : ২৮Rahul Majumder


‘‘...রানি, কিন্তু রানি নয়!’’ বিখ্যাত এই সংলাপ ‘নাথবতী অনাথবৎ’ নাটকের। বাংলার পেশাদার রঙ্গালয়ে এমন সাড়া জাগানো নাটক ঠিক ক'টা হয়েছে তার সদুত্তর আচ্ছা আচ্ছা নাট্যপ্রেমীদের কাছেও নেই।  একক নাটক। মহাভারতের এক-একটি চরিত্র, এক-এক রকম স্বরক্ষেপণ, ভিন্ন ভিন্ন অঙ্গভঙ্গি , এক-এক রকম পদক্ষেপে মূর্ত হয়ে উঠতেন শাঁওলি মিত্র। গোটা পৃথিবীটাকে একের পর এক প্রশ্নবাণে বিদ্ধ করছেন। তাঁর মঞ্চে আয়ত্ত দক্ষতা সমগ্র দর্শক মহলকে বিমুগ্ধ করে দিয়েছিল। এই নাটকে এক নতুন নাট্য গড়নের পাশাপাশি এক নয়া নাট্যভাবনার যেমন সম্ভাবনা দেখলেন দর্শক তেমনই সন্ধান পেলেন এক প্রতিবাদী নারীর।  মঞ্চে কখনও যুধিষ্ঠির কখনও বা দ্রৌপদী হয়ে স্বাভাবিক স্বতস্বূর্ততায় অভিনয় করে গেছেন শাঁওলি মিত্র। বিষয়ের সঙ্গে আঙ্গিকের এই পরীক্ষা সমগ্র বাংলা নাট্য দর্শককে চমকে দিয়েছে। বাঁ হাতের তর্জনী ছুড়ে যখন মঞ্চের মাঝে তিনি বলে উঠতেন, " ‘যুধিষ্ঠির’ বললেন এই কথা...ধম্মের  পুত্তুর যুধিষ্ঠির তখন আর কিছু বিচার করলেন না!" গোটা সমাজের কাছে মহাভারতের এক নবরূপ অঙ্কন করেছেন। রাজসভায় যখন ভীষ্ম-দ্রোণ-কৃপ-বিদুররা চুপ করে বসে আছেন তখন কথক শাঁওলি যেন ক্ষেপে উঠলেন, "বাবুমশায়রা, এইরকম একটা কাল আসে পৃথিবীতে, যখন এইসব গুণীজনরা সব চুপ করে থাকে, আর যে অত্যাচারিত হয়, সে হয়েই যায়, হয়েই যায়, হয়েই যায়!"

বাংলা কথকতা ও পাঁচালি ধারায় সৃষ্ট এই অভিনয় রীতিতে ‘নাথবতী অনাথবৎ’-এর পথ চলা শুরু হয়েছিল ১৯৮৩-তে। ২০০৯ পর থেকে মঞ্চে আসলেও অবশ্য তা পাঠ অভিনয়ে। ২০২২-এ তাঁর প্রয়াণের পর 'পঞ্চম বৈদিক'-এর প্রযোজনায় ‘নাথবতী অনাথবৎ’-এর পাঠ অভিনয়ের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন প্রখ্যাত নাট্যশিল্পী ও নাট্যকার অর্পিতা ঘোষ। বছর দুই পর ফের একবার একাডেমিতে মঞ্চস্থ হতে চলেছে ‘নাথবতী অনাথবৎ’। শুক্রবার ১৮ অক্টোবর।  'পঞ্চম বৈদিক'-এর প্রযোজনায় পাঠ অভিনয়ে অর্পিতা ঘোষ। এইমুহূর্তে দক্ষিণ কলকাতায় জোরকদমে মহড়া চলছে সেই সেই পাঠ অভিনয়ের। তা দেখতে হাজির হয়েছিল আজকাল ডট ইন।  একদিকে বইয়ের পাতার দিকে প্রায় চোখ না বুলিয়েই যেমন একটানা লম্বা লম্বা সংলাপ বলে চলেছেন অর্পিতা, অন্যদিকে বাকিদের গানের সুরের ছন্দ-লয়ের দিকেও খেয়াল রাখছেন। কারও পারফরম্যান্সে সামান্য ত্রুটি চোখে বা কানে এলেই পাঠ থামিয়ে তাঁকে সংশোধন করে দিচ্ছেন অর্পিতা। 

প্রশ্ন ছিল, ‘নাথবতী অনাথবৎ’-এর উত্তরাধিকার শাঁওলি থেকে অর্পিতার কাঁধে। তুলনা আসবেই। কী বলবেন?  অর্পিতার জবাব, " তুলনা আসবে কি না জানি না। সেই নিয়ে চিন্তিত নই। শাঁওলি মিত্রের তৈরি দল 'পঞ্চম বৈদিক'-এর ঐতিহ্য আমরা বহন করতে পারছি কি না, সেটাই বিচার্য হওয়া উচিত। আমি শাঁওলি মিত্র নই। হওয়ার ক্ষমতাও নেই। আমি, আমার সহ-অভিনেতা, অভিনেত্রীরা আমাদের মত। এই প্রয়াস শাঁওলিদির প্রতি আমাদের শ্রদ্ধার্ঘ, আমাদের প্রণাম।" কথায় কথায় প্রসঙ্গ উঠল কথকতার। সেখান থেকে আলোচনা ঘুরল পাঠ-অভিনয়ের দিকে। পাঠ অভিনয়ের ফর্মটা তো বহু পুরনো,  মানুষ কেন এখনও এতে এতটা আগ্রহী? পাঠ অভিনয় হলেও এর মূলে তো সেই গল্প বলার কৌশলই আছে। একমুহূর্ত সময় না নিয়ে 'কারুবাসনা'র পরিচালকের উত্তর, " ভারতবর্ষীয় সংস্কৃতির শিকড়ে রয়েছে কথকতা। ছোটরা কেন গল্প শুনতে ভালবাসে? বড় হওয়ার পরেও কেন একজন মানুষ গল্প শুনতে চায়? কারণ, ভারতবর্ষীয় পরম্পরা। সেকালে তো শিক্ষাদানও হত শুনে শুনে... " একেবারে শেষে প্রশ্ন ছিল,বাংলা থিয়েটারে আরও একটা 'নাথবতী অনাথবৎ' কোনওদিন হবে? সামান্য থেমে শিল্পীর জবাব, "না,  আর হবে না। কারণ অভিনেতার সংখ্যা খুব কমে গিয়েছে। এখন অনেক বেশি ডিজাইনার অভিনেতা-অভিনেত্রীদের রমরমা..."

 

বলা শেষ করেই মহড়ায় ডুব দিলেন অর্পিতা। জলদমন্দ্র স্বরে শুরু হল পাঠ। অট্টহাস্যে ফেটে পড়লেন জুড়িরা। অর্পিতা বলে উঠলেন "বাবুমশায়রা, এইরকম একটা কাল আসে পৃথিবীতে, যখন এইসব গুণীজনরা সব চুপ করে থাকে, আর যে অত্যাচারিত হয়, সে হয়েই যায়, হয়েই যায়, হয়েই যায়...." পিছনের দেওয়ালজোড়া ছবি থেকে একদৃষ্টে তাকিয়ে তখন মৃদু হাসছেন শাঁওলি মিত্র। 




বিশেষ খবর

নানান খবর

দূর হোক অনটন, দূর হোক ক্লেশ, ঘরে আসুক লক্ষ্মী, দুর্দিন হোক শেষ! কোজাগরী লক্ষ্মীপুজোর শুভেচ্ছা #LakshmiPuja #SharadPurnima #KojagariPurnima #MaaLakshmi #LakshmiMata #HappyLakshmiPuja

নানান খবর

রুপোলি পর্দার আরও এক তারকা পতন, প্রয়াত অভিনেতা দেবরাজ রায়...

'ভুল ভুলাইয়া ৩'র মুক্তির আগেই তোড়জোড় শুরু 'ভুল ভুলাইয়া ৪'-এর? প্রস্তাব পেলেন কার্তিক না অক্ষয়?...

এবার হিরো আরহান! কবে বলিউডে অভিষেক হচ্ছে মালাইকা-আরবাজের পুত্রের?...

'টারমিনেটর'-এর জন্মস্থানে এবার জাদু বাস্তবতার ছোঁয়ায় 'ম্যাকবেথ'! নির্দেশনায় বাঙালি পরিচালক...

'বাংলা সেরা'র লড়াইয়ে জোরদার চমক! কার দখলে প্রথম স্থান? একনজরে দেখুন টিআরপি তালিকা...

গান নয়, এবার লক্ষ্মীর পাঁচালী পাঠে অন্বেষা! সঙ্গে ডুব দিলেন ছোট্টবেলার পুজোর মজার স্মৃতিতে...

২০ বছর পর মিটল ঝগড়া, কবে বড়পর্দায় জুটি বেঁধে আসছেন ইমরান হাশমি-মল্লিকা শেরাওয়াত? ...

জীবনের অর্ধেক সময় খারাপ অভিনয় করে কাটিয়েছেন সামান্থা! জনপ্রিয় অভিনেত্রীকে প্রকাশ্যে কে তোপ দাগলেন?...

অভিনয় ছাড়া কোন কাজে বলিউডের বাকি নায়িকাদের পিছনে ফেলে দিয়েছেন দীপিকা? হদিস ইমতিয়াজ আলির...

হলিউডের পথে বিজয় বর্মা! জানালেন এখনই সেখানে যাওয়ার কেন 'সেরা সময়' ...

বিপদে পড়েছিলেন জীতেন্দ্র বাঁচিয়েছিলেন রেখা, বাড়িতে এসে কীভাবে করেছিলেন সমস্যার সমাধান? ...

উৎসবের আবহে টলিপাড়ায় ফের প্রেমের গুঞ্জন! একে অপরকে মন দিলেন কোন নায়ক-নায়িকা?...

কী করে অন্ধ হল রূপা? দীপা কি ফিরে পাবে তার মেয়েদের? নতুন কোন রহস্য দানা বাঁধছে অনুরাগের ছোঁয়ায়?...

সলমন খান থেকে মুনাওয়ার ফারুকি, বাবা সিদ্দিকির পর কারা রয়েছেন বিষ্ণোই গ্যাংয়ের হিটলিস্টে? ...

অমিতাভের ভদ্রতাবোধ কতটা খাঁটি? রাত ২টো পর্যন্ত পার্টিতে কী করতেন 'বিগ বি'? খোঁজ দিলেন শচীন...



সোশ্যাল মিডিয়া



10 24