মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Murshidabad: বেতন বৃদ্ধির দাবিতে সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মীদের বিক্ষোভ

Pallabi Ghosh | ২১ নভেম্বর ২০২৩ ১৩ : ০৬Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: নির্মাণ কর্মীদের বিক্ষোভের জেরে গত প্রায় তিন দিন ধরে প্রায় বন্ধ হয়ে রয়েছে মুর্শিদাবাদের সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পঞ্চম ইউনিট তৈরির কাজ। নতুন এই ইউনিট তৈরি এবং সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের আধুনিকরণ খাতে প্রায় ৪৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে বলে জানা গেছে। নতুন ইউনিটটি পূর্ণ ক্ষমতাতে কাজ শুরু করলে সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের দৈনিক বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২২৬০ মেগাওয়াটে পৌঁছবে।
বর্তমানে সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের চারটি ইউনিট থেকে প্রতিদিন প্রায় ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়।
তাপবিদ্যুৎ কেন্দ্রে বিক্ষোভরত কয়েকজন শ্রমিক বলেন-"তৃতীয় ফেজে" সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্র যে ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনিটটি গড়ে তোলার কাজ হচ্ছে তার নির্মাণ কার্যের সাথে কয়েকটি বেসরকারি কোম্পানি জড়িয়ে রয়েছে। কিন্তু কোম্পানিগুলো নির্মাণ কাজের জন্য পর্যাপ্ত শ্রমিক নিয়োগ না করে কম সংখ্যক শ্রমিক দিয়ে বেশি কাজ করাচ্ছে।
একটি বেসরকারি কোম্পানির শ্রমিক নাম না প্রকাশের শর্তে বলেন- ২০২৩ সালে জানুয়ারি মাসে কোম্পানি আমাদের বেতন বাড়ানোর কথা ঘোষণা করলেও নভেম্বর মাস শেষ হতে চললেও এখনও আমরা বর্ধিত বেতন হাতে পাইনি।
বিক্ষোভরত শ্রমিকদের আরও অভিযোগ- কোম্পানি তাদেরকে "পে স্লিপ" দিচ্ছে না এবং মাইনে থেকে পিএফ-এর টাকা কাটলেও তা তাঁদের অ্যাকাউন্টে জমা পড়ছে না।
মঙ্গলবার বিক্ষোভে শামিল হন নির্মাণ কাজের সাথে যুক্ত কয়েকশো শ্রমিক। তাঁদের অনেকেরই অভিযোগ, "কোম্পানি আমাদেরকে "ওভারটাইম" কাজ করতে বাধ্য করলেও তার জন্য অতিরিক্ত কোনও মজুরি দিচ্ছে না।" তাঁদের আরও অভিযোগ কোম্পানি যোগ্যতা অনুযায়ী শ্রমিকদেরকে কাজ দিচ্ছে না।
বিক্ষোভরত বেশ কিছু শ্রমিক অভিযোগ করেন - তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়েকজন শীর্ষ আধিকারিকদের সাথে নির্মাণ কাজের সাথে জড়িত "কন্ট্রাক্টার"দের গোপন আঁতাত রয়েছে। তার ফলে শ্রমিক বিক্ষোভের জেরে তৃতীয় "ফেজে" নির্মাণ কাজ ব্যাহত হলেও কর্তৃপক্ষ তা সময়মত চালু করার বিষয়ে উদাসীন রয়েছেন। নির্মাণ কর্মীরা জানিয়েছেন- সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ ব্যবস্থা দ্রুত ব্যবস্থা না নিলে তৃতীয় "ফেজে" যে ৬৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনিটটি তৈরির কাজ চলছে তা সময়ের মধ্যে শেষ করা সম্ভব হবে না।
তৃণমূল কংগ্রেস পরিচালিত সাগরদিঘি পঞ্চায়েত সমিতির সভাপতি মসিউর রহমান বলেন,"তাপবিদ্যুৎ কেন্দ্রে কী হয়েছে তা সঠিকভাবে আমার জানা নেই। গোটা বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি। দ্রুত যাতে পরিস্থিতি স্বাভাবিক হয় তার চেষ্টা আমরা করব।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



11 23