মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Murshidabad: কুমিরের আতঙ্কের মাঝে মুর্শিদাবাদে চলছে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতা

Pallabi Ghosh | ০১ সেপ্টেম্বর ২০২৪ ১২ : ২০Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: কুমির আতঙ্ক মাথায় নিয়ে রবিবার সকালে মুর্শিদাবাদ জেলাতে শুরু হয়েছে ভাগীরথী নদী বক্ষে বিশ্বের দীর্ঘতম ৮১ কিলোমিটার খোলা জলে সাঁতার প্রতিযোগিতা। রবিবার সকালে আহিরণ ঘাট থেকে এই প্রতিযোগিতার সূচনা করেন মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি রুবিয়া সুলতানা এবং জঙ্গিপুরের তৃণমূল কংগ্রেস সাংসদ খলিলুর রহমান। আজ বিকাল নাগাদ এই প্রতিযোগিতা শেষ হবে বহরমপুর কে এন কলেজ ঘাটের কাছে এসে। 

 

৮১ কিলোমিটার বিভাগে দেশ বিদেশ মিলিয়ে মোট ১৮ জন প্রতিযোগীর অংশগ্রহণ করার কথা থাকলেও শেষ পর্যন্ত আজ সাঁতার কাটতে নেমেছেন মাত্র ৯ জন প্রতিযোগী। তাঁদের মধ্যে আটজন পুরুষ এবং একজন মহিলা। কোনও বিদেশি প্রতিযোগী এবার ৮১ কিলোমিটার বিভাগে অংশগ্রহণ করেননি বলে উদ্যোক্তারা জানিয়েছেন। সাম্প্রতিক সময়ে বিশ্বের দীর্ঘতম এই সাঁতার প্রতিযোগিতাতে এত কম প্রতিযোগী অংশগ্রহণ করেননি বলেও জানা গেছে। 

 

অন্যদিকে গত কয়েকদিন আগে মুর্শিদাবাদের গঙ্গা নদীর ভাঙন কবলিত সামশেরগঞ্জ এলাকায় ভাগীরথী নদী বক্ষে একটি কুমির দেখা যাওয়ার পর উদ্যোক্তাদের তরফ থেকে কোনও ঝুঁকি নেওয়া হচ্ছে না। সাঁতারুদের সাথে শুরু থেকেই রয়েছে বনদপ্তর এবং বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষ প্রশিক্ষিত বাহিনী। 

 

সাঁতার প্রতিযোগিতার আহিরন সাব কমিটির আহ্বায়ক সুভাষ লালা বলেন, 'কিছুদিন আগে সামশেরগঞ্জ এলাকার কাছে একটি কুমির দেখতে পাওয়া গিয়েছিল। সেই কারণে আমরা প্রশাসনের কাছে অনুরোধ রেখেছিলাম বনদপ্তরের একটি দলকে প্রতিযোগীদের সাথে রাখার জন্য। আমাদের অনুরোধে সাড়া দিয়ে প্রশাসনের তরফ থেকে বনদপ্তর এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর বিশেষ প্রশিক্ষিত বাহিনীকে সাঁতারুদের সাথে রাখা হয়েছে যে কোনও রকম দুর্ঘটনা এড়ানোর জন্য। তাঁরা আহিরন ঘাট থেকে শুরু করে বহরমপুর পর্যন্ত প্রতিযোযোগীদের সাথে যাবেন।' 

 

উদ্যোক্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে- সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক সাঁতারুদের পাশে একটি করে হাতে টানা 'লাইফ সেভার' নৌকা ছাড়াও দু'টি লঞ্চ এবং আরও একাধিক নৌকা থাকছে তাদের সুরক্ষার জন্য। বনদপ্তর এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর আধিকারিকেরা অন্য নৌকাতে প্রতিযোগীদের সামনে থাকছেন। 

 

বনদপ্তরের এক আধিকারিক জানিয়েছেন সকাল থেকে শুরু করে বেলা দশটা পর্যন্ত কোনও কুমির এখনও তারা ভাগীরথীর জলে দেখতে পাননি। যদিও নিজেদের প্রস্তুতিতে কোনও খামতি রাখেনি বনদপ্তরের দলটি। তাদের কাছে জাল, লাঠি এবং অন্যান্য সরঞ্জাম রয়েছে কুমির তাড়ানোর জন্য।


#Murshidabad #West Bengal #Swimming competition



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



09 24