মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Abhishek Banerjee: উচিত ধর্ষণ বিরোধী কঠোর আইন প্রণয়ন, সভা থেকে স্পষ্ট কথা অভিষেকের

Riya Patra | ২৮ আগস্ট ২০২৪ ১৪ : ২১Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: আরজি করের কর্তব্যরত তরুণী চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় উত্তাল বাংলা। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি, শুরু থেকেই ধর্ষণ বিরোধী আইন নিয়ে সুর চড়িয়েছেন। বুধবার, তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসেও একই কথা বললেন অভিষেক। মনে করালেন, এই পরিস্থিতিতে দেশে যদি দাবি এক, দফা এক হয়, তা হওয়া উচিত  দলমত নির্বিশেষে ধর্ষণ বিরোধী কঠোর আইন প্রণয়নের দাবি। 

 

গোটা ঘটনায় শুরু থেকেই রাজনৈতিক দলগুলি রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে কোনঠাসা করার একাধিক প্রচেষ্টা চালিয়েছে গত কয়েকদিনে। অন্যদিকে তৃণমূল নেতৃত্ব শুরু থেকেই নিজেদের অবস্থান স্পষ্ট করে জানিয়েছে, এই ঘটনায় দোষীদের কঠোর শাস্তিই একমাত্র কাম্য। ২৮ আগস্টের মঞ্চ থেকে সেই বক্তব্যকেই আরও স্পষ্ট করলেন অভিষেক। বললেন, 'বিচার তবেই হবে, যদি আইন আসে। আমরা চাই, যারা এই ঘটনার সঙ্গে যুক্ত, সে যে কোনও রাজনৈতিক দল হোক, কঠোর থেকে কঠোরতম শাস্তি হোক।' এই ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না হয়, তার জন্য কঠোর আইন প্রণয়নের প্রয়োজনীয়তা মনে করিয়ে কেন্দ্র সরকারকে একপ্রকার ডেডলাইন দিলেন অভিষেক। বললেন, 'ধর্ষণ বিরোধী টাইম বাউন্ড আইন আগামী তিন চার মাসের মধ্যে ভারতবর্ষের কেন্দ্রের সরকার প্রণয়ন না করে, তাহলে দিল্লিতে বৃহত্তর আন্দোলন করবে তৃণমূল কংগ্রেস।' এই প্রসঙ্গে দলমত নির্বিশেষে রাজনৈতিক দলগুলিকে, এমনকি যাঁরা রাজনীতির সঙ্গে যুক্ত নন, তাঁদেরও একজোট হওয়ার বার্তা দিলেন সাংসদ। শুধু তাই নয়, একজোট বার্তাতেও যদি কাজ না হয়, তাহলে? অভিষেক প্ল্যান-বি উল্লেখ করে বলেন, কেন্দ্র সরকার যদি এই আইন না আনে প্রাইভেট মেম্বার বিলের মাধ্যমে তিনি নিজে এই বিল মুভ করবেন।

 

 

এদিন একাধারে যেমন এই উত্তাল পরিস্থিতিতে গেরুয়া শিবিরের রাজনৈতিক ফায়দা তোলার মরিয়া প্রচেষ্টাকে কাঠগড়ায় তুলেছেন অভিষেক, তেমনই শুরু থেকে শেষ, বক্তব্যে বারবার সওয়াল করলেন ধর্ষণ বিরোধী আইন নিয়ে। বক্তব্যের মাঝেই, সভায় উপস্থিত মহিলাদের উদ্দেশে অভিষেক প্রশ্ন করেন, 'ভারত বর্ষে ধর্ষণ বিরোধী কঠোর আইন আসা উচিত কী উচিত নয়, হাত তুলে বল।' অভিষেক শুধু নিজের প্রশ্নের উত্তর শুনলেননা, একেবারে তথ্য তুলে পরিসংখ্যান দিয়ে বললেন, দেশের একগুচ্ছ বিজেপি শাসিত রাজ্যে দিনের পর দিন কী হারে মহিলাদের উপর অত্যাচার চলে। দফা এক দাবি এক তুলে মমতার পদত্যাগ চাইছেন যাঁরা, তাঁদের সামনে পরিসংখ্যান তুলে অভিষেক বলেন, গত ১০ বছরে সবথেকে বেশি মহিলাদের উপরে অত্যাচার হয়েছে উত্তরপ্রদেশে, সংখ্যাটা ৪১,৭৩৩। তারপরেই মধ্যপ্রদেশ, ৩৬,১৪৪, তৃতীয় স্থানে রাজস্থান, মহারাষ্ট্র, সংখ্যা ২৮ হাজার, ২৫ হাজার। এনসিআরবির তথ্য উল্লেখ করে অভিষেক মনে করিয়ে দিলেন এই সবকটি রাজ্য মূলত বিজেপি শাসিত। 

 

অভিষেকের বক্তব্য, রাজনৈতিক স্লোগান নয়, ভারতবর্ষে এই মুহূর্তে প্রয়োজন টাইম বাউন্ড ধর্ষণ বিরোধী কঠোর আইন প্রণয়ন। অর্থাৎ ১ থেকে ২ মাসের মধ্যে সমগ্র প্রক্রিয়া শেষে দোষী সাব্যস্ত করার কঠোর আইন প্রয়োজন সংসদে। বিজেপিকে একহাত নিয়ে তৃণমূল সাংসদ বলেন, 'বিজেপির নেতাদের বলব, যাঁরা নবান্ন অভিযান করে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছেন, ক্ষমতা থাকলে সংসদ অভিযান করেন ভারতবর্ষের ধর্ষণ বিরোধী আইন আনার জন্য নরেন্দ্র মোদির কাছে দাবি জানান।' বিজেপির এই অতি প্রয়োজনীয় আইন প্রণয়নের ক্ষমতা নেই বলেও ক্ষোভ প্রকাশ করেন অভিষেক। কারণ হিসেবে সাফ জানালেন, এই কঠোর ধর্ষণ বিরোধী আইন এলে দেশে, সবথেকে আগে জেলে যাবে বিজেপির লোকজনেরা। যে সরকার রাতারাতি নোট বাতিল করে, লকডাউন করে, ধর্ষণ বিরোধী আইন কেন আনেনি, তা নিয়ে প্রশ্ন তোলেন অভিষেক।

 

 

আরজি কর ঘটনায় সিবিআই কী করছে তদন্তে নেমে? এদিন এই প্রশ্নও তোলেন অভিষেক। তৃণমূলে পক্ষ থেকে বারবার বলা হয়েছে, এই মামলা এখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। তাই জবাব একমাত্র দিতে পারবে তারাই। এদিন অভিষেকও একই কথা বলেন। একই সঙ্গে সন্দীপ ঘোষ প্রসঙ্গেও মন্তব্য করেন অভিষেক। সাফ বলেন, 'সন্দীপ ঘোষের গ্রেপ্তারি নিয়ে যারা দাবি তুলছিল, কেন ১৪ দিন খুন, ধর্ষণের মামলায় সন্দীপ ঘোষ গ্রেপ্তার হয়নি সিবিআইকে জবাব দিতে হবে।'


#Abhishek Banerjee# TMCP# Mamata Banerjee# Nabanna# Kolkata Police# TMC# BJP#



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...

বিশ্বকর্মা পুজোর দিন কম চলবে মেট্রো, জেনে নিন সময়সূচি ...

ফের খাস কলকাতার হাসপাতালে শ্লীলতাহানির অভিযোগ, গ্রেপ্তার ১...

তিন ঘণ্টা অপেক্ষা করলেন মুখ্যমন্ত্রী, লাইভ স্ট্রিমিংয়ে অনড় চিকিৎসকরা, হল না বৈঠক ...

আরজি কর কাণ্ডে নয়া মোড়, ধর্ষণ, খুনের মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘোষ সহ দুই ...

হাতজোড় করে বলছি ভেতরে এসো, বাইরে দাঁড়িয়ে ভিজ না, জুনিয়র ডাক্তারদের প্রতি আবেদন মুখ্যমন্ত্রীর...

পুজোর মুখে বিস্ফোরণে কেঁপে উঠল কলকাতা, কাগজ কুড়োতে গিয়ে হাত উড়ল একজনের...

'দিদি' মুখ্যমন্ত্রীর সঙ্গে বসতে চেয়ে জুনিয়র ডাক্তারদের ই-মেল, কালীঘাটে বৈঠকে ডাকলেন মুখ্যসচিব...

সঞ্জয় রাজি নয়, তাই নারকো টেষ্টের আবেদন খারিজ করল‌ আদালত ...

‘জুনিয়র ডাক্তারদের ধর্নাস্থলে হামলার ছক’, তৃণমূলকে ভিলেন বানানোর চেষ্টা বলে দাবি করলেন কুণাল...

সরকারি হাসপাতালে বিনা চিকিৎসায় মৃত্যু, ২ লক্ষ টাকা করে অর্থ সাহায্য করবে রাজ্য সরকার ...

বেলঘড়িয়ায় ডেলিভারি সংস্থার কর্মীদের ওপর হামলা , মাথা ফাটল ৩ জনের, গুরুতর আহত আরও ৩ ...

স্কুলের উদ্দেশে বেরিয়েছিল, আচমকা অসুস্থ ৪ বছরের খুদে, হাসপাতালে মৃত ঘোষণা ...



সোশ্যাল মিডিয়া



08 24