শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

বিশ্বকাপ ফাইনাল ম্যাচ নিয়ে রাজনীতি

Riya Patra | ১৯ নভেম্বর ২০২৩ ১৩ : ৩১



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: ভারত অষ্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ম্যাচ নিয়েও সরগরম হল জাতীয় রাজনীতি। কংগ্রেস এবং বিজেপির ঠাণ্ডা লড়াই এবং ঠাণ্ডা যুদ্ধ নভেম্বরে দিল্লির তাপমাত্রা কিছুটা বাড়িয়ে দিয়েছে। বিজেপির অফিসিয়াল এক্স হ্যান্ডেলে টিম ইন্ডিয়ার জয় কামনায় শুভেচ্ছা জানানো হয়। পাল্টা কংগ্রেস দলের তরফ থেকে থেকে লেখা হয়েছে জিতেগা ইন্ডিয়া। ২০২৪ লোকসভা নির্বাচনে নিজেদের মধ্যে জোট গড়ে তার নাম ইন্ডিয়া দিয়েছে বিরোধী শিবির। সেই নামকেই টিম ইন্ডিয়ার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

বিজেপির তরফে টুইটারে লেখা হয়েছে, " কাম অন ইন্ডিয়া, আমরা তোমাদের বিশ্বাস করি।" সঙ্গে সঙ্গেই বিষয়টি লুফে নিয়েছে কংগ্রেস। দলের এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, "এটাই সত্যি। জিতবে ইন্ডিয়া।" যদিও কংগ্রেসের তরফে কোন ইন্ডিয়ার কথা বলা হয়েছে, তা স্পষ্ট করা হয়নি। রাজনৈতিক মহলের মতে, বিজেপির ইন্ডিয়া শব্দ ব্যবহারকে কটাক্ষ করেছে কংগ্রেস। প্রসঙ্গত উল্লেখ্য, বিরোধী জোটের নাম ইন্ডিয়া করার পর থেকেই দেশের নাম বদলে ভারত করার প্রক্রিয়া শুরু করে মোদি সরকার। জি২০ সম্মেলনে রাষ্ট্রপতির আমন্ত্রিত নৈশভোজের অনুষ্ঠানে ইন্ডিয়ার পরিবর্তে ভারত নামটি ব্যবহার করা হয়। সেই শব্দের খেলা নিয়েই বিশ্বকাপ ফাইনাল ম্যাচ ঘিরে তৈরি হল রাজনীতি।

অন্যদিকে, রবিবার ১৯ নভেম্বর দেশের একমাত্র মহিলা প্রধানমন্ত্রী প্রয়াত ইন্দিরা গান্ধীর জন্ম বার্ষিকি। ১৯৮৩ সালে ভারত যখন কপিল দেবের অধিনায়কত্বে প্রথম বিশ্বকাপ জয় করে, সেই সময় দেশের প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। সেই বিষয়টিকে এদিন তুলে ধরে বার্তা দিয়েছে কংগ্রেস। বিরোধীদের অভিযোগ, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতকে কাপ জয় করলে তা নিয়ে প্রচার করবে বিজেপি। ফলে আগে থেকেই ইন্দিরা এবং ২০১১ সালে মনমোহন সিং এর সময়ে বিশ্বকাপ জয়ের বিষয়টি তুলে ধরেছে কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, "৪০ বছর আগে প্রথমবার বিশ্বকাপ জয় করেছিল ভারত। পরে দিল্লিতে বিশ্বকাপ জয়ী দলকে সম্মান জানাতে নৈশভোজের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ভারতীয় ক্রিকেট দল ১৯৮৩ এবং ২০১১ সালে বিশ্বকাপ জয়ের পুনরাবৃত্তি করুক এবারও।"



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Narendra Modi: ওঁর মাথার ঠিক নেই, নাম না করে রাহুল গান্ধীকে আক্রমণ মোদির...

BJP: কেরল বিজেপির গান-অস্বস্তি

KAMAL NATH: রাহুল গান্ধীই নেতা: কমল নাথ

FARMER DIES: আরও এক প্রতিবাদী কৃষকের মৃত্যু, পরিবারকে চাকরির দাবি ...

Delhi: দশম শ্রেণির পড়ুয়ার আত্মহত্যা, স্কুলের বিরুদ্ধে মামলা দায়ের ...

সম্ভাব্য বনাঞ্চল নিয়ে বিস্তারিত তথ্য নেই কেন্দ্রের কাছে...

X: অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার, এক্স কর্তৃপক্ষ...

AKHILESH: রাহুলের যাত্রায় যোগ দেবেন অখিলেশ যাদব

Narendra Modi: আমূলকে বিশ্বের এক নম্বর হওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দিলেন মোদি ...

SKIER KILLED: কাশ্মীরে তুষারঝড়, রুশ পর্যটকের মৃত্যু

Sikkim: আকস্মিক তুষারপাত সিকিমে, ৫০০-এর বেশি পর্যটককে উদ্ধার...

Farmers Protest: ২ দিনের জন্য স্থগিত 'দিল্লি চলো'!

বকেয়া নিয়ে ফের কেন্দ্র-রাজ্য বৈঠক

ED: টানা জিজ্ঞাসাবাদ, সাড়ে ৮ ঘণ্টা পর ইডি দপ্তর থেকে বেরোলেন দেব...

Tripura: বিতর্কে আম্বানিদের এনজিও, আইন না মেনে ত্রিপুরার হাতি যাচ্ছে গুজরাটে ...

সোশ্যাল মিডিয়া