মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

স্বাস্থ্য | MICROPLASTICS FOUND: বাতাসে মিলেছে প্লাস্টিকের ধূলিকণা, রয়েছে আপনার চিনি এবং নুনের মধ্যেও

Sumit | ১৬ আগস্ট ২০২৪ ১৩ : ৫৯Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: আপনার চিনি এবং নুনে রয়েছে ক্ষতিকর প্লাস্টিক। অনেকেই হয়তো জানেন না এই খবরটি। তবে দিল্লির একটি সংস্থা এই সমীক্ষা সকলের সামনে তুলে ধরেছে। পরীক্ষার ফলে দেখা গিয়েছে মাইক্রোপ্লাস্টিক মিশছে খাবারের চিনি এবং নুনে। এর আকার এতটাই ছোটো যে একে খালি চোখে দেখা প্রায় অসম্ভব। তবে খবরটি ছড়িয়ে পড়ামাত্র সর্বত্র সতর্কতা জারি করা হয়েছে।


জানা গিয়েছে আমাদের অজান্তেই মাইক্রোপ্লাস্টিক এবং ন্যানোপ্লাস্টিক গোটা বিশ্বে ছেয়ে রয়েছে। প্রতিটি জীবন্তের মধ্যেও মিলেছে এই প্লাস্টিক। যে বাতাস আমরা শ্বাস নিচ্ছি, যে জল আমরা পান করছি তারও প্রতিটি ক্ষেত্রে রয়েছে প্লাস্টিক। এরফলে আমাদের অজান্তে নানা ধরণের রোগ আমাদের দেহে বাসা বাঁধছে। আধুনিকতার যুগে আমরা ধীরে ধীরে নিজেদের বিনাশের দিকে এগিয়ে চলেছি। সমীক্ষা থেকে জানা গিয়েছে মাইক্রোপ্লাস্টিক এতটাই ছোটো যে তার সাইজ ৫ মিলিমিটার বা তার থেকেও ছোটো। এগুলি সরাসরি মিলেছে খাবারের নুন এবং চিনিতে। ফলে সেখান থেকে মানুষের দেহে নানা ধরণের অজানা রোগ বাসা বাঁধছে।


এর ক্ষতিকারক প্রভাব রক্ত এবং মস্তিষ্কে পড়ছে। দেহের নার্ভগুলিকেও এরফলে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে। শুধু আমাদের দেশেই নয়, সমীক্ষা থেকে দেখা গিয়েছে চিন, অস্ট্রেলিয়া, ফ্লান্স এবং অন্য কয়েকটি দেশেও চিনি এবং নুনে এই প্লাস্টিক মিলেছে। এর থেকে ক্যান্সারও হতে পারে বলেও জানিয়েছেন চিকিৎসকরা। প্লাস্টিকের বস্তু ব্যবহারের পর তাকে বিনষ্ট করাই এর থেকে বাঁচার একমাত্র উপায়।  


#Microplastics found#Indian salt & sugar brands#air we breathe#Delhi NGO Toxics



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



08 24