মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

স্বাস্থ্য | CANNABINOIDS: যেন ফুর্তির প্রাণ-গড়ের মাঠ, গাঁজাগোত্রের গাছ থেকে আশ্চর্য ওষুধ, বিজ্ঞানীদের চমক

Sumit | ১০ আগস্ট ২০২৪ ১৪ : ৪৮Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: খাতায় কলমে মাদক হিসাবে গন্য করা হলেও গাঁজা নিয়ে বিস্তর গবেষণার পথে হাঁটছেন গবেষকরা। ওষুধ তৈরিতে গাঁজার একটি বিশেষ কার্যকারিতা রয়েছে। এবার এই গাঁজা গাছের অন্য একটি প্রজাতিকে নিয়ে নতুন গবেষণা শুরু হল। গাঁজার একটি প্রজাতি মানবদেহে কতটা কাজে লাগতে পারে সেদিকে নজর রাখতেই এই গবেষণার মূল লক্ষ্য।


জানা গিয়েছে মানবদেহে এর যথেষ্ট উপকারিতা রয়েছে। অতিরিক্ত কাজের চাপ এবং মানসিকভাবে সুস্থ থাকতে নতুন এই গবেষণা যথেষ্ট কার্যকরী হবে। ৩৪ জন মানুষের উপর চলছে এই গবেষণা। তারা সকলেই জানিয়েছেন অতিরিক্ত মানসিক চাপ থেকে তাঁরা এখন অনেকটাই মুক্ত। এমনকি স্মৃতিশক্তির ক্ষমতায় কিছুটা হলেও বাড়ছে বলেই দাবি করছে গবেষকরা।


যদি এই গবেষকরা নিজেদের টার্গেটে পৌঁছতে পারেন তবে আগামীদিনে যুগান্তকারী হিসাবে চিহ্নিত হতে পারে। গাঁজা নিয়ে এতদিন যতগুলি ওষুধ গাঁজা থেকে তৈরি হয়েছে তার থেকে অনেক বেশি কার্যকরী হতে পারে নতুন এই ওষুধ। তবে যতদিন না গবেষণা শেষ হচ্ছে ততদিন কিছুটা অপেক্ষা করতেই হবে।  


#First Human Trial #Mother Of All Cannabinoids#Cannabis#herb of medicinal interest#new applications for the plant#less anxious and stressed



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



08 24