মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশের মোট হিসাবে প্রতি ১৪৫৬ জন প্রতি একজন করে চিকিৎসক রয়েছেন। রিপোর্ট অনুসারে জেলা হাসপাতালে এই পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। সেখানে নার্সের ঘাটতি রয়েছে ২৭ শতাংশ।

স্বাস্থ্য | HEALTHCARE CRISIS : ছত্তিশগড়ের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বিস্ফোরক তথ্য উঠে এল ক্যাগের রিপোর্টে

Sumit | ৩০ জুলাই ২০২৪ ১৯ : ৩০Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : ছত্তিশগড়ের স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে বিস্ফোরক তথ্য উঠে এল ক্যাগ রিপোর্টে। ছত্তিশগড় বিধানসভা দেখেছে ১৬ হাজার চুক্তিভিত্তিক স্বাস্থ্যকর্মীর বিক্ষোভ। তাঁদের একটাই দাবি সরকার তাঁদের নিয়ে সিদ্ধান্তে আসুক। এরপরই সিএজি রিপোর্ট থেকে উঠে আসে অন্য তথ্য।

রিপোর্টে দেখা গিয়েছে স্বাস্থ্যক্ষেত্রে ৩৪ শতাংশ কর্মীর ঘাটতি রয়েছে ছত্তিশগড়ে। প্রতি আড়াই হাজার মানুষ প্রতি চিকিৎসক রয়েছেন মাত্র একজন করে। এই হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানের অনেক নিচে। ২০১৬ থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত এই রিপোর্ট নিয়ে এসেছে সিএজি। চিকিৎসকের ঘাটতি যেখানে ৩৪ শতাংশ রয়েছে সেখানে রাজ্যের চিকিৎসাব্যবস্থা কোন পর্যায়ে রয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সিএজি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে যেখানে প্রতি একহাজার মানুষ পিছু একজন করে চিকিৎসের কথা বলা হয়েছে সেখানে এই হিসাবে স্তম্ভিত সকলেই। দেশের মোট হিসাবে প্রতি ১৪৫৬ জন প্রতি একজন করে চিকিৎসক রয়েছেন। রিপোর্ট অনুসারে জেলা হাসপাতালে এই পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। সেখানে নার্সের ঘাটতি রয়েছে ২৭ শতাংশ। প্যারিমেডিক্যাল স্টাফের ঘাটতি রয়েছে ২৪ শতাংশ এবং বিশেষজ্ঞ চিকিৎসকের ঘাটতি রয়েছে ৩ শতাংশ। প্রতিটি দশটি রোগীদের বেড পিছু নার্স রয়েছেন একজন করে। যেখানে প্রতিটি বেডপিছু নার্স থাকা উচিত একজন করে।  


#Raipur



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



07 24