মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

পশ্চিমবঙ্গকে কটাক্ষ করে মনসুখ মাণ্ডব্য বলেন, পশ্চিমবঙ্গে নতুন করে কর্মসংস্থান তৈরি হতে পারছে না

বাণিজ্য | AI AND JOB LOSS: বেকারদের জন্য সুখবর, এআই নিয়ে কী বললেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী?

Sumit | ৩০ জুলাই ২০২৪ ১৩ : ২০Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: এআই মানুষের কাছ থেকে তাঁদের চাকরি কেড়ে নেবে না। এমনটাই মনে করেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ভারতের মত দেশে এর তেমন কোনও প্রভাব পড়বে না। এমনকি এআইয়ের ফলে দেশে নতুনভাবে কর্মসংস্থার তৈরি হবে বলেও জানিয়ে দিলেন তিনি।

লোকসভায় তৃণমূল সাংসদ কল্যাণ ব্যানার্জি এই বিষয়ে কেন্দ্র সরকারের জবাব দাবি করেন। তখনই একথা জানিয়ে দেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী। তৃণমূল সাংসদ কল্যাণ ব্যানার্জির দাবি ছিল এআইয়ের ফলে পশ্চিমবঙ্গে কাজের ক্ষেত্রে প্রভাব পড়ছে। তবে এরপরই তাঁকে পাল্টা জবাব দেন মনসুখ মাণ্ডব্য। তিনি বলেন, যখন ইন্টারনেট প্রথম নিয়ে আসা হয়েছিল তখন সাধারণ মানুষ নিজেদের চাকরি হারানোর ভয়ে ভীত ছিলেন। একই পরিস্থিতি হয়েছিল যখন দেশে প্রথম কম্পিউটারকে নিয়ে আসা হয়েছিল। তবে পরে দেখা গেল কাজ হারানোর পরিবর্তে মানুষ অনেক বেশি কাজ পেয়েছে। এআইয়ের ক্ষেত্রেও একই পরিস্থিতি তৈরি হবে।

এদিন পশ্চিমবঙ্গকে কটাক্ষ করে মনসুখ মাণ্ডব্য বলেন, পশ্চিমবঙ্গে নতুন করে কর্মসংস্থান তৈরি হতে পারছে না। যদি সেখানে নতুন করে বিনিয়োগ না হয় তবে লোকসংখ্যা অনুসারে কর্মসংস্থান হবে না। এদিন ফের একবার মোদি সরকারের কর্মসংস্থানের বাজারের বিষয়টি তুলে ধরেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী। তিনি বলেন, কেন্দ্র সরকার বেকারত্ব কম করার সব ধরণের চেষ্টা করছে। দেশে চাকরিরত মানুষের সংখ্যা ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪৪ শতাংশ হয়েছে। সরকারের উন্নয়নের বিভিন্ন প্রকল্পের ফলেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুসারে ২০২৩-২৪ অর্থবর্ষে ৪.৭ কোটি নতুন চাকরি হয়েছে। বিগত ৪০ বছরের মধ্যে এটা একটা রেকর্ড, দাবি শ্রমমন্ত্রীর।  


#new delhi



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



07 24