রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

৫ শতাংশ কাস্টমস ডিউটি কমে গেলে অ্যাপেল সহ অন্য মোবাইল সংস্থাগুলি অনেকটাই বেশি লাভের মুখ দেখবে

বাণিজ্য | MOBILE PHONES CHEAPER: হুহু করে কমে গেল কর! মোবাইল পাবেন জলের দরে, দেখে নিন কতটা কমছে দাম

Sumit | ২৭ জুলাই ২০২৪ ১৩ : ৫১Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: হাতে বেশি টাকা নেই। কিন্তু ইচ্ছা করছে একটু ভাল মোবাইল ফোন কেনার। চিন্তা নেই, এটাই সেরা সময় মোবাইল ফোন কেনার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন মঙ্গলবারই বাজেট পেশ করেছেন। সেখানেই তিনি মোবাইল ফোনের কাস্টমস ডিউটি একধাক্কায় অনেকটাই কমিয়ে দিয়েছেন। শুধু তাই নয়, মোবাইল ফোনের যন্ত্রাংশের ক্ষেত্রেও কমেছে এই কাস্টমস ডিউটি। ফলে বিদেশ থেকে আসা মোবাইলগুলি এবার অনেক সস্তায় মিলবে।

এর আগে বেসিক কাস্টমস ডিউটি যেখানে ২০ শতাংশ ছিল, এবার তা নেমে এসেছে ১৫ শতাংশ। এরফলে অ্যাপেলের মত প্রতিষ্ঠানগুলি অনেক বেশি লাভবান হবে। পাশাপাশি ফোনের দামও অনেকটাই নামবে নিচের দিকে। মোবাইল শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা মনে করছেন এরফলে মোবাইলের দাম ২ হাজার থেকে ৪ হাজার টাকা পর্যন্ত কম হতে পারে। ফলে মধ্যবিত্তের নাগালের অনেকটা কাছে চলে আসবে দামী মোবাইল।

এই ব্যবসার সঙ্গে যুক্ত এক ব্যবসায়ী জানিয়েছেন, ৫ শতাংশ কাস্টমস ডিউটি কমে গেলে অ্যাপেল সহ অন্য মোবাইল সংস্থাগুলি অনেকটাই বেশি লাভের মুখ দেখবে। ফলে তারা ব্যবসার খাতিরে মোবাইলের দাম কমিয়ে নিয়ে আসবে। এরফলে ভারতের মোবাইল ফোন শিল্পে বিপ্লব আসবে। বর্তমানে ফাইভ জি-র যুগ। এই ফোন এবার থেকে সাত হাজার থেকে শুরু করে ২৪ হাজারের মধ্যেই মিলবে। ভারতের অর্থনীতিতে সরাসরি এর প্রভাব পড়বে বলেই মনে করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।   


#new delhi



বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024


রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24