রবিবার ০৬ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Nepal: ভারি বৃষ্টিতে নেপালে ভূমিধস, নিহত ১৪, নিখোঁজ ৯

Pallabi Ghosh | ০৮ জুলাই ২০২৪ ১৪ : ৩৯Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: নেপালে ভারি বৃষ্টির মধ্যে ভূমিধস ও হড়পা বানে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১২ জন। নিখোঁজ রয়েছেন আরও নয়জন। রবিবার পুলিশের তরফে জানানো হয়েছে, গত ৩৬ ঘণ্টার মধ্যে এই প্রাণহানির ঘটনা ঘটেছে। ভূমিধস ও বন্যার কারণে গুরুত্বপূর্ণ মহাসড়ক ও বহু রাস্তা বন্ধ হয়ে রয়েছে।
নেপাল পুলিশের মুখপাত্র দান বাহাদুর কারকি জানিয়েছেন, নিখোঁজ নয়জনের কয়েকজন জলের তোড়ে ভেসে গেছেন, ভূমিধসের নিচে চাপা পড়েছেন বাকিরা। আহতদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করা হয়েছে। জরুরি বিভাগের কর্মীরা ভূমিধসের মাটি ও আবর্জনা পরিষ্কার করে রাস্তাগুলো চালু করার চেষ্টা করছেন। আবর্জনা পরিষ্কার করতে ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
নেপালের দক্ষিণাঞ্চলীয় কোশি নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে বলে এক জেলা কর্মকর্তা জানিয়েছেন। কোশি নদী নেপালের সীমানা পেরিয়ে ভারতের বিহার রাজ্যের ওপর দিয়ে বয়ে গেছে। প্রায় প্রতি বছর বিহারে প্রাণঘাতী বন্যার কারণ হয় এই নদী।
নেপালের সানসারি জেলার ঊর্ধ্বতন কর্মকর্তা বেদ রাজ পুয়েল বলেন, 'কোশির জলস্তর বৃদ্ধি পাচ্ছে আর সেই মতো স্থানীয় বাসিন্দাদের সম্ভাব্য বন্যার বিষয়ে সতর্ক থাকতে বলেছি। রবিবার সকাল ৯টায় প্রতি সেকেন্ডে কোশি নদী দিয়ে ৩৬৯০০০ কিউসেক জল প্রবাহিত হচ্ছিল যা স্বাভাবিক প্রবাহ দেড় লাখ কিউসেকের দ্বিগুণের চেয়েও বেশি।'
নেপাল কর্তৃপক্ষ জানিয়েছে, জল বের করে দিতে কোশি ব্যারেজের ৫৬টি স্লুইস গেটের সবগুলো খুলে দেওয়া হয়েছে যেখানে স্বাভাবিক সময়ে ১০ থেকে ১২টি গেট খোলা রাখা হয়।
নেপালের পশ্চিমাঞ্চলীয় নারায়ণী, রাপ্তি ও মহাকালী নদীর জলও বাড়ছে। নেপালের পাহাড় ঘেরা রাজধানী কাঠমাণ্ডুতে বেশ কয়েকটি নদীর জল পাড় উপচে বন্যার কারণ হয়েছে। এর জেরে নগরীর কয়েকটি রাস্তা তলিয়ে গেছে ও অনেকগুলো বাড়িতে জল ঢুকে গেছে। নেপালে জুনের মাঝামাঝি সময় থেকে বৃষ্টির মরশুম শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভূমিধস, বন্যা ও বজ্রপাতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

আমরা উদযাপন করছি বিজ্ঞানী মেঘনাদ সাহার জন্মদিন! তাঁর উদ্ভাবনী চিন্তা এবং বৈজ্ঞানিক আবিষ্কার আমাদের সকলকে অনুপ্রাণিত করে #MeghnadSahaBirthAnniversary #MeghnadSahaLegacy #RememberingMeghnadSaha #AstrophysicsPioneer

নানান খবর

সঙ্গীর খোঁজ করতে মার্কিন শহরে ঘুরে বেড়াচ্ছে, তাদের দেখতেই ভিড় জমাচ্ছেন বহু মানুষ, অবাক করা গল্প...

বদলে যাচ্ছে আন্টার্কটিকার চরিত্র, নতুন বিপদের গন্ধ পাচ্ছেন পরিবেশবিদরা ...

একেই বলে 'বাবা', মেয়ের বিয়েতে অনুষ্ঠানে যোগ দিতে কোন বাধাকে হার মানালেন ...

ইরান-ইজরায়েল হামলার জের,সিঁদুরে মেঘ দেখছে ভারত...

যুদ্ধের মাঝে বিয়ে! জেরুজালেমে মিসাইল হামলা চলাকালীন বাঙ্কারে শ্যাম্পেন হাতে নাচে মত্ত নবদম্পতি ...

গাছের বৃদ্ধিতে চমকপ্রদ তথ্য সামনে নিয়ে এল বিজ্ঞানীরা, শুনলে আপনিও চমকে যাবেন...

ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতিতে ধেয়ে আসছে হ্যারিকেন, এমন ঝড়ের তাণ্ডব দেখা যায়নি অনেকদিন...

বাদ গেল না বেইরুটও, ইজরায়েলি হানায় তছনছ লেবাননের রাজধানী, মৃতের সংখ্যা বাড়ছে...

স্ত্রীদের পর্যটকদের হাতে তুলে দেওয়াই আতিথেয়তা নিয়ম এই বিশেষ উপজাতির, জানুন আরও...

বাদুড় থেকে নিজেকে বাঁচিয়ে রাখুন, আশঙ্কার কথা শোনাল চিকিৎসকরা...

আমেরিকার সেনা হামলায় শীর্ষস্থানীয় নেতা সহ ৩৭ জঙ্গি খতম সিরিয়ায়...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24