শনিবার ০৬ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Portugal-Slovenia: রোনাল্ডোর পেনাল্টি মিস, টাইব্রেকারে সেভের হ্যাটট্রিকে পর্তুগালকে শেষ আটে তুললেন কোস্তা

Sampurna Chakraborty | ০২ জুলাই ২০২৪ ০৩ : ৪১


পর্তুগাল - (০)

স্লোভেনিয়া - (০)

আজকাল ওয়েবডেস্ক: ১২০ মিনিটে হিরো, টাইব্রেকারে ভিলেন। গোটা ম্যাচে গোলের নীচে দুর্দান্ত পারফরম্যান্সের পর টাইব্রেকারে পরপর তিন গোল হজম জ্যান‌ ওবলাকের।‌ অন্যদিকে নির্ধারিত সময় দুটো ওয়ান টু ওয়ান ছাড়া বিশেষ পরীক্ষার সামনে পড়তে হয়নি পর্তুগিজ গোলকিপারকে। টাইব্রেকারে সেভের হ্যাটট্রিকে পর্তুগালকে কোয়ার্টার ফাইনালে তুললেন দিয়েগো কোস্তা।‌ এটাই ফুটবল। নিমেষের মধ্যে বদলে গেল সবকিছু। পরপর তিনটে শট বাঁচালেন কোস্তা। আন্তর্জাতিক আঙিনায় এমন উদাহরণ আছে কিনা জানা নেই। সোমবার রাতে স্লোভেনিয়াকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়ে শেষ আটে ফ্রান্সের মুখোমুখি পর্তুগাল। গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রুনো ফার্নান্দেজ, বার্নার্ডো সিলভা। কোস্তার গ্লাভসে প্রায়শ্চিত্ত রোনাল্ডোর। নব্বই মিনিটে ড্র। পর্তুগাল-স্লোভেনিয়া ম্যাচ গোলশূন্য। ধারে-ভারে বিপক্ষের থেকে অনেক এগিয়ে থাকা সত্ত্বেও ম্যাচের নির্ধারিত সময় গোলমুখ খুলতে ব্যর্থ পর্তুগাল। গোটা ম্যাচে দাপট দেখিয়েও ফিনিশিংয়ের অভাব। তারমধ্যে হাফ ডজনেরও বেশি গোল একাই মিস করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এছাড়াও রয়েছে পেনাল্টি মিস। বয়সের ভারে ক্ষিপ্রতা কমেছ। এমন সব গোল মিস করলেন, যা আগে হলে বলে বলে গোল করতেন। ১২০ মিনিটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম জ্যান ওবলাক দ্বৈরথে জয়ী স্লোভেনিয়ার গোলকিপার। অতিরিক্ত সময়ের বিরতিতেও গোলশূন্য। কোনও দলই গোলের খাতা খুলতে পারেনি। ১০৩ মিনিটে বক্সের মধ্যে জোটাকে ফাউল করায় পেনাল্টি পায় পর্তুগাল। রোনাল্ডোর গোলের খরা কাটানোর অপেক্ষায় ছিল সবাই। কিন্তু হতাশ করলেন সিআরসেভেন। রোনাল্ডোর শট বাঁ দিকে ঝাঁপিয়ে বাঁচান জ্যান‌ ওবলাক। কেরিয়ারের সেরা ম্যাচ খেললেন স্লোভেনিয়ার গোলকিপার। পেনাল্টি মিস করা মাত্র ভেঙে পড়েন রোনাল্ডো।‌ দু'হাত দিয়ে মুখ চেপে কেঁদে ফেলেন। তাঁর সঙ্গে কাঁদল স্টেডিয়ামে উপস্থিত পর্তুগাল সমর্থক, রোনাল্ডো ভক্তরা। বিরতিতে তাঁকে সামলাতে হয় সতীর্থদের। রোনাল্ডোকে পছন্দ করুন বা নাই করুন, আধুনিক ফুটবলের মহাতারকার এইভাবে বিদায় কেউ চায়নি। তাই হয়তো টাইব্রেকারে অধিনায়কের জন্যই চমকপ্রদ পারফরম্যান্স দিয়েগো কোস্তার।‌ ১২০ মিনিটের শেষেও গোলশূন্য। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি মিস সত্ত্বেও, প্রথম শট নিতে আসেন রোনাল্ডো। এবার আর মিস নয়। গোল করলেন। বাকিটা ইতিহাস। নাটকীয় ম্যাচের শেষে 'পোয়েটিক জাস্টিস।'

ম্যাচের শুরু থেকেই গতিময় ফুটবল। বিপক্ষের বক্সে‌ আছড়ে পড়ে পর্তুগাল ঝড়। প্রথম মিনিট থেকেই গোলের জন্য অলআউট ঝাঁপায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা‌। কিন্তু একাধিক সুযোগ সত্ত্বেও গোলমুখ খুলতে পারেনি। ইউরোয় সিআরসেভেন একমাত্র প্লেয়ার যে গোল লক্ষ্য করে ২০টি বা তারও বেশি শট মেরেও গোল পায়নি। এদিনও গোলের বুট জোড়া খুলেই নেমেছিলেন পর্তুগিজ তারকা। প্রথমার্ধে দু'তিনটে গোলের সুযোগ মিস করেন। মাঠেই একাধিকবার হতাশা ব্যক্ত করেন রোনাল্ডো।‌ চোখে-মুখে গোলের মরিয়া চেষ্টা স্পষ্ট ছিল। ফ্রিকিক নেওয়ায় আগে চিৎকার করতে দেখা যায় পর্তুগালের অধিনায়ককে। কিন্তু শেষপর্যন্ত প্রথমার্ধে গোল পাননি। ম্যাচের ৪ মিনিটে প্রথম সুযোগ পর্তুগালের। লিও গোলে ঠেলার আগেই বিপদমুক্ত করে স্লোভেনিয়ার কিপার। তার এক মিনিটের মধ্যে বাইরে মারেন রুবেন ডিয়াস। ম্যাচের ৮ মিনিটে প্রথম সুযোগ রোনাল্ডোর। কিন্তু বক্সের মধ্যে পড়ে যান। পেনাল্টির দাবি জানালেও রেফারি কর্ণপাত করেনি। ২০২২ কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচে গোল করেছিলেন রোনাল্ডো।‌ সেটাই দেশের জার্সিতে তাঁর শেষ গোল। প্রথমার্ধে পর্তুগালের সেরা সুযোগ ১৩ মিনিটে। বার্নার্ডো সিলভার ক্রসে হেড করতে পারেনি রোনাল্ডো। পা ছোঁয়াতে ব্যর্থ ব্রুনো ফার্নান্দেজও। যেসব সুযোগ পেয়েছিল পর্তুগাল, বিরতির আগেই অন্তত জোড়া গোলে এগিয়ে যাওয়া উচিত ছিল। কিন্তু ফিনিশিংয়ের অভাব। আগাগোড়া দাপট দেখিয়েও গোলমুখ খুলতে ব্যর্থ। ম্যাচের ৩১ মিনিটে রোনাল্ডোর হেড সরাসরি তালুবন্দি করে কিপার। তার ৩ মিনিট পরে রোনাল্ডোর ফ্রিকিক বক্সের ওপর দিয়ে ভেসে যায়। প্রথমার্ধের শেষলগ্নে রাফায়েল লিওর পাস থেকে পলহিনহার শট পোস্টে লাগে। 
প্রথমার্ধে স্লোভেনিয়ার একমাত্র সুযোগ ৩৯ মিনিটে। বক্সের মধ্যে স্পোরারকে লক্ষ্য করে বল বাড়ান স্টোজানোভিচ। কিন্তু স্লোভেনিয়ার স্ট্রাইকার বল পাওয়ার আগেই ক্লিয়ার করেন নুনো মেন্ডেস। বিরতির পরও দাপুটে শুরু পর্তুগালের। বাঁ দিক সচল রাখেন রাফায়েল লিও। আগের রোনাল্ডো হলে স্কোরশিটে নাম উঠে যেত। কিন্তু বয়সের ভারে সেই ক্ষিপ্রতা কমেছে। ম্যাচের মধ্যে প্রায়শই মেজাজ হারাতে দেখা যায় রোনাল্ডোকে। ম্যাচের ৫৫ মিনিটে পর্তুগালের অধিনায়কের ফ্রিকিক ব্লক করেন স্লোভেনিয়ার কিপার ওবলাক। ২০২০ ইউরোয় পাঁচ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। কিন্তু এবার গোলের খাতাই খুলতে পারেননি রোনাল্ডো। দ্বিতীয়ার্ধেও একাধিক সুযোগ হাতছাড়া করে পর্তুগাল। নয়তো অনেক আগেই ম্যাচের ভাগ্য গড়ে যেত। আগের ম্যাচে সুপারসাব হিসেবে নেমেই গোল করেন কনসেসাও। কিন্তু এদিন পার্থক্য গড়ে দিতে পারেননি। প্রশংসা করতেই হবে স্লোভেনিয়ার রক্ষিণের। বিশেষ করে গোলকিপার জ্যান ওবলাকের। দ্বিতীয়ার্ধে তাঁদের সেরা সুযোগ ম্যাচের ৬১ মিনিটে। পর্তুগালের কিপার কোস্তাকে সামনে একা পেয়েও বাইরে মারেন সেস্কো। সুযোগ ছিল রোনাল্ডোর সামনেও। নির্ধারিত সময়ের শেষ মিনিটে বল পেয়েও বিপক্ষের গোলকিপারের গায়ে মারেন। জেতার সুযোগ ছিল স্লোভেনিয়ার সামনেও। কিন্তু নিশ্চিত গোল মিস সেস্কোর। অতিরিক্ত সময়ের শেষলগ্নে দিয়েগো কোস্তাকে সামনে এক পেয়েও তাঁর গায়ে মারেন। সিটার মিস। চলতি ইউরোয় এই প্রথম কোনও ম্যাচ টাইব্রেকারে গড়াল। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Mohun Bagan: ফের ড্র, জোড়া গোলে এগিয়েও আটকে গেল মোহনবাগান ...

T20 World Cup: কখনও বিশ্বকাপ হাতে ধরেছে? মাইকেল ভনকে একহাত শাস্ত্রীর...

India-Zimbabwe: আজ শুরু জিম্বাবোয়ে সিরিজ, নজর থাকবে ওপেনিং জুটিতে...

Copa America: ‌ভেনেজুয়েলাকে হারিয়ে কোপার শেষ চারে কানাডা, এবার লড়াই আর্জেন্টিনার সঙ্গে ...

France-Portugal: রোনাল্ডোর বিদায়, টাইব্রেকারে পর্তুগালকে হারিয়ে শেষ চারে ফ্রান্স...

Mohammedan: কালীঘাটের কাছে হার, দুই ম্যাচে পয়েন্ট নষ্ট করে বিপাকে মহমেডান ...

Rohit Sharma: ছেলেকে চুমুতে ভরিয়ে দিলেন মা, রোহিতের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ...

Copa America: মেসির পেনাল্টি মিস, আর্জেন্টিনাকে শেষ চারে তুললেন এমি...

Indian Cricket Team: ওয়াংখেড়েতে টিম ইন্ডিয়া, মুম্বই জুড়ে উৎসবের মেজাজ...

Team India: ‌ট্রফি নিয়ে দেশে ফিরলেন রোহিতরা, বাঁধভাঙা উচ্ছ্বাস সমর্থকদের ...

India-Pakistan: চ্যাম্পিয়ন্স ট্রফিতে ১ মার্চ লাহোরে ভারত-পাকিস্তান, ভারত সরকারের গ্রিন সিগন্যাল ছাড়াই তৈরি সূচি...

Team India: বিমানবন্দর থেকে হোটেল, রোহিতদের জন্য দিল্লিতে কড়া নিরাপত্তা ব্যবস্থা...

India-Zimbabwe: ভারতীয় দলে সুযোগ পেয়ে উত্তেজিত, পাসপোর্ট, মোবাইল হারালেন রিয়ান পরাগ...

East Bengal: লাল হলুদে তৃতীয় ইনিংস, দু'বছরের চুক্তিতে ইস্টবেঙ্গলে দেবজিৎ ...

Team India: দিল্লিতে প্রধানমন্ত্রীর সংবর্ধনা, মুম্বইয়ে হুডখোলা বাসে রোড শো! রোহিতরা দেশে ফেরার পর ঠাসা কর্মসূচি...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া